সোনায় যদি মরিচা ধরে তবে লোহার অবস্থা কি হবে ?

লিখেছেন লিখেছেন েনেসাঁ ২০ আগস্ট, ২০১৩, ০৩:১৮:৩৪ দুপুর



শিক্ষাই জাতির মেরুদন্ড। শিক্ষিত মানুষ জাতির বিবেক। কিন্তু বর্তমানে যত অপকর্ম সংঘটিত হচ্ছে তার সাথে উচ্চ শিক্ষিত লোকের সম্পৃক্ততা বেশী লক্ষ্য করা যাচ্ছে।শেয়ার মার্কেট কেলেংকারী, হলমার্ক কেলেংকারী, রেল দুর্নীতি, পদ্মা সেতু দুর্নীতি আরও অনেক দুর্নীতি আছে যার সাথে শিক্ষিত ব্যক্তিগণই জড়িত। বর্তমানে চাঁদাবাজ, টেন্ডারবাজ, মাদক ব্যবসায়ীসহ সকল অপকর্মের সাথে সম্পৃক্ত শিক্ষিত ছাত্র সমাজ। যদি শিক্ষিত সমাজ অপকর্মের সাথে এভাবে জড়িয়ে পড়ে তাহলে জাতির ভবিষ্যত কি হবে ? শিক্ষার মূল উদ্দেশ্য কি ? তাহলে আমরা কি শিক্ষা দিচ্ছি বা কি শিক্ষা গ্রহণ করছি ? এখন তা ভাববার সময় এসেছে।পূর্বেও আমরা দেখেছি অপারেশন ক্লিনহার্টের সময় যত অপরাধী ধরা পড়েছে তার বেশীর ভাগই শিক্ষিত। আবার অনেকে বড় বড় রাজনীতিবিদ। এর মধ্যে কিন্তু আমার দেশের কৃষক, শ্রমিক, কুলি-মজুর ধরা পড়েনি। তাহলে কি বুঝব অশিক্ষিত, অল্পশিক্ষিত লোকজনই শিক্ষিত লোকদের থেকে ভাল ? তাই যদি হয় তবে শিক্ষাখাতে কোটি কোটি টাকা খরচ করে অপচয় করা হচ্ছে তাছাড়া কিছূই নয়। জাতির প্রাপ্তি শূণ্য।

সামাজিক মূল্যবোধ আজ হুমকীর সম্মুখীন। আজ শিক্ষিত ব্যক্তিগন ধর্ষনের সেঞ্চুরী, দেড় সেঞ্চুরীতে ব্যস্ত এমন কি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও কম যান না। তারা ‍কি শিক্ষিত নন ? তার কি শিখলেন আর কি শিখাচ্ছেন ?

সর্বশেষ সরকারের উচ্চ পদস্থ দুজন কর্মকর্তার ‘ঘনিষ্ঠ সম্পর্ক’ নিয়ে সম্প্রতি বিভিন্ন মহলে বেশ তোলপাড় সৃষ্টি হয়েছে। সরকারের ভেতরে ও বাইরে এনিয়ে বেশ আলোচনা-সমালোচনাও চলছে। চায়ের কাপের আড্ডাতেও ঝড় উঠছে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল ও চীনের কুংমিংয়ে বাংলাদেশ মিশনের কনসাল জেনারেল শাহনাজ গাজীর বিবাহ বহির্ভূত সম্পর্ক নিয়ে। আমাদের গ্রামের কোন অশিক্ষিত নারী- পুরুষ এ ধরনের ভুল করলে তাদের ধরে বিয়ে দেয়া হতো। তাইতো বলতে ইচ্ছে করছে, ক্ষমতাবানদের বেলায় লীলাখেলা আর দোষ হয়েছে গরীবের বেলায়। তারা উচ্চ শিক্ষিত সরকারী উচ্চপদস্থ কর্মকর্তা। তাদের মত ব্যক্তি যদি এসব অপকর্মের সাথে জড়িত হয় তাহলে শিক্ষার মূল্য কি ? সোনায় যদি মরীচা ধরে তবে লোহার অবস্থা কি হবে।

বিষয়: বিবিধ

১৬৪২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File