'সাদা পোষাকী ওলী' র সাক্ষাত

লিখেছেন লিখেছেন ডঃ আবুল কালাম আজাদ ০৬ অক্টোবর, ২০১৩, ০১:১০:৫৮ দুপুর

আমরা মুসলমানরা বিশ্বাস করি যে, আমাদের সমাজে কিছু কিছু বিশেষ লোক আছেন যারা 'আল্লাহর ওলী'। এই ওলী বলতে সাধারণত আমরা বুঝি- তিনি একজন আলেম-জ্ঞানী, খুব মুত্তাক্বী-আল্লাহভীরু মানুষ, জোব্বা-জাব্বি-টুপি-পাগড়ী পরা। যিনি আল্লাহর ওলী তিনি নিজে ঢাক-ঢোল পিটিয়ে বা স্টিকার লাগিয়ে বলে বেড়ান না যে তিনি আল্লাহর ওলী। কিন্তু তার কাজ-কর্ম ও ভাবধারায় প্রকাশ পায় যে তিনি আল্লাহ পাকের খুব কাছে একজন মানুষ। তিনি নিজে একজন পীর এবং তার থাকবে বেশ কিছু মুরীদ, ইত্যাদি ইত্যাদি।

আমার কাছে এই সংজ্ঞাটা মনে হয় খুব গতানুগতিক ও বাহ্যিক। কারণ, কোরান-হাদীস পড়লে মনে হয় এই সংজ্ঞা অনেক সহজ ও ব্যপ্তিময়। যেমন সূরা ইউনুসের ৬২-৬৩ আয়াতে আল্লাহ বলেছেনঃ

‏{‏‏أَلا إِنَّ أَوْلِيَاء الله لاَ خَوْفٌ عَلَيْهِمْ وَلاَ هُمْ يَحْزَنُونَ الَّذِينَ آمَنُواْ وَكَانُواْ يَتَّقُونَ‏}‏‏ ‏[‏يونس‏:‏62- 63‏]‏

মানে হলো-মনে রেখ, আল্লাহর ওলীদের কোন ভয় নেই এবং তারা চিন্তিতও হবে না; যারা ইমান এনেছে ও মুত্তাকী হয়েছে।

কত সুন্দর সংজ্ঞা !! যারা আল্লাহ পাকের ওপর ইমান এনেছেন এবং সব সময় তাঁকে স্মরণ করে তাকে সম্মান, ভয় ও সমীহ করে চলেন- এরাই হলেন আল্লাহ'র ওলী বা বন্ধু।

আমি কিছু আল্লাহর ওলীকে চিনি যারা খুবই সাধারণ। আমি এদেরকে বলি- 'সাদা পোষাকী ওলী'। কারণ, এদের পোশাক-আশাক ও পেশা দেখলে কেউ বুঝবেন না যে তারা আল্লাহর কত কাছের মানুষ। তারা আল্লাহ পাককে কত ভয় ও সমীহ করে চলেন। এদের ভেতর নেই কোন প্রকার ভন্ডামী বা লোক দেখানো ভাব-সাব। কিন্তু মনে মনে তারা আল্লাহ পাককে বেছে নিয়েছেন তাদের একান্ত বন্ধু হিসাবে। হয়ত কাজ করেন কোন খাবারের দোকানে। প্যান্ট-শার্ট পরে থাকেন। মাথায় টুপিও দেওয়ার পরিবেশ নেই। কিন্তু তার অন্তরে সব সময় আল্লাহ পাকের যিকির চলে। মুখে বিড়বিড়িয়ে বলেন নানা রকমের দোয়া-ইস্তেগফার।

এ রকম একজনের সাথে আমার খুব ঘনিষ্টতা আছে। তিনি একদিন কথায় কথায় বললেন- ভাই, এই কপালটা মাটিতে ছুইয়ে মালিকের কাছে যা চাই তাই পেয়ে যাই। কোনদিন তিনি আমাকে কোথাও আটকে রাখেন নি। এই বলে তিনি ভক্তে-বিনয়ে অঝোর ধারায় কেদে দিলেন। তিনি কারো মুরীদ নন, বা তার কোন মুরীদও নেই। কিন্তু কোরানের ভাষায় তিনি একজন আল্লাহর ওলী তাতে আমার কোন সন্দেহ নেই।

======= আগের লেখা ছিলোঃ 'আরেকবার জন্ম নিলে না হয়ে জন্মাবো'

বিষয়: সাহিত্য

২২৬২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File