কোটা কেনো দেয়া হয় ? বাংলাদেশে এর দরকার আছে কি ?

লিখেছেন লিখেছেন তিতুমীর সাফকাত ১১ জুলাই, ২০১৩, ০৯:১৭:২৯ রাত

খেয়াল করলাম যে যে কেউই কোটা ব্যাপারটা মূল উদ্দেশ্য নিয়ে কথা বলছেন না। কোটা ব্যবস্থার মূল উদ্দেশ্য হচ্ছে ক্ষতিগ্রস্থ বা বঞ্চিত কোনো গোষ্ঠিকে একটা সুবিধা দেয়া যেটা ছাড়া তারা সাধারণ সমাজের সাথে পাল্লা না দিতে পেরে আরো পিছিয়ে পরবে। তাও ইদানিং উন্নত বিশ্বের দেশগুলিতে শুধুমাত্র পঙ্গু ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে ছাড়া, কোটা ব্যবস্থার উঠেই গেছে। উল্টো এই ব্যবস্থাকে 'রিভার্স ডিস্ক্রিমিন্যাশন' বলা হয় - সংখ্যালঘুর সুবিধার্থে সংখ্যাগরিষ্ঠরা ভুক্তভুগী। এখন প্রধানত উন্নত বিশ্বের সরকারগুলো তাদের আকাম কুকাম ঢাকা দিতে কোটা ব্যবহার করে, যেমন যুদ্ধে থেকে ফেরত পঙ্গুদের খুশি রাখতে যাতে সমাজে যুদ্ধ বিরোধী সচেতনতা না তৈরী হয়, বা, আদিবাসীদের উপর অত্যাচার ও শোষনের ইতিহাস ঢাকা দিয়ে, যাতে তারা খুশি থাকে, পুরনো দিনের কথা নিয়ে টান না দেয়।

প্রতিযোগিতামূলক নির্বাচনে কোটা ব্যাপারটা কিন্তু দেশ ও সমাজের জন্য অবদান এর পুরস্কৃত করার পন্থা হওয়ার কথা না। শুনতে ভালো শোনালেও, কিন্তু ব্যাপারটার যৌক্তিকতা থাকে না। বহু লোক বিভিন্ন ভাবে দেশ ও সমাজের জন্য অবদান রাখতে পারেন, আর এজন্য সব অবদানের স্বীকৃতির জন্য যদি বিভিন্ন প্রতিযোগিতামূলক নির্বাচন ( ভর্তি, চাকরি ইত্যাদি ) এর ক্ষেত্রে তাদেরকে ফ্রি টিকেট দেয়া হয়, তাহলে স্বভাতই, ব্যাপারটা হযবরল লেগে যাবে। সমাজ বা দেশের "ডাবল লস"। একটা সত্যিকারের মেধাকে বঞ্চিত করা হলো। আর সেই পাঠ বা পেশার সুযোগ দিয়ে দেয়া হলো এমন একজনের হাতে যে মূলত সেই পাঠ বা পেশাতে কার্যকর নাও হতে পারে।

আর, বাংলাদেশের মত অপ্রতুল সুযোগ সুবিধার দেশে, যেখানে প্রতিযোগিতামূলক নির্বাচন জীবন যুদ্ধে জয়ী হয়ে যাওয়ার মত ব্যাপার, সেখানে কোটা ব্যাপারটাই একটা মামার বাড়ির আবদার। তাও, মুক্তি যোদ্ধাদের জন্য সীমিত থাকলেও একটা কথা ছিল, তাদের পরবর্তী প্রজন্মদের কোটার সুযোগ, বিশেষ করে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ বা সরকারী উচ্চপদের চাকুরিতে 'ফ্রি এন্ট্রি', আমার কাছে ফাইজলামি ছাড়া আর কিছুনা। এই যুক্তির তাহলে তো শেষ থাকবে না। প্রতিরক্ষাবাহিনীর মৃতদের পরিবার, সরকারী চাকুরেদের মৃতদের পরিবার, দেশেরমুখ উজ্জল করা মৃত খেলোয়ারদের পরিবার ... এরা কেনো বাদ যাবে। আদর্শগত হিসাবের খাতায় একটা মুক্তিযোদ্ধার চেয়ে তারা কতটুকু পিছিয়ে?

তবে আসলে আমরা সবাই জানি, এটা যুক্তির হিসাবে বিধান না। চেতনার ব্যবসায়, নকল সার্টিফিকেটে, মেধাহীনদের জয়যাত্রা চলছে।

কোটা ব্যবস্থার বিরুদ্ধে শাহবাগের আন্দোলনরত ছাত্রদের পুলিশের হাতে পর্যদুস্ত হওয়ার খবর শুনে মনে হলো, ঠিকই তো আছে। যে জাতি দ্বিতীয় প্রজন্মের মুক্তি যোদ্ধাদের পুলিশী প্রহরায়, দিনের পর দিন, খাওয়ার জন্য বিরিয়ানি আর ছাড়ার জন্য সরকারী টয়লেট, নাচ গানের জন্য সরকারী বিদ্যুত আর বিশাল মঞ্চ, মিডিয়া প্রচারণা ইত্যাদি দিতে পারে সেই জাতির কাছে মুক্তিযোদ্ধাদের উছিলায় নতুন প্রজন্মের রাম সাম যদু মধুর হাতে ধরিয়ে দেয়া ফ্রি টিকেট কেড়ে নিতে চাইলে, প্যাদানি ছাড়া আর কিইই বা পাওয়ার আছে।- FB

বিষয়: বিবিধ

১৪৯৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File