বাংলাদেশের বর্তমান পরিস্থিতি । অনলাইন একটিভিস্টদের প্রয়োজনীয়তা

লিখেছেন লিখেছেন এ বি এম মুহিউদ্দীন ০৭ মে, ২০১৩, ০২:৩৯:৩৩ দুপুর

অনলাইন একটিভিটি 'মর্ডানিজমের' একটি অনন্য উপাদান। সমাজকে এটি ভীষণভাবে প্রভাবিত করেছে সন্দেহ নেই। কোন কোন ক্ষেত্রে এটি রাজনীতিকেও বিশেষভাবে প্রভাবিত করতে সক্ষম বলে প্রমাণিত হয়েছে। যেমনটি আমরা দেখেছি মধ্যপ্রাচ্যে। ‘অনলাইন একটিভিটি’ ধারণার উৎপত্তি পাশ্চাত্যে হলেও তা থেকে যতটুকুন সামাজিক ও রাজনৈতিক ফায়দা মধ্যপ্রাচ্য ও প্রাচ্যের লোকজন উসূল করেছে, পাশ্চাত্য ঠিক ততটুকুন পেরেছে বা পারছে বলে আমাদের মনে হয় না। তবে অনলাইন একটিভিটির একটি সীমাবদ্ধতা ও অকার্যকারিতা আমরা প্রত্যক্ষ করি। যেখানে অনলাইন একটিভিটি আসলে ফেল করে।

আমাদের দেশে সামাজিক যোগাযোগ সাইটগুলোতে একটা বিপ্লব সূচিত হয়েছে। যে সাইটগুলো [টুইটার/ফেসবুক/ব্লগ] আমাদেরকে কিছু ‘অনলাইন একটিভিস্ট’ উপহার দিয়েছে। যাদের কাছ থেকে আমরা তাৎক্ষণিক সমাজ ও রাজনৈতিক দর্শন পেয়ে যাই। যাকে কোনভাবেই খাটো করে দেখা যায় না।

অনলাইন একটিভিটি এবং একটিভিস্টদের আমরা খাটো করে দেখি না। তবে এর মাধ্যমে যদি সমাজকে সবসময় ঘরে বসে আবিষ্কার করার প্রচেষ্টা চালানো হয়, তবে তাকে ইতিবাচক প্রচেষ্টা হিসেবে গণ্য করা যায় না। যদিও এখানে সামাজিকতার একটা প্রতিচ্ছবি আমরা দেখতে পাই। যেমন, এখানে রয়েছে সামাজিক জীবনের মতো স্ট্যাটাস, শেয়ারিং ও মতামত রাখবার মত গুরুত্বপূর্ণ কর্মকান্ডের প্রতিকী উপাদানসমূহ। কিন্তু তা আমাদেরকে সামাজিক জীবনের ব্যবহারিক প্রয়োজনীয়তাকে মোটও খাটো করতে পারে নি।

অনলাইন একটিভিটির রাজনৈতিক অকার্যকারিতা ও সীমাবদ্ধতা বর্তমান বাংলাদেশে আমরা উপলব্ধি করি। আমরা অস্বীকার করি না যে, এর মাধ্যমে যে কোন বিষয়ে বিচার-বিশ্লেষণের বিশাল একটা সুযোগ তৈরী হয় এবং জানা ও বুঝার ক্ষেত্রে ব্যাপকভিত্তিক মতামত লাভের সুযোগ পাওয়া যায়। তবে সমাজের পরিবর্তন যে সবসময় কেবল অনলাইন একটিভিটি নির্ভর, তা সঠিক নয়। অনলাইন একটিভিটির একটা নির্দিষ্ট পরিসর আমরা আবিষ্কার করি। যেটি আসলে এক সময় অকেজো হয়ে পড়ে। যখন সরাসরি মাঠে কাজ করার বিকল্প অন্য কিছু থাকে না।

বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতির বিচার-বিশ্লেষণে আমাদের অনলাইন একটিভিস্টদের অভাব নেই। আমরা তাদের কাছ থেকে বিভিন্ন বিষয়ে চমৎকার বিশ্লেষণ এবং দিক-নির্দেশনা লাভ করি। কিন্তু আমরা যখন মাঠে যাই, তখন হতাশ হয়ে পড়ি। ভাবনা হয়, যে সকল পরিণত একটিভিস্টদের আমরা অনলাইনে পেয়ে থাকি, মাঠে যদি সেসব একটিভিস্টদের অর্ধেকেরও উপস্থিতি থাকতো, তাহলে হয়তো খুব দ্রুতই পরিস্থিতির উন্নতি ঘটতো।

দেশে এবং দেশের বাইরে থেকে যারা দেশ সম্পর্কে অনলাইনে করণীয় নির্দেশ করেন, তাদের প্রতি আমাদের পূর্ণ শ্রদ্ধাবোধ রয়েছে। তবে আমরা মনে করি বাংলাদেশের বর্তমান পরিস্থিতি অনলাইন একটিভিস্টদের প্রয়োজনীয়তাকে উৎরে গেছে। দেশের জন্য কাজ করতে হলে এখন সরাসরি মাঠে নামার কোন বিকল্প নেই। আমাদের জানামতে, বিদেশে বসবাসরত অনেক বাংলাদেশী অনলাইন একটিভিস্ট ইতিমধ্যে সরাসরি মাঠে কাজ করার জন্য দেশে এসে পড়েছেন। আমারাও তেমন কিছু করার প্রয়োজনীয়তা অনুভব করি।

বিষয়: বিবিধ

১৪৪৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File