ভারত চায় বাংলাদেশ হোক একটি ভিখারী তলাবিহীন ঝুড়ি

লিখেছেন লিখেছেন ডঃ আবুল কালাম আজাদ ১২ জানুয়ারি, ২০১৪, ০২:৩৫:৫৮ রাত

বাংলাদেশকে নিয়ে আমরা যতই কান্না (বা মায়া কান্না) করি না কেন, একটা বাস্তবতা আমাদেরকে বুঝতে হবে যে, আমাদের বাংলাদেশের রাজনীতিতে ভারত প্রত্যক্ষভাবে জড়িত।

আমি আগেও বলেছি, আমরা বাংলাদেশীরা ভারত বিরোধী নই। আমরা ইসলামপ্রিয় জনগণেরা সবসময় ভারতকে একটা বন্ধুপ্রতিম দেশ হিসাবে পেতে চাই।

কিন্তু ভারতের কিছু অদূরদর্শী ব্যক্তির কারণে তারা একটা নোংরা আঞ্চলিক পররাষ্ট্রনীতি গ্রহন করেছে। যে কারণে তার আশপাশের ছোট ছোট দেশগুলি যখনি একটু মাথা তুলে দাড়াবার চেষ্টা করেছে ভারত অন্যান্য কিছু বিশ্ব শক্তির সহায়তায় তার প্রতিবেশী দেশগুলোকে অশান্ত করে তুলেছে। শ্রীলংকা, মালদ্বীপ, নেপাল- সবগুলো দেশে রাজনৈতিক দ্বন্দের পেছনে ভারতের প্রত্যক্ষ কারুকাজ আছে বলে অভিযোগ আছে। যার ধারাবাহিকতায় এখন এসে পড়েছে বাংলাদেশ। ১৯৮০ এর পর থেকে বাংলাদেশ শুধু তলাবিহীন ঝুড়ির বদনামই ঘুচায়নি, বরং সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিকসহ অনেক ক্ষেত্রে সফলতা অর্জন করে বিশ্বে সুনাম কুড়িয়েছে এবং সুসম্মানের সাথে আন্তর্জাতিক ক্ষেত্রে ভূমিকা রেখে চলছিলো।

এটাই হয়েছে বাংলাদেশের জন্যে কাল। ভারত বাংলাদেশের এই অগ্রগতি কখনোই সহ্য করতে পারে না। ভারত যেন এখন বাংলাদেশের জন্যে একটা ঈর্ষান্বিত কুমির।

ভারতের ভয় হলো- একটা শক্তিশালী প্রতিবেশী মানেই হলো তার একটা শক্তিশালী প্রতিপক্ষ তৈরী হয়ে যাওয়া।

যারা ভারতের আঞ্চলিক পর-রাষ্ট্রনীতি নির্ধারণ করেন এটা তাদের ক্ষুদ্র-মানসিকতার পরিচায়ক। বাংলাদেশের বর্তমান অতি রুগ্ন গণতান্ত্রিক চর্চাকে সমর্থন করে ভারত বিশ্বের কোটি কোটি মানুষের কাছে খুব হেয় হয়ে গিয়েছে এবং বাংলাদেশের কোটিকোটি মানুষকে ভারতবিরোধী বানিয়ে ফেলেছে।

ভারত চায় বাংলাদেশ সবসময় তাদের ওপর নির্ভরশীল হয়ে থাকুক। ভারত চায়- বাংলাদেশের থাকবে না কোন শক্তিশালী অর্থনীতি, থাকবে না কোন শক্তিশালী গণতন্ত্র, থাকবে কোন শক্তিশালী সেনাবাহিনী ও আত্মমর্যদাপূর্ণ পররাষ্ট্রনীতি।

