মুখমন্ডল ঢেকে পর্দা করার স্বপক্ষে কয়েকটি হাদিসঃ
লিখেছেন লিখেছেন েনেসাঁ ২৭ জুলাই, ২০১৩, ১০:৩৭:৪২ রাত
মহান আল্লহ্ রাব্বুল আলামীন বড় মহব্বত করে আশরাফুল মাখলুকাত তথা মানুষকে সৃষ্টি করেছেন।মানুষকে আকৃতিগত পার্থক্য দিয়ে পুরুষ ও নারীতে বিভক্ত করেছেন।বিদ্যুতের নেগেটিভ ও পজেটিভ তারকে একসঙ্গে কভার বিহীনভাবে ব্যবহার করা যেমন বিপদজনক, তেমনি পর্দাহীন নারী-পুরুষের অবাধ মেলামেশা অধিক বিপদজনক। পর্দা কলেমা, নামায ও রোজারমত ফরয একটি বিধান। মহান আল্লাহ্ যেহেতু নারী ও পুরুষ উভয়কেই সৃষ্টি করেছেন, তাদের দুর্বলতা মহান আল্লাহ্ ব্যতিত কেইবা ভাল বলতে পারবেন। তাইতো পবিত্র কোরানে সূরা আল আহযাব, আয়াত ৩৩ (৩৩:৩৩) মহান আল্লাহ্ তায়ালা নারীকে উদ্দেশ্য করে বলেন,"তোমরা গৃহাভ্যন্তরে অবস্থান করবে—মূর্খতা যুগের অনুরূপ নিজেদেরকে প্রদর্শন করবে না। নামায কায়েম করবে, যাকাত প্রদান করবে এবং আল্লাহ্ ও তাঁর রসুলের আনুগত্য করবে ............।"
সহিহ মুসলিম, বই ৭ হাদিস ৩১০৫:
আবু হুরায়রা বললেন: “রসুলুল্লাহ (সাঃ) বলেছেন যে নারী আল্লাহ ও আখেরাতে বিশ্বাস করে সে কখনই তার মাহরাম ছাড়া এক দিনের ভ্রমণে যাবে না।”
মালিকের মুয়াত্তা, হাদিস ৫৪.১৪.৩৭:
মালিক—সাইদ ইবনে আবি সাইদ আল মাকবুরি—আবু হুরায়রা থেকে। মালিক বললেন:আল্লাহ্র রসুল (সাঃ) বলেছেন: যে নারী আল্লাহ ও আখেরতে বিশ্বাস করে তার জন্যে তার পুরুষ মাহরাম ছাড়া একদিনের রাস্তা ভ্রমণ করা হালাল নয়।
সূরা আল-আহযাবের উল্লেখিত আয়াতের তাফসীর করতে গিয়ে সকল মুফাসসির মুখমণ্ডল ঢাকা হিজাবের অত্যাবশ্যক অংশ গণ্য করেছেন। আবূ বকর আর-রাযী ও আল-জাস্সাস আল-হানাফী রহ. বলেন, এ আয়াত দ্বারা প্রমাণিত হয়, যুবতী মহিলারা ঘর থেকে বাইরে বেরোনোর সময় বেগানা পুরুষের দৃষ্টি থেকে তাদের মুখমণ্ডল আবশ্যিকভাবে ঢেকে রাখবে, যাতে দুষ্ট প্রকৃতির লোক তাদেরকে বিরক্ত করতে না পারে। [আহকামুল কুরআন : ৩/৩৭১]
জনৈক ব্যক্তি ‘উবায়দা ইবন সুফইয়ান ইবন হারিছ হাযরামী রাদিয়াল্লাহু ‘আনহুর কাছে এর নিয়ম জানতে চান। তিনি নিজের চাদরটি উঠিয়ে এমনভাবে ছড়িয়ে দেন যে, তাঁর মাথা ও কপাল ভ্রূ পর্যন্ত ঢেকে যায়। তারপর চাদরের কিছু অংশ মুখমণ্ডলের ওপর এমনভাবে রাখেন যে, গোটা মুখমণ্ডল ঢেকে যায়, কেবল একটি চোখ খোলা থাকে। [তাফসীরে কুরতুবী : ৪/২৩৪]
