আমরা বই পড়ি কিন্তু শিক্ষা নেয় না

লিখেছেন লিখেছেন েনেসাঁ ২০ মে, ২০১৩, ০২:৩৪:০৩ দুপুর

পল্লী কবি জসিম উদ্দিন বলেছেন, জীবনে তিনটি জিনিস প্রয়োজন তা হলো বই, বই আর বই। বই জ্ঞানের আধার। বইয়ের মাধ্যমে আমরা ইতিহাস, সংস্কৃতি ও অন্যান্য জ্ঞান অর্জন করতে পারি এবং এই জ্ঞানের দ্বারা আমরা ভবিষ্যত নির্ধারন করে থাকি।

সম্ভবত ক্লাস সেভেনে একটি গল্প পড়েছিলাম। সংক্ষেপে বলছি, সেখানে দুই ইদুর রুটি ভাগাভাগি করা নিয়ে মারামারি শুরু করে। মারামারি বন্ধে রুটি ভাগের জন্য ডাকা হয় বানরকে। বানর রুটি ভাগ শুরু করে। বানর কখনও এক পাল্লায় বেশী আবার কখনও অপর পাল্লায় বেশী দেয় কিন্তু পাল্লা কখনও সমান হয়না। এভাবে ভাগ শেষে দেখা গেল কোন ইদুরই রুটি পেল না, সব রুটি খেয়ে গেল বানরে।

এই গল্পটির সাথে আমাদের বাংলাদেশের রাজনীতি সম্পূর্ন মিলে যাচ্ছে। দেখুন আমাদের দুটি বৃহৎ রাজনৈতিক দলের ক্ষমতার দন্দ্ধে দেশের সম্পদ ধ্বংস হচ্ছে, জনগন মারা যাচেছ কারও কোনও মাথা ব্যথা নেই। তাদের দন্দ্ধ দেখে মনে হয়, যেন ক্ষমতাই সব কিছু। এই দিকে তারা ক্ষমতা নিয়ে ব্যস্ত অপর দিকে বানর রুপি ভারত নিয়ে যাচ্ছে শুল্ক বিহীন ট্রানজিট, সমুদ্রবন্দর আর অপর দিকে আমেরিকা সই করিয়ে নিচ্ছে টিকফা চুক্তি। আসুন আমরা সবাই দেশকে ও দেশের মানুষকে ভালবেসে, ক্ষমতার দন্দ্ধ বাদ দিয়ে একটি শক্তিশালী জাতি, দেশ গঠনে ভূমিকা রাখি।

বিষয়: বিবিধ

১২২৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File