ভারত চায় বাংলাদেশ হোক একটি ভিখারী তলাবিহীন ঝুড়ি।

এতে ভারতের হয়ত সাময়িক কিছু লাভ হবে। কিন্তু এতে যে বাংলাদেশের শত শত লোক মারা যাবে না খেয়ে বা গোলাগুলিতে এবং আঞ্চলিক ভাবে আগুন জ্বলবে, ভারতও সে আগুণের দাহন থেকে রেহাই পাবে না সে কথা ভারতের অনেক বুদ্ধিজীবি বুঝতে পারছেন না।

ভারতকে একটা বিষয় বুঝার অনুরোধ করব, আমরা বাংলাদেশীরা তোমাদের শত্রু নই। আমরা তোমাদের এক ছোট ও গরীব প্রতিবেশী। আমাদেরকে ভিক্ষুক বানালে তোমারই সম্মান যাবে। তোমরাও অশান্তিতে থাকবে।

বিষয়: রাজনীতি

২৭৪০ বার পঠিত, ২৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

161539
১২ জানুয়ারি ২০১৪ রাত ০২:৪৫
এক্টিভিষ্ট লিখেছেন : Waiting Waiting Waiting Thinking Thinking
১২ জানুয়ারি ২০১৪ রাত ০২:৪৮
115836
ডঃ আবুল কালাম আজাদ লিখেছেন : কিছু করুন, ভাই।
161542
১২ জানুয়ারি ২০১৪ রাত ০২:৫১
সবুজেরসিড়ি লিখেছেন : ভারত চাই আর তাদের এই চাওয়া পুরন করার জন্য আওয়ামীলিগের মত পা চাটা কুকুর তো আছেই . . .
১২ জানুয়ারি ২০১৪ রাত ০৩:০২
115837
ডঃ আবুল কালাম আজাদ লিখেছেন : এটা দেশের জন্যে মারাত্মক অশুভ লক্ষণ। বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি হলে আওয়ামীলীগরাও তো সাফার করবেন।
161571
১২ জানুয়ারি ২০১৪ সকাল ০৬:৪০
সাদাচোখে লিখেছেন : আপনার এ লিখাটার সাথে কোনভাবেই একমত হতে পারছিলাম না। কেন যেন মনে হয়েছে আপনার অন্যান্য লিখার সাথে এ লিখা বুঝিবা খাপছাড়া।

চেষ্টা করছিলাম ডিপ্লোমেটিক লিখা - এটা ভেবে মেনে নেই। তারপর ও পারলাম না, বিশেষ করে আপনার শেষ লাইন গুলো পড়ার পর -

'আমরা বাংলাদেশীরা তোমাদের শত্রু নই। আমরা তোমাদের এক ছোট ও গরীব প্রতিবেশী। আমাদেরকে ভিক্ষুক বানালে তোমারই সম্মান যাবে। তোমরাও অশান্তিতে থাকবে'।

দুঃখিত।
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:০০
115925
ডঃ আবুল কালাম আজাদ লিখেছেন : আমি এটা লিখেছি একজন সাধারণ বাংলাদেশী হিসাবে। এখানে কোন কূটনীতি নেই।
161572
১২ জানুয়ারি ২০১৪ সকাল ০৬:৪০
শর্থহীন লিখেছেন : ভাইয়া ভারত চায় না-- বলেন আমাদের সমাজের কিছু মানুষ চায় আমরা তলাবিহীন ঝুড়িতে পরিনত হই -- তাই আসুন এদের বর্জন করি।
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:০২
115927
ডঃ আবুল কালাম আজাদ লিখেছেন : আমাদের নেতারা তো নিজেদের ব্যাংক একাউন্ট নিয়েই ভাবেন বেশী। সেই জাতির কি হবে বলুন?
161597
১২ জানুয়ারি ২০১৪ সকাল ০৮:৫০

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7218

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> যমুনার চরে লিখেছেন : আপনার অভিযোগ যদি আদৌও সত্যি হয়ে থাকে তাহলে আমার মতে ভারত ঠিক কাজটিই করছে। কেননা- পাকিস্তান, সৌদি আরবের মত যে দেশগুলো ১৬ কোটি মুসলমানের বাংলাদেশকে সোনা দিয়ে মুড়ে দিতে চায় তারা সুযোগ পেলে হিন্দু রাষ্ট্র ভারত কে ছোবল দিবেই। এ বিষয়ে ইসালামের সুস্পষ্ট নির্দেশ আছে ;

Surah 9:29,:
Fight those who believe not in Allah nor the Last Day, nor hold that forbidden which hath been forbidden by Allah and His Messenger, nor acknowledge the Religion of Truth, from among the People of the Book, until they pay the Jizyah with willing submission, and feel themselves subdued.


