ইসলামপন্থীদের লংমার্চ-এর নেতৃবৃন্দের সঠিক ও দৃঢ় অবস্থান বাংলাদেশের বড় বড় হিসাব-নিকাশ পাল্টে দেবে।

লিখেছেন লিখেছেন জেড ইসলাম ০৩ এপ্রিল, ২০১৩, ০৫:৩৪:৩২ বিকাল

আমার মতো ক্ষুদ্র মানুষের অনুর্বর মস্তিস্ক প্রসুত এ লেখাটা 'হেফাজতে ইসলাম'-এর নেতৃবৃন্দ আলেম-ওলামাদের কাছে পৌছবে কিনা বা তাদের নজরে আসবে কিনা জানিনা।

আর মাত্র দুইদিন বাকি। হেফাজতে ইসলাম-এর ঢাকা অভিমুখে লংমার্চ এখন বাংলাদেশের টক অব দ্যা কান্ট্রি।

এই সময়ে বাংলাদেশের সবচেয়ে আলোচিত বিষয় হেফাজতে ইসলামের ঢাকামুখি লংমার্চ নিয়ে এর আয়োজক বাংলাদেশের মুল ধারার এবং সংখ্যাগরিষ্ঠ আলেম-ওলামাগন এখনো পর্যন্ত সঠিক অবস্থানে আছেন। এই লংমার্চ ঠেকাতে মরিয়া হওয়া আওয়ামীলীগের শত প্রানান্তকর চেষ্টা কৌশলকে বিফল করে দিয়ে লংমার্চের নেতৃবৃন্দ এখনো পর্যন্ত দৃঢ় অবস্থানে রয়েছেন। যে কোন মুল্যে লংমার্চকে বাস্তবায়ন ও সফল করতে তারা তাদের কঠোর অবস্থানে অনঢ় থেকে ধারনাতীত বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছেন। আওয়ামীলীগের ধুর্ত ফাদে না জড়িয়ে এ পর্যন্ত তারা সম্পুর্ন সঠিক সিদ্ধান্তে আছেন।

দেশব্যাপি চারিদিকে সাজসাজ রব উঠেছে লংমার্চকে ঘিরে। ব্যাপক প্রস্তুতি চলছে। চলছে ঢাকায় ব্যাপক লোক জমায়েতের আয়োজন।

আওয়ামীলীগ সহ অন্যান্য ইসলাম বিরোধী গোষ্ঠী যদি লংমার্চে কোন ধরনের বাধা না দেয়, যদি কোন ধরনের নাশকতা করার ও বিশৃঙ্খলা সৃষ্টির পরিকল্পনা না করে থাকে; তাহলে ধারনা করা হচ্ছে যে বাংলাদেশের ইতিহাসে এ যাবত কালের মধ্যে সর্ববৃহৎ গনজমায়েত হবে। যা অনুধাবন করে ইসলামবিরোধীদের মধ্যে কাঁপন ধরিয়েছে।

যদি 'হেফাজতে ইসলাম' নেতৃবৃন্দ তাদের এই দৃঢ় ও কঠোর অবস্থান বজায় রেখে লংমার্চকে সঠিকভাবে সফলভাবে বাস্তবায়ন করতে পারে তাহলে বাংলাদেশের ইসলাম ও রাজনীতির অনেক বড় বড় হিসাব-নিকাশ পাল্টে যাওয়ার মোটামুটি একটা নিশ্চিত সম্ভাবনা দেখা যাচ্ছে। পাল্টে যাবে বাংলাদেশের ইসলামের গতি ও প্রকৃতি। দেশে বড় একটা পরিবর্তনের সম্ভাবনা দেখা যাচ্ছে এই লংমার্চ থেকে। যা স্মরনীয় হয়ে থাকবে। আর এসব কিছুই নির্ভর করছে লংমার্চের সফলতার উপর। সফল হলে এমন কিছু একটা পরিবর্তন আসবে যা অন্য আর কোন উপায়ে সম্ভব হবে না।

এরপরেও ইসলাম বিরোধী গোষ্ঠী থেমে নেই। একের পর এক নানান ধরনের কৌশল করে যাচ্ছে লংমার্চ ঠেকাতে। এবং এই গোষ্ঠী সর্বোচ্চ চেষ্টা করে যাবে লংমার্চ শুরু হওয়ার পুর্ব পর্যন্ত। হেফাজতের নেতাদেরকে আশ্বস্ত করার জন্য আওয়ামীলীগ এখন যা করছে এবং করবে, এবং যত বড় কিছুই করুক না কেন তা সবই সাজানো মাত্র। মাত্র দুই দিন বাকি আছে। আমার আশংকা এর সময়ের মধ্যে হেফাজতের নেতারা আওয়ামী ফাদে পা দেয় কিনা।

হেফাজতে ইসলামের নেতাদেরকে সতর্ক করছি এখনো যে কোন আওয়ামী জালে না জড়াতে।

আমি জানিনা আওয়ামীলীগ সম্পর্কে তাদের উপলব্ধি কেমন। হায়েনার সাথে এক খাচায় অবস্থান করে সেটার উপর হয়তো কোনভাবে বিশ্বাস রাখা যেতে পারে, কিন্তু কেউ যদি বলে আওয়ামীলীগের উপর বিশ্বাস রাখা যায়, তাহলে আমি বলবো সে মস্তবড় ভুল চিন্তার মধ্যে আছে। এই আওয়ামীলীগের দ্বারা এমন কিছুও করা সম্ভব যা মানুষের ভাবনাতেও আসে না।

পাঠকদের কাছ থেকে মতামত চাই। মতামত থেকে পোষ্টের লেখাকে সমৃদ্ধ করবো।

বিষয়: বিবিধ

১৬০৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File