বাংলা নববর্ষে বিজাতীয় কালচার

লিখেছেন লিখেছেন তিতুমীর সাফকাত ১৪ এপ্রিল, ২০১৩, ০৭:৩১:৪৪ সন্ধ্যা



বড়ই পরিতাপের বিষয় কি আর বলব , "বাংলা নববর্ষ"। নবর্বষের এই বাংলাদেশী বানিজ্যিক সংষ্করণ পালনের যে বিশেষ উপাদানগুলো গত আড়াই দশকে চারুকলা ইনস্টিটিউট নামক প্রতিষ্ঠানের মাধ্যমে তৈরি হয়েছে তার সাথে বাঙ্গালী সংষ্কৃতির কোন দূরতম যোগসূত্রও নেই। ওদের ডিজাইনের কাপড়-চোপর ও 'মঙ্গল শোভাযাত্রা'(!) তে ওরা ব্যবহার করে চীনা সংষ্কৃতির ড্রাগন, উত্তর ভারতীয় সংষ্কৃতির ময়ুর, আফ্রিকান কুমির, থাইল্যান্ডের হাতি (মৌলবাদী ট্যাগ খাবার ভয়ে সম্ভবত উট ব্যবহার করে না), শ্রীলংকান মুখোশ.... (তালিকা অনেক লম্বা)। এই গাড়লগুলো বাংলাদেশী সংষ্কৃতির উপাদান খুঁজে পেতে একটু কষ্ট করে বেঙ্গল গ্যালারীতে এস.এম সুলতানের আঁকা ছবিগুলো দেখলেই হয়তো বাংলাদেশী গরু, ছাগল, হাস, মুরগীর মত দেশী প্রানীগুলো ওদের প্রাধান্য পেতে পারতো।

আরেকদল গাড়ল করে পান্তা-ইলিশের রমরমা বানিজ্য। পান্তা ভাতের সাথে ইলিশ এই বাংলার ঐতিহ্যে কবে ছিলো? হ্যাঁ তথাকথিত সুশীলদের সাংষ্কৃতিক বানিজ্যের কারনে এই পান্তা-ইলিশও এখন 'বাঙ্গালী সংষ্কৃতি'র ঐতিহাসিক উপাদান। এদের কাছে বাঙ্গালী সংষ্কৃতি গুরুত্বপূর্ন নয় গুরুত্বপূর্ন হচ্ছে- "বাণিজ্যে বসতি লক্ষী"।



আগে বাপদাদার মুখে শুনছি পহেলা বৈশাখে পিঠা উতসব হতো , হিন্দু মুসলিম সবাই পালন করতো , মঙ্গল শোভাযাত্রা নামক এই জিনিষটা ছিল না । চৈত্র সংক্রান্তি হতো সবাই পালন করতো । আবহমান বাংগালি সংস্ক্রিতি তে তো এসব ছিল না । তবে কেন বাংগালি সংস্ক্রিতির নামে আমাদের সংস্ক্রিতিটাকে কলুশিত করছি । নববর্ষ পালন তো আমাদের না এটা বিজাতীয় সংস্ক্রিতি । আসুন এটা বর্জন করি খাটি বাংগালি হই । ।

বিষয়: বিবিধ

১২৭০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File