পৃথিবীর বেশিরভাগ মুসলমানই চায় শরীয়াহ আইন, বিশ্বব্যাপী পিউ রিসার্চের জরি।

লিখেছেন লিখেছেন কথার_খই ০২ মে, ২০১৩, ০১:৩৮:৫১ রাত

১ মে : মধ্যপ্রাচ্য থেকে দক্ষিণ এশিয়া এবং আফ্রিকা থেকে আমেরিকাসহ পৃথিবীর বেশিরভাগ দেশের মুসলমানরাই চায় তাদের দেশ পরিচালিত হবে ইসলামী শরীয়াহ মোতাবেক। তবে তারা অন্য ধর্মের স্বাধীনতায়ও বিশ্বাস করেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক খ্যাতনামা পিউ রিসার্চ সেন্টারের গবেষণায় এই তথ্য পাওয়া গেছে।



পৃথিবীর যেসব দেশে মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ এবং যেসব দেশে তারা সংখ্যালঘু এমন সব দেশের ৩৮,০০০ মুসলমানের মুখোমুখি নেয়া সাক্ষাৎকারে এই তথ্য উঠে এসেছে।

জরিপের ফোকাস ছিল ধর্ম ও রাজনীতি সম্পর্কে মুসলমানদের ধারণা। এতে দেখা যায়, মধ্যপ্রাচ্যের ১০ জনের মধ্যে ৬ জন এবং সাব-সাহারান আফ্রিকার ১০ জনের ৮ জন বিশ্বাস করেন যে তাদের রাষ্ট্রীয় আইন হওয়া উচিৎ শরীয়াহ আইনের ভিত্তিতে। আফগানিস্তানে শরীয়াহ আইনের পক্ষে মত দিয়েছেন ৯৯ শতাংশ লোক।

এ ব্যাপারে পিউ রিসার্চের জিম বেল বলেন, ‘গবেষণায় প্রাপ্ত ফলাফলে এটা নিশ্চিত করে বলা যায় যে জনপ্রিয় উত্তর হচ্ছে শরীয়াই রাষ্ট্রের সরকারি আইন হওয়া উচিৎ।’

তবে বিভিন্ন দেশে শরীয়াহ আইন বোঝার ব্যাপারে পার্থক্য রয়েছে।

ফৌজদারি অপরাধে শাস্তি (শারিরীক শাস্তি), মৃত্যুদন্ড, ধর্ম অবমাননাকারীদের শাস্তি ও ধর্মান্তরিতকরণের ব্যাপারে মুসলমানদের মধ্যে কম সমর্থন বিদ্যমান।

বেল বলেন, শরীয়াহ আইন সমর্থন করলেও তারা বলেছেন, এগুলো অমুসলিমদের জন্য প্রযোজ্য নয়। তারা বলেছেন, তারা অন্য ধর্মের স্বাধীনতায় বিশ্বাস করেন।

জরিপে অংশ নেয়া অর্ধেকেরও বেশি লোক মনে করেন অন্য ধর্মের লোকজনও বেহেশতে যেতে পারবে।

মিশরের ৯৬ শতাংশ এবং পাকিস্তানের ৯২ শতাংশ লোক মনে করেন যে ইসলামই সত্যিকারের একমাত্র ধর্ম। অন্য দেশেরও বিপুল সংখ্যাগরিষ্ঠ মানুষের একই মত।

কপি পোষ্ট.....

Click this link

বিষয়: বিবিধ

১৭০১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File