মুমিনদের হত্যাকারী হাজ্জাজ বিন ইউসুফ এর ব্যাপারে হাসান বসরী (র) এর উপদেশ

লিখেছেন লিখেছেন ডঃ আবুল কালাম আজাদ ২০ মে, ২০১৩, ০৩:২৩:৫৫ দুপুর

উমাইয়া শাসক হাজ্জাজ বিন ইউসুফ ছিলেন একজন মারাত্মক প্রকৃতির রক্ত পিপাসু লোক । তুচ্ছ কারণেও তার শত্রুদেরকে তরবারি দিয়ে মাথা উড়িয়ে দিতেন।

তাকে সবাইকে ঘৃণা করত, রক্তচোষা এই শাসকের নাম শুনলে সবাই ভয়ে কাপত- যদিও হাজ্জাজের কিছু ভালোগুণ ছিলো। যেমন, তিনি নিয়মিত কোরান তেলাওয়াত করতেন এবং কোরানের অনেক খেদমত করেছেন। তাঁর আদেশেই কোরানের শব্দগুলোতে নোকতা ও হরকত সংযোজন করেন।

তারপরো, তার নারকীয় অত্যাচারে সারা মুসলিম জাহান ছিলো অতীষ্ট।

একবার বিশিষ্ট তাবেয়ী ও অগাধ জ্ঞানের অধিকারী তাবেয়ী ইমাম হাসান বসরী (র) বসরীকে কেউ বলেন যে তার বিরুদ্ধে কিছু করুন। তখন তিনি বলেনঃ

আল-হাজ্জাজ হলো আল্লাহর পক্ষ থেকে একটা আযাব (শাস্তি)। তাই তাকে হাত দিয়ে না সরিয়ে আপনারা আগে আল্লাহ পাকের কাছে মাথানত করুন এবং তাঁর কাছে কাকুতি-মিনতি করুন। কারণ,

আল্লাহ পাক বলেছেনঃ "আমি তাদেরকে শাস্তি দিয়ে পাকড়াও করি। কিন্তু তারা তারপরও তাদের প্রভুর কাছে মাথা নত করে নি, না কাকুতি-মিনতি করেছে।" (সূরা আল-মুমিনূনঃ ৭৬)।

আমাদের মনে রাখতে হবে যে, জাতির বিপদে একজন মুমিনের জন্যে কি করণীয় তার দিক নির্দেশনা আল্লাহ পাক দিয়েছেন। আমাদেরকে সবসময় সেগুলো জানা, বুঝা ও মানার চেষ্টা করতে হবে। কারণ, আল্লাহ পাকের দেখানো পথ বাদ দিয়ে কোন সমস্যার সমাধান করতে গেলে সমস্যা দূর না হয়ে সমস্যা আরো বাড়বে।

রাসূলুল্লাহ (স) নিজে যুদ্ধের ময়দানে গিয়েছেন। কিন্তু যুদ্ধের ময়দানে তিনি আল্লাহ পাকের কাছে হাত তুলে কেদেছেনও অনেক বেশী।

মুমিনদের চোখের জল, তরবারির রক্তের চেয়ে বেশী ক্ষমতা রাখে।

আজ সারা দুনিয়ায় মুসলিমরা পাখির মত নিহত হচ্ছেন। আমাদের হৃদয় এতে ছিড়ে যাচ্ছে। আমরা আল্লাহ পাকের কাছে হাত তুলে কাদছি। আসুন সবাই মিলে আরো কাদি, ইস্তেগফার করি, আরো বেশী করে কাদি।

=========== আগের লেখা যারা পড়েন নিঃ [b]আপনার দুই সৈনিককে কেউ পরাজিত করতে পারবে ন। Click this link

বিষয়: বিবিধ

৪৮৪৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File