নষ্ট রাজনীতির কষ্ট

লিখেছেন লিখেছেন ডঃ আবুল কালাম আজাদ ১০ মার্চ, ২০১৩, ০৫:৩২:৩১ সকাল

আপনি আমি করি বা না করি, পছন্দ করি বা না করি, রাজনীতি আমাদের জীবিনকে সার্বিকভাবে প্রভাবিত করে। রাজনীতি যদি সুস্থ হয় তাহলে এর সুফল পায় সবাই। জীবন ও সময়কে উপভোগ করা যায়।

আর রাজনীতি নষ্ট হলে সবার কষ্ট হয়। কারণ এতে জীবন যাত্রার মান অনেক কমে যায়। দেশে নানা দিক দিয়ে অনেক সমস্যা বিরাজ করে। দেশের মান সম্মান অনেক কমে যায়। সে দেশের নেতাদের, প্রধান মন্ত্রী সহ সবার মানও অনেক কমে যায়। যেমন দেখুন-

আমার ছয় বছরের (বৃটিশ) মেয়ে বাংলাদেশের বর্তমান অবস্থা শুনে তার মাকে প্রশ্ন করছিলো- পুলিশে গুলি করে মানুষ মারছে তা প্রধান মন্ত্রী বন্ধ করছে না কেন?

এর মানে হলো- একটা ছয় বছরের মেয়েও বুঝে যে পুলিশ এই ভাবে মানুষকে গুলি করে মারতে পারে না। আর মারলেও প্রধান মন্ত্রীর দায়িত্ব হলো তা বন্ধ করা।

আমার এই শিশু মেয়েকে কিভাবে বুঝাবো যে, যে দেশের রাজনীতিই নষ্ট হয়ে গিয়েছে সে দেশের রাজা-বাদশারাই বা আর কতটুকু ভালো আছেন? তাদের কারণেই তো কোটিকোটি মানুষের আজ এতো কষ্ট ও ভোগান্তি। পুলিশকে তো গুলি করে মারার আদেশ ওপর থেকেই দেয়া হয়েছে। বেচারা গোলাম পুলিশ কিইবা করবে। তাদেরও তো জান ও চাকুরি বাচাতে হবে !!

তা ছাড়া এই মানুষ পেটানো ঠোলা বাহিনীকে মানুষ মারার জন্যে হয়ত ভালো পুরস্কারও দেয়া হবে। পুরস্কারের লোভেও হয়ত কিছু পুলিশ আগ বাড়িয়ে আরো কিছ পাখি মেরে আসে।

এ সবই হলো নষ্ট রাজনীতির কষ্ট। আমাদের রাজনীতির বদ খাসলাত না পালটানো পর্যন্ত সবাইকেই চরম খেসারত দিতে হবে। তবে, সবাই যেন একটা চিরন্তন সত্য কথাকে ভুলে না যান- পাপ কোন বান্দাকেই ছাড়ে না। ধরা এক সময় খেতেই হয়।

আমাদের নষ্ট রাজনীতিতে সে কথা বুঝার মত পরিবেশ ও মন কি আর আছে?

বিষয়: বিবিধ

৯৩৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File