ঈদের আনন্দ কি শুধু নতুন জামা কাপড়ে?? নাকি ঈদের আনন্দ শুধু আপনার বা আমার জন্য?? জ্বী না কোনোটাই নয়।

লিখেছেন লিখেছেন কথার_খই ০৮ আগস্ট, ২০১৩, ০৭:০৪:১৭ সকাল

ঈদের আনন্দ কি শুধু নতুন জামা কাপড়ে?? নাকি ঈদের আনন্দ শুধু আপনার বা আমার জন্য??

জ্বী না কোনোটাই নয়।



* পরিবারের সাথে ঈদ না করার কষ্ট ভুক্তভোগী মাত্রই বোঝে। অনেক প্রবাসী তার পরিবারের সাথে এবারো ঈদ করতে পারবেনা, আমার কতগুলো নিরাপরাধ ভাই বোন জালিম সরকারের কারাগারে থাকায় পরিবারের সাথে ঈদ করতে পারবেনা, আবার আমার কতক ভাই পুলিশের গ্রেফতার এড়াতে পরিবারের সাথে ঈদ করতে পারবে না।

সম্ভব হলে এই পরিবারগুলোতে গিয়ে উনাদের পাশে দাঁড়ান তাদের সন্তানের ভূমিকায়। পরিবার থেকে দূরে থাকা ভাই বোনদের সাথে যোগাযোগ করুন। দেখবেন কতটা আত্মতৃপ্তি লাভ করবেন। নিজের কাছে নিজেকে মহৎ মনে হবে।

* এমন অনেক বাবা মা আছেন যারা গত ঈদটাও তাদের প্রিয় সন্তানকে নিয়ে করেছেন কিন্তু হায়েনার হিংস্র থাবায় তাদের সন্তান শাহাদাতের অমিয় সুধা পান করেছে। সেই বাবা মার সন্তান হবার চেষ্টা করুন এই একদিনের জন্য হলেও।

* অনেক হত দরিদ্র পরিবার আছে যারা আমার আপনার মত ঈদের জামা কাপড়, সেমায় চিনি কিনতে পারে নি, তাদের তরে সাহায্যের হাত বাড়ান। আমি আপনাকে বলছিনা তাদের হাজার টাকার জামা কাপড় কিনে দিন। ঐ পরিবারগুলোর কোন ছোট্ট মেয়েকে সামান্য চুড়ি আর একটা চুলের ব্যান্ড কিনে দিয়ে দেখুন তারা কতটা খুশি হয়, আর তাদের হাসিমাখা মুখ আপনাকে কতটা আন্দোলিত করে।

* অনেকে আছে যারা একটা রোজাও করে না অথচ ঈদের দিন ধেই ধেই করে আনন্দে নাচে, এরা বেশীরভাগ ধনির দুলালী/দুলাল। ঈদের দিন আপনি এদের সঙ্গ না দিয়ে আপনার আশে পাশে বসবাসরত অশিক্ষিত দরিদ্র পরিবার, যাদের ছেলে মেয়েগুলো আপনার দিকে হয়তো চোখ তুলে তাকাবারো হিম্মৎ পায়না লজ্জায় সংকোচে, তাদের সময় দিন, তাদের নিয়ে ঘুরুন, মেয়ে হলে তাদের ছোট বাচ্চাগুলোর হাতে মেহেদি লাগিয়ে দিন, চুলটা পরিপাটি করে দিন দেখবেন তারা কতটা খুশি হয় আর আপনার কতটা আনন্দ লাগে।

* দোয়া করুণ সবার জন্য। দেশের জন্য, দশের জন্য।

মনে আছেত সেই কবিতাটা "পরের কারণে স্বার্থ দিয়া বলি

এ জীবন মন সকলি দাও

তার মত সুখ কোথাও কি আছে

আপনার কথা ভুলিয়া যাও।

Click this link

বিষয়: বিবিধ

১৮৬৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File