আমাদের জীবনের আসল রাজনীতি যেন ভুলে না যাই

লিখেছেন লিখেছেন ডঃ আবুল কালাম আজাদ ২৪ জুলাই, ২০১৩, ০৯:০৩:২৩ রাত

বাংলাদেশসহ মুসলিম বিশ্বের দাউ দাউ করে জ্বলা দেশগুলো নিয়ে সচেতন মুসলিমরা খুবই আতংকিত ও চরম অস্থিরতা ও অশান্তিতে আছে। এ নিয়ে লেখালেখি ও আলোচনার শেষ নেই। যিনি যেভাবে পারছেন বিভিন্নভাবে ভূমিকা রেখে যাচ্ছেন। সকলের উদ্দেশ্য একটাই। মুসলমানরা শান্তি ফিরে পাক এবং নির্বিবাদে যেন আল্লাহ ও তাঁর রাসূল (স) এর দেখানো পথে চলতে পারেন।

আমরা যে যাই করি না কেন, একটা কথা যেন ভুলে না যাই যে আমাদের আসল রাজনীতি হলো আল্লাহ পাকের সন্তুষ্টি অর্জন করে কেয়ামতের ময়দানে মুক্তি পেয়ে জান্নাতে আশ্রয় পাওয়া।

আল্লাহ পাকের সন্তুষ্টি অর্জন করে জান্নাত পাওয়াই হলো জীবনের সবচেয়ে বড় 'রাজনীতি'। অনেকের কাছে রাজনীতির এই নতুন সংজ্ঞা পছন্দ নাও হতে পারে। কিন্তু একটু ভেবে দেখুন, আসলে আল্লাহকে খুশী করে জান্নাত পাওয়ার চেয়ে বড় রাজনীতি আর নেই।

অনেকেই এখন মনে মনে ভাবছেন- আজাদ সাহেব আসলে কি বলতে চাচ্ছেন সেটা বলে ফেলুন।

হ্যাঁ, সেটাই বলব।

ইসলামী রাজনীতি করতে গিয়ে রাসূলুল্লাহ (স) ও তাঁর সাহাবায়ে কেরাম যে সব পরিস্থিতির শিকার হয়েছিলেন এবং সেই সব পরিস্থিতিগুলোকে তাঁরা কিভাবে সফল্ভাবে মোকাবিলা করেছিলেন সেগুলো আমাদেরকে সব সময় মনে রাখতে হবে এবং সেখান থেকে শিক্ষা নিয়ে আমাদেরকে সিদ্ধান্ত ও পদক্ষেপ নিতে হবে।

আমি এখানে তার কয়েকটা উদাহরণ দিব মাত্রঃ

১- যে কোন সমস্যা এলে নামাযে দাঁড়িয়ে চোখের পানি ফেলে আল্লাহ পাকের কাছে মনের সব দুঃখ-কষ্টকে উজাড় করে বলা।

২- খারাপের উত্তর খারাপ দিয়ে না দেওয়া।

৩- রাগের আগুনে জ্বলে কোন কিছু না করে সাবরের মাধ্যমে চিন্তা করে সিদ্ধান্ত নিয়ে ধীর মাথায় কাজ করা।

৪- ইসলামকে বিজয়ী করার জন্যে সব সময় আল্লাহ ও মুসলমানদের সাহায্য নিয়ে কাজ করা। যারা আল্লাহকে ভালোবাসেন না, তাদের সাহায্য নিয়ে ইসলামের কোন উপকারে আসবে না।

৫- যতক্ষণ আমরা আল্লাহর পথে আছি এবং আল্লাহ আমাদের সাথে আছেন ততক্ষণ আমাদের হারাবার কিছুই নেই। আমাদের মূল পরাজয় হলো- আল্লাহ পাকের সন্তুষ্টি হারিয়ে ফেলা। আল্লাহ পাকের তুষ্টি আমাদের সাথে থাকলে মরে গেলেও আমরা বিজয়ী।

তাই আসল রাজনীতির মূল কথা হলো একজন সত্যিকারের মুমিনের কোন পরাজয় নেই।

============ আগের লেখাঃ নাস্তিক বা সেকুওলাররা কি চরম সাম্প্রদায়িক নন?

বিষয়: রাজনীতি

১১১২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File