রোজার মাসের কিছু জরুরি দোয়া

লিখেছেন লিখেছেন েনেসাঁ ১১ জুলাই, ২০১৩, ১২:৫২:০৫ দুপুর



তারাবি নামাজের দোয়া

রমজান মাসের চাঁদ দেখামাত্র সেদিন থেকে প্রতি রাতে এশার নামাজের পরে বিশ রাকাত তারাবি নামাজ পড়া হয়। বর্ণিত আছে যে, সাহাবায়ে কেরাম (রা.) তারাবি নামাজের প্রত্যেক চার রাকাত পরপর বসে নিম্নের দোয়া পাঠ করতেন।

উচ্চারণ : ছুবহানা জিল্মুলকি ওয়ালমালাকুতি ছুবহানা জিল ইজ্জাতি ওয়াল আজমাতি ওয়ালহাইবাতি ওয়াল কস্ফুদরাতি ওয়াল কিবরিয়ায়ি ওয়াল জাবারুত ছুবহানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা ইয়ানুমু ওয়া লা ইয়ামুতু আবাদান আবাদা। ছুববুহুন কুদ্দুছুন রাববুনা ওয়া রাব্বুল মালাইকাতি ওয়ার রূহ।

অর্থ : আল্লাহ পবিত্রময় সাম্রাজ্য ও মহত্ত্বের মালিক। তিনি পবিত্রময় সম্মান মহত্ত্ব ও প্রতিপত্তিশালী সত্তা। ক্ষমতাবান, গৌরবময় ও প্রতাপশালী তিনি পবিত্রময় ও রাজাধিরাজ যিনি চিরঞ্জীব, কখনো ঘুমায় না এবং চির মৃত্যুহীন সত্তা। তিনি পবিত্রময় ও বরকতময় আমাদের প্রতিপালক, ফিরেশতাকুল এবং জিবরিলের (আঃ) প্রতিপালক।

রোজার নিয়ত

হাদিসে বর্ণিত আছে নিশ্চয়ই সব কর্ম নিয়তের ওপর নির্ভরশীল। রোজার নিয়ত অতীব জরুরি ও ফরজ। তা মৌখিক ও মনে মনে হলে চলবে। তবে আরবিতে নিয়ত করা যায়। নিয়তটি হলো :

উচ্চারণ : নাওয়াইতুআন আছুমা গাদাম মিন শাহির রামাদ্বানাল মুরা-রাকি ফারদ্বাল্লাকা ইয়া আল্লাহ ফাতাকস্ফাব্বাল মিন্নি ইন্নাকা আনতাস সামিউল আলীম।

অর্থ : হে আল্লাহ! আমি আগামী দিন পবিত্র রমজান মাসের ফরজ রোজার নিয়ত করলাম। অতএব, হে আল্লাহ! তুমি তা কবুল কর। নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও মহাজ্ঞানী।

ইফতারের নিয়ত

উচ্চারণ : আল্লাহুম্মা লাকা সুমতু ওয়া আলা রিজকিকা আফতারতু।

অর্থ : হে আল্লাহ! তোমার উদ্দেশে রোজা রেখেছি এবং তোমারই উদ্দেশে ইফতার করছি। —আবু তাসনিয়া

বিষয়: বিবিধ

১২১৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File