রবীন্দ্রনাথ কি তা পান?

লিখেছেন লিখেছেন এ বি এম মুহিউদ্দীন ২৬ মে, ২০১৩, ১২:১৩:১৪ দুপুর



ভীষণ হাসি পায় যখন আমি দেখি কোন বাঙ্গালী মুসলিম নজরুলকে আড়াল করার জন্য রবীন্দ্রনাথকে অপ্রাসঙ্গিকভাবে সামনে নিয়ে আসে। এরা সাহিত্যিক সেজে আলোচনার টেবিলে বসে সাহিত্যের বিচার-বিশ্লেষণ করবার জন্য। অথচ তারা নজরুল আর রবীন্দ্রনাথকে পরস্পরের প্রতিদ্বন্দী করে তোলার জোর প্রচেষ্টা চালায়। সবসময় চেষ্টা করে রবীন্দ্রনাথকে নজরুলের চাইতে শ্রেষ্ঠ প্রমাণ করবার জন্য। অথচ সাহিত্য এমন প্রচেষ্টাকে বেআইনী বলে আখ্যায়িত করে।

প্রত্যেক সৃষ্টিশীল মানুষ তার নিজের জায়গায় নিজে অনন্য। তার সাথে অন্যেল আনুকূল্য আবিষ্কারের চেষ্টা চালানো হয়তো যায়, কিন্তু শ্রেষ্ঠত্বের বিচার করা কোন বিশ্লেষকের কাজ নয়।

আমার কাছে নজরুল এবং রবীন্দ্রনাথ যে যার নিজের জায়গায় শ্রেষ্ঠ। কারো বন্দনা করতে যেয়ে যেন অন্যকে খাটো করে না দেই, এ বিষয়টি সবার খেয়াল রাখা উচিত।

আমার কাছে নজরুল বীরপুরুষ। যিনি কবি হিসেবে নিজের জাতীয়তাকে অত্যন্ত সাহসের সাথে ধারণ করেছেন। যেখানে হয়তো রবীন্দ্রনাথ অবগাহণ করেন নি। অপরদিকে রবীন্দ্রনাথ জাতীয়তাকে ধারণ করা ছাড়াই কেবলমাত্র ভাষাকে ভর করে যতদূর ছড়িয়ে গেছেন, নজরুল সে পথে হয়তো যেতে চান নি।

রবীন্দ্রনাথ হয়তো সমগ্র ভারতবাসীর প্রণাম পেয়ে থাকেন, যা কোটি কোটি বাঙ্গালীর চেয়ে বহুগুণ বেশী। কিন্তু নজরুল তার অল্পসংখ্যক ভক্তের যে জিয়ারত লাভ করেন, রবীন্দ্রনাথ কি তা পান?

বিষয়: বিবিধ

১৫০০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File