নিউ মিডিলইস্ট প্ল্যান কি সত্যি হতে চলেছে?

লিখেছেন লিখেছেন তিতুমীর সাফকাত ২৭ অক্টোবর, ২০১৩, ০৯:৩৭:৫৮ রাত

২০০৬ সালের শেষের দিকের কথা ..."নিউ মিডিল ইস্ট" টার্ম প্রথম বাইরে আসে তেল আভিবে দেয়া ঐ সময়ের মার্কিন পররাস্ট্রমন্ত্রী কন্ডোলিৎসা রাইসের এক ভাষনে ..তার মতে মধ্যপ্রাচ্যের বর্তমান ভু রাজনৈতিক ম্যাপ পরিবর্তিত হতে যাচ্ছে। আর এর মুলে সেই তেল আর গ্যাস..কাস্পপিয়ান সাগরের আবিস্কৃত বিশাল রিজার্ভ..যা বিক্রি ও ব্যবহারের জন্য পাইপ লাইনে টেনে ভুমধ্য সাগরের কোন টার্মিনালে আনতে হবে আর এজন্য মধ্যপ্রাচ্যের দেশগুলির অবস্থানে পরিবর্তন দরকার।

বর্তমান অবস্থাঃ এক্সময়ের দুর্দান্ত প্রতাপশালী এক নায়ক মুয়াম্মার গাদ্দাফির পতন ও মৃত্যু..সুদান দুই ভাগ..সরকার বিহীন সোমালিয়া, মিশরে সামরিক সরকার,সিরিয়া বাহারাইন ইয়েমেনে ব্যাপক আভ্যন্তরিন সংঘর্ষ চলছে..পাকিস্তান ত্রিমুখি সংঘতে বিপর্যস্ত..কুর্দিদের সাথে তুরস্ক থেমে থেমে লড়াই করছে..আফগানিস্তান ও ইরাক মার্কিন ও ন্যাটোর দখলে।

কি ছিলো এই নিউ মিডিল ইস্ট প্ল্যানে?

নিউ মিডিল ইস্ট প্ল্যান মতে মধ্যপ্রাচ্য থেকে পাকিস্তান পর্যন্ত ও সেন্ট্রাল এশিয়ার কয়েক টি দেশের ভু রাজনৈতিক অবস্থানের বিলুপ্তি ঘটবে..তৈরি হবে একাধিক স্বাধীন রাস্ট্র ..পরিকল্পনা অনুযায়ি

সৌদি আরব কে ভেঙ্গে রিয়াদকে কেন্দ্র করে এক অংশে থাকবে সউদ পরিবারের আবাস ভুমি,মক্কা ও মদিনা নিয়ে এক অংশে পবিত্র ইসলামিক রাস্ট্র.. অনেকটা ভ্যাটিকানের মত। সৌদির বড় একটা অংশ পাবে জর্ডান ও ইয়েমেন।

ইরান সিরিয়া তুরস্কের থেকে কিছু অংশ নিয়ে তৈরি হবে স্বাধীন কুর্দিস্থান..যার দুইটি সাগরেই ইরান আরো অংশ হারাবে আজারবাইজান,ও স্বাধীন বেলুচিস্তানের কাছে,পাকিস্তান থেকে এক অংশ নিয়ে স্বাধীন বেলুচিস্তান হবে ও ফ্রন্টিয়ার প্রভিন্স আফগানিস্তানে যোগ দিবে সিন্ধ আর পাঞ্জাব নিয়ে থাকবে বাকি পাকিস্তান।

ইরাকে তৈরি হবে স্বাধীন বা ব্যপক স্বায়ত্বশাসিত তিনটি স্টেট আরন সুন্নি রাস্ট্র,আরব শিয়া রাস্ট্র ও কুর্দিস্তান। সিরিয়া অংশ হারাবে কুর্দিস্তান ও গ্রেটার লেবাননের কাছে। ইস্রাইল ফিরে যাবে ৬৭ সালের সীমানায়।

যাদের মাথা থেকে এ বুদ্ধি আবিস্কার হয় তাদের অন্যতম একজন নাম সম্ভবত ব্রেজেজিনেস্কি তিনি জিমি কার্টারের জাতীয় নিরাপত্তা উপদেস্টা ছিলেন। বর্তমানে ওবামার এক জন সিনিয়ার উপদেস্টা। আসলেই কি এই কথিত পরিকল্পনার সাথে বর্তমান ঘটনাগুলির কোন যোগ সুত্র আছে..যা দেখে মনে হয় ঐ ভবিশ্যতবানী সত্যি হতে চলেছে?

রাহাত আশরাফ

বিষয়: রাজনীতি

১৪৬০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File