নেলসন মেন্ডেলা নিয়ে নতুন বিতর্ক এবং এক নাস্তিকের চিন্তাধারা -

লিখেছেন লিখেছেন তিতুমীর সাফকাত ০৬ ডিসেম্বর, ২০১৩, ০৫:০৩:৪৮ বিকাল

গাজি ফাতিহুন নূর সাহেবের একটা স্ট্যাটাস

ম্যান্ডেলাকে দিয়ে শুরু করে ফারাবির বহুল পঠিত স্ট্যাটাসটি পড়লাম ।

বিধর্মীরা যত ভালই হোক, যতই মানবতাবাদি হোক তাঁরা বেহেশতে যাবেন না; খুব বেশি হলে তাঁদের মৃত্যু যন্ত্রণা কমিয়ে দেয়া হবে । একমাত্র বেহেশতে যাবেন মুসলমানদের মধ্য থেকেই ।

ইসলামে যদি সত্যিই এরকম কিছু বিধান থেকে থাকে তাহলে সেটা কোনভাবেই উদার দৃষ্টিভঙ্গির জায়গায় এনে রাখা যায় না । আমার ভাবতেই কষ্ট হয় গৌতম বুদ্ধের মত একজন, রবীন্দ্রনাথের মত একজন জাহান্নামে চিরকাল পুড়বেন ।

ক্লাস থ্রিতে আমার একটা টিচার ছিলেন অনন্ত কুমার মণ্ডল নামে । উনি আমার খুব প্রিয় ব্যক্তি ছিলেন । আমি তখন বেশিরভাগ সময় ভেবে ভেবে কষ্ট পেতাম আমার প্রিয় শিক্ষকটি দোযখে যাবেন ।

ধর্মের সাথে আমার মানবতার প্রথম সংঘর্ষই ঘটে ক্লাস থ্রি-তে । তখন আমি পরাজিত হয়েছিলাম ধর্মের কাছে । আমি প্রানপণে কামনা করতাম অনন্ত স্যার একদিন মুসলমান হয়ে যাবেন ।

আমি জানি না পৃথিবীর অধিকাংশ দার্শনিক, বিজ্ঞানী, মানবতাবাদি, আফ্রিকার পাহাঢ়ে খেটে খাওয়া একজন অসহায় কৃষ্ণাঙ্গ, পাশের ফ্ল্যাটের আন্তরিক হিন্দু ভদ্রলোকটি দোযখে গেলে মুসলমানরা সেটা কি চোখে দেখবেন ।

নেলসন ম্যান্ডেলা দোযখে যাবেন, পুরস্কার স্বরুপ ওনি সামান্য মৃত্যু যন্ত্রণা কম পাবেন- এটি ফারাবি খুব সহজভাবে দেখতে পারলেও সম্ভবত আফ্রিকার কৃষ্ণাঙ্গ মুসলমানরা এত সহজভাবে দেখবে না; দেখতে পারার কথাও নয়; দেখতে পারা উচিতও নয় । আমি যদি কৃষ্ণাঙ্গ একজন মুসলমান হতাম, আমি খুব দ্রুতই বিধর্মী হয়ে নেলসন ম্যান্ডেলার সাথে দোযখে যাবার জন্য প্রস্তুত হতাম ।

সাতাশ বছর আমার মুক্তির জন্যে জেল খেটেছেন ন্যালসন ম্যান্ডেলা; ঈশ্বর নয় ।

এইবার তিতুমীর সাফকাত এর সামান্য কিছু কথা ।

আমি তোমাদের মতো এত জ্ঞানী নই, এত কিছু নিয়ে বলতে পারবো না । ঠিক আছে নেলসন মেন্ডেলা অনেক বড় মাপের নেতা ছিলেন । উনি সাতাশ বছর জেল খেটেছেন । আরো অনেক কিছু করেছেন । উনি কি তা আফ্রিকার মুসলিমদের করেছেন নাকি উনার নিজের জাতির জন্য করেছেন ? দঃ আফ্রিকায় এখনো কৃষ্ণাঙ্গ মুসলিম ১% এর ও কম । তাদের জন্য উনি করেছেন ? উনি যাদের জন্য করেছেন তারা উনেকে উপযুক্ত সম্মান দিয়েছে । প্রেসিডেন্ট বানিয়েছে ! আজিবন সম্মাননা দিয়েছে ! উনার আর কি লাগে ?

কেউ মসলমান হলেই জান্নাতে চলে যাবে এমন দলিল কেউ দিতে পারবে না । মুসলিম হয়েও অনেকে জাহান্নামে যাবে । তাহলে ?

নেলসন মেন্ডেলা ২৭ বছর যদি আল্লার জন্যে জেল খাটতো তবে আল্লাহ্‌ এর পুরষ্কার দিতেন । সে যাদের জন্য খেটেছে আল্লাহ্‌ তাদের মাধ্যমে তাকে দিয়ে দিয়েছেন ।

তুমি মুসলমান তারপরেও তুমি জান্নাতে যেতে পারবে না যদি না তুমি জান্নাতে যাওয়ার মত কাজ করো ।

রাসুল (সঃ) এর আপন চাচা আবু তালিব এর ঘটনা আমরা সবই জানি । উনি ইসলামের জন্য যা করেছেন অনেক মুসলিম তা করতে পারে নি । তারপরেও উনি জাহান্নামে যাবেন ! কেন ? কারন উনি মুসলিম হন নি ।

ইসলাম এমন একটা পরশ পাথর যা দানবকে মানবে পরিনত করে আর মানবকে মহামানবে । ক্যাসিয়াস ক্লে থেকে মোহাম্মাদ আলী, ইউয়ুফ ইউহান্না থেকে মোহাম্মাদ ইউসুফ, ক্যট স্টিভেন্স থেকে মোহাম্মাদ ইউসুফ এরকম আরো অনেক উদাহরন আছে যারা মুসলিম হয়েছিলেন । তারা কেন মুসলিম হলেন তারা তো তাদের মতই থাকতে পারতেন । জ্যোস খ্যতির কোন কমতি তাদের ছিলো না ! জান্নাত যদি তাদের উদ্দেশ্য হয় মাশাল্লাহ ।

শেষ বিচারের মালিক আল্লাহ্‌ উনি আদিল ন্যায় বিচারক শঠিক বিচারই করবেন । আপনি দেখেন আপনি যদি সিভিলাইয়ান হয়ে আর্মির কাজ করেন (যুদ্ধাবস্থায়) তবে আপনাকে হয়তো সম্মানিত করে হবে কিন্তু সেনাবাহিনীর রেঙ্ক কিন্তু আপনাকে দেওয়া হবে না । আপনি মুক্তিযুদ্ধের ইতিহাসই দেখেন, বীরশ্রেষ্ঠ খেতাবে কি কোন সিভিলিয়ান আছে ? নাই । কারন আপনি যত বড় বীর অই হোন না কেন সঠিক ভাবে কাজটা সেনারাই করতে পারে ।

বিষয়: বিবিধ

১৪৮৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File