Sahih al-Bukhari 6924—Muhammad said: "I have been ordered to fight the people till they say: La ilaha illallah (none has the right to be worshipped but Allah), and whoever said La ilaha illahllah, Allah will save his property and his life from me."

Surah 9:5 ;"Slay the idolaters wherever you find them"
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:০৫
115929
ডঃ আবুল কালাম আজাদ লিখেছেন : এ গুলো বুঝেশুনে বলা উচিত। আমি কি একটা ডাক্তারী কিতাব খুলেই আপনাকে ঔষুধ দিতে পারব?
কোর আন ও হাদীসের দু একটা কোটেশান জানলেই নিজকে ইসলামের পন্ডিত ভাবা ঠিক নয়।
আপনার ইসলামভীতি অমূলক।
১২ জানুয়ারি ২০১৪ রাত ১১:৩৩
116110

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7218

Filename: views/blogdetailpage.php

Line Number: 917

"> যমুনার চরে লিখেছেন : বাইজান- ইসলামের হমিওপ্যাথি জানতে পিএইচডি হতে হয় না, আপনার মত ডঃ হইলেই চলে। ইসলামের ৯০% কোটেশনই অমুসলিম-কাফের কতল, নিধন করা সংক্রান্ত। আল কোরানের কোথাও আল্লা বলেন্নি- তিনি মানুষকে ভালবাসেন। তিনি কেবল মুসলমান এবং মোহাম্মদকে পেয়ার করেন............ ধন্যবাদ।
161608
১২ জানুয়ারি ২০১৪ সকাল ১০:০৯
সায়িদ মাহমুদ লিখেছেন : আচ্ছা ভারত দক্ষিণ এশিয়ার প্রায়ই সব কটি দেশকেই কোননা কোন সময় পরোক্ষভাবে নিয়ন্ত্রণ করেছিলেন এবং তার চর্তুপাশ্বের সীমান্তবর্তী দেশগুলোকে টেনশান দিয়েই যাচ্ছেন। অতচ্ তাদেরকে টেনশান দেওয়ার মতো যোগ্যতা তার প্রতিবেশীদের মধ্যে কারোও কি নেই? সুতারাং আমি ভারতকে সার্পোট করি তাদের যোগ্যতা আছে তাই নাক গলাচ্ছে আর আমাদের নাই তাই শোসিত হচ্ছি এটাইতো স্বাভাবিক! যার সামর্থ আছে সে ভোগ করবে, শোসন করবে এটাইতো চিরন্তন নিয়ম দেখে আসছি!
১২ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৫১
116082
ডঃ আবুল কালাম আজাদ লিখেছেন : আমাদের ভুলের কারণে কোটিকোটি লোক ভুগছেন। এর দায় দায়িত্ব তো আমাদের সবারই, তবে যারা সরকারী ক্ষমতা ও রাজনৈতিক পদ দখল করে আছেন তাদের জবাবদিহিতা অনেক বেশী।
161616
১২ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৪৯
বুড়া মিয়া লিখেছেন : ভারত চাইতেছে ভালো কথা, আমাদের নেতা-নেত্রীরা চান্স দেয় কেন? শ্রীলংকা যেমন ভারতপন্থী তামিলদের কুকুরের মতো নিধন করেছে, আমাদের নেতা নেত্রীরা ভারতপন্থীদের কুকুরের মতন মারে না কেন এতোসব জানার পরও? ভারত যত না খারাপ করতে সমর্থত, আমাদের নেতা-নেত্রীরা তার চাইতেও বেশী খারাপ চায় আমাদের এবং করতেছেও, এদেরকে মেরে ফেলার ব্যবস্থা না করা পর্যন্ত স্থিতিশীলতা আসার কোন সম্ভাবনা নাই।
১২ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৫১
116083
ডঃ আবুল কালাম আজাদ লিখেছেন : এই ভাবে মারামারি না করে সমস্যার কি সমাধান করা যায় না?
১২ জানুয়ারি ২০১৪ রাত ১০:০৩
116087
বুড়া মিয়া লিখেছেন : ১৯৭২-১৯৭৫ পর্যন্তও কেউ কম চেষ্টা করে নাই সমাধানের – শুধু দেশী না বিদেশীরাও ব্যর্থ হয়ে তাদের এ চরিত্রের কারণে শেষ পর্যন্ত বাংলাদেশকে “তলাবিহীন ঝুড়ী” উপাধিতে ভূষিত করেছিল কেউ একজন - শুধুমাত্র সেই ভারত এবং এ দেশে তাদের দোসরদের কারণেই কিন্তু।