ইমাম নাববী রহ. স্বীয় গ্রন্থ ‘আল-মিনহাজ’-এ লিখেছেন, যদি ফিতনার আশংকা থাকে তাহলে কোনো প্রাপ্ত বয়স্ক পুরুষের জন্য কোনো প্রাপ্ত বয়স্কা নারীর মুখমণ্ডল ও হাত দেখা জায়িয নেই। আল্লামা রামালী রহ. ‘আল-মিনহাজ’ গ্রন্থের ব্যাখ্যায় এই মতের ওপর আলিমগণের ইজমা’র কথা বর্ণনা করেছেন। তিনি এও লিখেছেন, সঠিক মতানুযায়ী ফিতনার আশংকা না থাকলেও প্রাপ্ত বয়স্কা নারীকে দেখা হারাম। এর দ্বারা বুঝা যায়, মুখমণ্ডল খোলা অবস্থায় মহিলাদের বাইরে বের হওয়া জায়িয নেই। কারণ, সে অবস্থায় পুরুষ তাদেরকে দেখবে এবং দেখার মাধ্যমে ফিতনা ও কুপ্রবৃত্তির সৃষ্টি হবে। [নিহায়াতুল মিনহাজ ইলা শারহিল মিনহাজ : ৬/১৮৮]
আয়েশা রাদিআল্লাহু ‘আনহা বলেন,
كَانَ الرُّكْبَانُ يَمُرُّونَ بِنَا وَنَحْنُ مَعَ رَسُولِ اللَّهِ -صلى الله عليه وسلم- مُحْرِمَاتٌ فَإِذَا حَاذَوْا بِنَا سَدَلَتْ إِحْدَانَا جِلْبَابَهَا مِنْ رَأْسِهَا إِلَى وَجْهِهَا فَإِذَا جَاوَزُونَا كَشَفْنَاهُ.
‘আমরা ইহরাম অবস্থায় সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সঙ্গে ছিলাম। তখন আরোহীরা আমাদের সঙ্গে পথ চলছিলেন। যখন তারা আমাদের আড়াআড়ি হন, আমাদের সঙ্গীনীরা তাদের বড় চাদর মাথা থেকে চেহারায় ঝুলিয়ে দেন। তারা আমাদের অতিক্রম করে চলে যাবার পরই আমরা তা উন্মুক্ত করি।’ [আবূ দাঊদ : ৫৩৮১; বাইহাকী : ৩৩৮৮]
আসমা’ বিনত আবী বাকর রাদিয়াল্লাহু ‘আনহা বলেন, আমরা পুরুষদের থেকে আমাদের চেহারা আবৃত রাখতাম। [মুস্তাদরাক হাকেম : ১৬৬৪]
ফাতিমা বিনতুল মুনযির রহ. বলেন, ‘আমরা আসমা বিনতে আবু বকর রাদিয়াল্লাহু ‘আনহুমার সঙ্গে ইহরাম অবস্থায় থাকাকালে আমাদের চেহারা ঢেকে রাখতাম।’ [ইমাম মালেক, মুয়াত্তা : ১/৩২৮; হাকিম, মুসতাদরাক : ১/৪৫৪]
সুতরাং উপরোক্ত আয়াত ও হাদিসগুলো মুখমন্ডল ঢেকে পর্দা করার ইসলামী বিধান প্রমান করে আমাদের জীবনে এর গুরুত্ব কত। পর্দা নারী ও পুরুষের উভয়ের জন্যই সমানভাবে প্রযোজ্য। আমরা যদি পর্দার বিধান সঠিকভাবে মেনে চলতে পারি, সুদ ভিত্তিক অর্থব্যবস্থাকে বাদ দিয়ে ইসলামী অর্থব্যবস্থা চালু করতে পারি, বর্তমান ব্রিটিশ বিচার ব্যবস্থাকে বাদ দিয়ে ইসলামী বিচার ব্যবস্থা চালু করতে পারি,আবার ইসলামী খেলাফত প্রতিষ্ঠা করতে পারি তাহলে বিশ্বের মুক্তিপাগল মানুষ প্রকৃত শান্তি উপলব্ধি করতে পারবে। শান্তি আসবে দুনিয়াতে, শান্তি আসবে আখিরাতে। ১০০% গ্যারান্টি শান্তি আসবেই, ইনশাআল্লাহ্। যেমনটি এসেছিল নবী (সাঃ) এর যুগে। শেষ নবী (সাঃ) তিনি আর আসবেন না, আর কোন নবী (আঃ) আসবেন না, এ দায়িত্ব সকল মুমিন বান্দার যারা দুনিয়াতে আল্লাহ্’র প্রতিনিধি হিসাবে এসেছে।
বিষয়: বিবিধ
১১৫৬ বার পঠিত, ০ টি মন্তব্য
পাঠকের মন্তব্য:
মন্তব্য করতে লগইন করুন