সোনার বাংলাদেশ থেকে আমরা

লিখেছেন লিখেছেন এ বি এম মুহিউদ্দীন ২৬ মার্চ, ২০১৩, ১২:২১:৫৯ রাত

সোনার বাংলাদেশে আমার ব্লগ লেখার হাতেখড়ি। ব্লগটিতে আমন্ত্রণ জানিয়েছিলেন আমার এক ব্লগার বড় ভাই। সোনার বাংলাদেশে মাত্র ৩মাস ব্লগিং করার পর সরকার তা বন্ধ করে দিল। আর তাতে আমরা হারিয়ে যাইনি। বরং আমরা একটা বাড়তি উদ্যম বোধ করেছি যে, আমাদেরকে আবার ফিরে আসতে হবে। কি বোর্ড চাপতে হবে। সবাইকে একসাথে মিলিত হতে হবে আবার। এটা আমাদের দায়িত্ব।

আমি আমার সে ভাইটির প্রতি বিশেষভাবে কৃতজ্ঞ যিনি আমাকে সময়মত ব্লগটিতে আসবার সুযোগ করে দিয়েছেন। না হয় সোনার বাংলাদেশের পরশ থেকে হয়ত চিরকাল বঞ্চিতই থেকে যেতাম। আমি সোনার বাংলাদেশকে ভালবেসে ফেলেছি। তাই মনের ভেতর সারাক্ষণ বিরহ কাজ করে।

আমি ছোটবেলা থেকেই লেখালেখির সাথে সম্পৃক্ত। নিজেকে সাহিত্যিক দাবী করি না, তবে আমি একজন প্রাবন্ধিক। ব্লগে আমি নতুন।

শাহবাগীদের কল্যাণে ব্লগ এখন একটা জনপ্রিয় ব্যাপার। সবাই জানতে চায় ব্লগ কি জিনিস। আশপাশের লোকজনকে বোঝানোর জন্য তাই ব্লগ সম্পর্কে আমাদের মজবুত একটা ধারণা রাখতেই হচ্ছে। তবে আমরা নিশ্চয়ই সেই ব্লগার নই যারা মুক্তচিন্তার নামে বিদ্বেষ ছড়ায়।

সোনার বাংলাদেশ ব্লগে সবসময় একটা আলাদা পরিবেশ দেখেছি। যদিও মাঝে মাঝে অন্যান্য ব্লগ কেবল ভিজিট করতাম। সেই অবলোকন থেকে সবসময় মনে হয়েছে, সোনার বাংলাদেশে বাড়তি একটা জিনিস ছিল, যা অন্য কোন ব্লগে ছিল না। আর তা হল ভদ্রতা। আমরা বলি- এ ভদ্রতা ছাড়া মানুষের আর আছেই বা কি?

আমি যদিও ব্লগে টুকটাক লিখি কিন্তু আমি নিজেকে ব্লগার দাবী করি না। আমি বলি আমি লেখক। আমি তাই ছদ্মনামে লিখি না। আমি মনে করি আমি যা বলবো, যা লিখবো তা আমাকে দায়ী করেই লিখবো। নিজেকে আড়াল করে লেখার মাঝে বীরত্বের অভাব আছে।

ব্লগে ছদ্মনামে লেখাটাকে আমি ক্ষতিকর মনে করি। তাতে ঐ যে- মুক্তচিন্তার একটা বেড়াজাল তৈরী হয়ে যায়? আর তাতে যে কোন সময় ঈমানও লুট হয়ে যেতে পারে। আমরা ইতিমধ্যে তা দেখেছিও।

ব্লগকে আমি ভীষণ ইতিবাচক দিক হিসেবে দেখি। তবে কোন কোন ক্ষেত্রে এটি ক্ষতিও করছে। যেমন, পরিচয়হীন অজানা কেউ যাচ্ছে তাই লিখতে পারছে মত প্রকাশের স্বাধীনতার নামে। এতে আমরা একে অন্যের প্রতি বিদ্বেষী হয়ে উঠছি। মানুষ কিন্তু সবসময় নিজেকে নিজে পরিস্কার রাখতে সক্ষম হয় না।

যাহোক, অগোছালো অনেগুলো কথা বলেছি। মূল কথা হল, সোনার বাংলাদেশ ব্লগ অনেক মিস করি। অনেকগুলো চেনা মুখ, ব্লগার ভাই-বোন যাদের লেখা পড়ে তাদের সাথে একটা আত্মিক সম্পর্ক গড়ে উঠেছিল, তাদেরকে এবং তাদের লেখাকে ভীষণ মিস করি।

সবাইকে আবার ফিরে পাবো নিশ্চই। আবার হয়তো কোনদিন সোনার বাংলাদেশ জমে উঠবে। সেই ভদ্র পরিবেশটার অপেক্ষায় এখনো দিন গুনি।

বিষয়: বিবিধ

১১০০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File