এবারও তো চান্স দিয়ে দেখা গেলো – বিন্দুমাত্র পরিবর্তন হয় নাই তাদের সেই পুরোনো চরিত্রের।

আশা করি যা খারাপ হয় তা ভালোর জন্যই হয় ...
161628
১২ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৩৩
জাগো মানুস জাগো লিখেছেন : From our current political situation India support the present election being with Al..it means India go against our mass people,India wants our country unstable.
Earlier we saw india's activities..
1)How many times they kill our people in the border

2)we open our market for indian product but they don't want to permit our products which are demand there

3)We seeing max their tv channel with pay but they donot permit to broadcast even we want to give them free

4)India made barrier all of our rivers to make Bangladesh desert to deny international all law.

5)India got transit from Al govt without any fee even though Bangladeshi company have to pay for use same road,facilities.

There are find same reason if we search.
Now a days to review the indian all activities about Bangladesh,many people of Bangladesh thinking that Why Jamat & some political parties go against the divide of east Pakistan in 1971.

May allah Save our beloved country.

We find many same activities which
১৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩৮
116348
ডঃ আবুল কালাম আজাদ লিখেছেন : ভারতের এই সরকার তার মূল্য দিবেন।
161701
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:৩০
ভিশু লিখেছেন : পাকিস্তানের প্রত্যক্ষ পরাধীনতা থেকে মুক্ত হয়ে একাত্তরে ভারতের প্রচ্ছন্ন পরাধীনতার কবলে চলে আসে বাংলাদেশ! আর বাংলাদেশের স্বাধীনতার জন্য নয়, পাকিস্তানকে দ্বিখণ্ডিত করতেই ৭১-এর মুক্তিযুদ্ধে সাহায্য করে ভারত! এসব কথা ৪২ বছর আগেই বাংলাদেশের প্রকৃত ইসলামপন্থী ও দেশপ্রেমিক মানুষেরা সঠিকভাবেই উপলব্ধি করতে পেরেছিলেন!
১০
161719
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৪৯
হতভাগা লিখেছেন : বাংলাদেশ কি এখনও এটা হয় নাই ?
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৫৮
115965
প্রেসিডেন্ট লিখেছেন : :Thinking :Thinking :Thinking :Thinking :Thinking
১৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩৮
116349
ডঃ আবুল কালাম আজাদ লিখেছেন : জ্বি।
১১
162335
১৪ জানুয়ারি ২০১৪ সকাল ১০:০৩
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ভারত যা চায় তা তো আমাদের দিতেই হবে তাইনা, এমনকি যদি এই বন্ধুত্বের মূল্য হয় আমাদের স্বাধীনতা?
আজব বন্ধুত্ব!
১৪ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:৫১
116681
ডঃ আবুল কালাম আজাদ লিখেছেন : যারা মনে করেন বাংলাদেশ এখন একটি স্বাধীন দেশ তারা আছেন স্বপ্নের জগতে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File