ভারত একতরফাভাবে স্লুইস গেটগুলো খুলে দেয়ায় উত্তরাঞ্চলের বিভিন্ন জেলার ওপর দিয়ে প্রবাহিত নদ-নদীগুলোতে পানি বেড়ে চলেছে। একই সঙ্গে এ অঞ্চলে বাড়ছে বন্যার ভয়াবহতা।

লিখেছেন লিখেছেন কথার_খই ১১ জুলাই, ২০১৩, ০৪:০৬:৫৪ রাত

বাংলাদেশের বিভিন্ন নদীর উত্সমুখে স্লুইস গেট খুলে দিয়েছে ভারত



ভারত একতরফাভাবে স্লুইস গেটগুলো খুলে দেয়ায় উত্তরাঞ্চলের বিভিন্ন জেলার ওপর দিয়ে প্রবাহিত নদ-নদীগুলোতে পানি বেড়ে চলেছে। একই সঙ্গে এ অঞ্চলে বাড়ছে বন্যার ভয়াবহতা। এতে অন্তত অর্ধশত এলাকায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। এ পর্যন্ত মারা গেছে অন্তত ৫ জন।

পানিবন্দি মানুষ ও স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, ভারত একতরফাভাবে স্লুইস গেটগুলো খুলে দেয়ায় উজান থেকে নেমে আসছে পাহাড়ি ঢল। এর সঙ্গে টানা বৃষ্টির পানি যোগ হওয়ায় সীমান্তঘেঁষা বাংলাদেশের বিভিন্ন নদ-নদীতে পানি বেড়েই চলেছে।

নদ-নদীর পানি বাড়ায় এরই মধ্যে রংপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, ঠাকুরগাঁও এবং পঞ্চগড়ে লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। একই সঙ্গে প্লাবিত হয়েছে এসব জেলার নদীতীরের তিন শতাধিক গ্রাম।

লালমনিরহাটে ভারতের গজলডোবার সব গেট খুলে দেয়ায় তিস্তার এ পয়েন্টে গতকাল বিপদসীমার ২৬ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল। সেখানে পাঁচটি উপজেলার অন্তত ৪০ হাজার মানুষ পানিবন্দি অবস্থায় দিনযাপন করছেন।

উৎস....................

Click this link

বিষয়: বিবিধ

৯৫৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File