নাস্তিক কয় প্রকার ?

লিখেছেন লিখেছেন তিতুমীর সাফকাত ২৮ ডিসেম্বর, ২০১৩, ০৫:২২:৪৫ বিকাল

ইহা সম্পূর্ণ তিতুমীর সাফকাতের মতামত দ্বিমত থাকতেই পারে ।

আমার হিসেবে নাস্তিক ৭ প্রকার ।

১/ নিরপেক্ষ নাস্তিক

২/ ছুপা নাস্তিক

৩/ ধরমবিদ্বেষী নাস্তিক

৪/ ধরমপ্রেমী নাস্তিক

৫/ বিশেষ একটা ধরম্বিদ্বেষী নাস্তিক

৬/ বিশেষ একটা ধরমপ্রেমী নাস্তিক

৭/ আস্তিক রূপি নাস্তিক

১/ নিরপেক্ষ নাস্তিকঃ এরা সাধারণত কোন ঝামেলা বা পাকে জড়ায় না । সে নাস্তিক সে তার মতই থাকে । সাধারণত এদেরকে সহজে বাহির করা যায় না, কারন নাস্তিকতার ঘোষনা তারা কখনোই দেয় না এবং কোন ধর্মের সমালোচনাও করে না । উদাহরনঃ খুজে পাওয়া মুসকিল ।

২/ ছুপা নাস্তিকঃ এরা আসলে নাস্তিক কিনা এটা এরা নিজেরাই জানে না, অথবা আসলে সে নাস্তিক না ভাবের জন্য নাস্তিক । স্মার্ট নেস দেখাইতে গিয়া নাস্তিক । অথবা একটি বিশেষ ধর্মের কুটনামি করার জন্য নাস্তিক । উদাহরনঃ এই ব্লগের প্রচুর পাব্লিক আছে - মেয়েবেলা(সাবেক), বিন হাদি, যমুনার পারে ইত্যাদি ।

৩/ ধরমবিদ্বেষী নাস্তিকঃ এরা আসলেই নাস্তিক এবং সকল ধর্ম বিদ্বেষী । উদাহরনঃ প্রবীর ঘোষ ।

৪/ ধরমপ্রেমী নাস্তিকঃ এরা আসলে কোন ধর্ম বিদ্বেষী না । নিজে নাস্তিক হলেও ধর্মের প্রয়োজনিয়তা আছে বলে মনে করে । আলবার্ট আইনস্টাইন এই প্রকারের ছিলেন । এছাড়া আরেকজন ছিলেন নাম ভুলে গেছি তবে উনার একটা উক্তি মনে আছে, "ধর্ম হলো পৃথিবীর শ্রষ্ঠ রাজনীতি "

৫/ বিশেষ একটা ধরম্বিদ্বেষী নাস্তিকঃ এরা নাস্তিক এবং নির্দিষ্ট একটা ধর্ম বিদ্বেষী । উদাহরনঃ আসিফ মহউদ্দিন ।

৬/ বিশেষ একটা ধরমপ্রেমী নাস্তিকঃ এরা আসলেই নাস্তিক কিন্তু মন থেকে একটা ধর্মকে খুবই ভালোবাসে এবং এর জন্য কাজও করে । এদের কেউ কেউ আবার নিজেকে লুকিয়ে রাখতে ভালোবাসে (সে যে নাস্তক এইটা প্রকাশ করতে চায় না), আমার দেখা বেশিরভাগ এই জাতীয় নাস্তিক দেরকে দেখেছি বুদ্ধ ধর্মের প্রতি আলাদা একটা টান আছে । তবে কাম কাজ খুব একটা করে না । ইসলামিস্টও এয়েকজনকে চিনি, ব্যক্তিগতভাবে তারা নাস্তিক কিন্তু ইসলামকে পছন্দ করে এবং এরজন্য কাজও করে । এইরকম একজন মনিষী ছিলেন নাম ভুলে গেছি, উনার একটা বানী মনে আছে " সমস্ত পৃথিবী এক করে যদি উমারের হাতে এর শাসনভার তুলে দেওয়া হতো তবে পৃথিবী সবচেয়ে সুন্দর চলতো " অন্যদিকে আরেকজন মনিষী মাইকেল এইচ হার্ট বলেছেন, "পৃথিবীর শ্রেষ্ঠ মানুষদের হিসেব করলে সবার আগে মোহাম্মাদ এর নাম লিখতে হবে এরপর থেকে শুরু করতে হবে হিসাব" আমাদের এই ব্লগেও একজন আছেন এইরকম যদিও অনেক দিন ধরে উনি চুপচাপ "শাহজাদা ইয়ামেন" আমি ব্যক্তিগতভাবে উনাকে চিনি ।

৭/ আস্তিক রুপি নাস্তিকঃ এরা হলো আসল শয়তান । ভাব ধরে থাকে যেনো আস্তিক আসলে সে নাস্তিক তার বিভিন্ন কাজ কর্মে প্রকাশ পায় সে নাস্তিক কিন্তু সে বলবে না যে সে নাস্তিক । এইরকম প্রচুর নাস্তিক আছে আমাদের সমাজে চোখের সামনেই তাই উদাহরণ দেওয়ার প্রয়োজন বোধ করতেছি না ।

ভিন্ন মত থেকতেই পারে । মতামত আশা করতেছি ।

বিষয়: বিবিধ

১৩৮৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File