বাংলাদেশ উন্নত হতে হলে কি ধর্মের প্রয়োজন আছে?

লিখেছেন লিখেছেন ডঃ আবুল কালাম আজাদ ২১ এপ্রিল, ২০১৩, ০২:১৯:৩৫ দুপুর

ব্লগে, টক শো'তে বা পত্র-পত্রিকার আলোচনায় অনেকে বলেনঃ 'দেশ উন্নত হতে হলে ধর্মের প্রয়োজন নেই। ধর্ম আরো সমস্যা তৈরী করে। তাই ধর্ম, বিশেষকরে ইসলামের বিরোধিতা কর।' আসলে বিষয়টা কি তাই?

আধুনিক যুগে যারা উন্নত হয়েছেন বা উন্নত হিসাবে বিবেচিত তাদের দিকে একটু তাকানো দরকার। তারা রাষ্ট্রীয়ভাবে ধর্মকে কিভাবে নিয়েছে তা দেখা দরকার। আমি এখানে মাত্র তিনটা দেশের উদাহরণ নিয়ে আসব। দেখুন তারা ধর্মের সাথে, বিশেষকরে ইসলামের সাথে কেমন আচরণ করেন।

১- সিঙ্গাপুর

সিঙ্গাপুর সম্পর্কে আমি কিছু বলার আগে সম্প্রতি দি নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত নোবেলবিজয়ী আমেরিকান অর্থনীতিবিদ স্টিগলিজের এই লেখাটি পড়ুন Click this link

আমি নিজেও সিঙ্গাপুরে গিয়ে দেখেছি- তারা ধর্মকে বিরোধিতা করে না। সরকার চালান মূলত সংখ্যাগরিষ্ঠ চাইনিজ অরিজিনরা। কিন্ত দেখুন তারা মুসলমানদের কি পরিমাণ সুযোগ-সুবিধা দিয়েছে। বিশাল বিশাল মসজিদ বানিয়ে সরকারী বেতন দিয়ে খতিব-ইমাম-মুয়াজ্জিনদের বেতন দেন। মুসলিম ছাত্র-ছাত্রীদেরকে বৃত্তি দেয়া হয় আরব দেশে গিয়ে ইসলাম শেখার জন্যে।

২- অষ্ট্রিয়া

অস্ট্রিয়া যদিও একটা সেকুল্যার দেশ, কিন্তু সেখানে সকল ধর্মকে আন্তরিকভাবেই সম্মান করা হয়। যদি কোন সরকারী স্কুলের কোন ক্লাসে ৬-৭ জন মুসলমান ছাত্র-ছাত্রী থাকে, তাদের জন্যে স্কুলের পক্ষ থেকেই একজন ইসলামিক স্টাডিজের শিক্ষক নিয়োগ দিয়ে তাদেরকে ইসলাম শিক্ষা দেয়া হয়।

৩- বৃটেন

বৃটেন একটা সেকুল্যার দেশ। তারপরও বর্তমান প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন বলে থাকেন- এই বৃটেন খৃষ্টানদের। তারপরও প্রকাশ্যে কেউ ইসলাম সহ অন্য কোন ধর্মকে প্রকাশ্যে অবমাননা করলে তার শাস্তির বিধান আছে এবং শাস্তি দেওয়াও হয়। বাংলাদেশে এখনো মাত্র তিনটি সরকারী মাদ্রাসা। কিন্তু বৃটেনে সরকারী মাদ্রাসার সংখ্যা সম্ভবত দশটি।

বাংলাদেশ উন্নত হবার জন্যে ধর্মের বা ইসলামের দরকার আছে কি-না, বা কতটূকু দরকার আছে তা নিয়ে হয়ত আলোচনা বা বিতর্ক হতে পারে। কিন্তু একটা বিষয়ে কোন দ্বিমত করার সুযোগ নেই যে, ধর্মের বিরোধিতা করে বা শত্রুতা করে দেশকে কোন ক্রমেই উন্নত করা যাবে না।

আমাদের সম্মানিত রাজনীতিবিদ, সুশীল সমাজ, সাংবাদিক ও বুদ্ধিজীবিদেরকে এই সহজ সত্যটা বুঝতে হবে। এখনো সময় আছে। তা না হলে আমাদেরকে আরো চরম জঘন্য পরিণতির সম্মুখীন হতে হবে।

======== আগের লেখাটাঃ কাজ আছে, লোক আছে, কিন্তু নেই কাজের লোক!! পড়তে এখানে চাপ দিন, দয়া করে Click this link

বিষয়: রাজনীতি

৩২১১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File