শহরের মানুষ সচেতন কিন্তু ভীতু

লিখেছেন লিখেছেন এ বি এম মুহিউদ্দীন ০৫ এপ্রিল, ২০১৩, ০৭:৩১:২৩ সন্ধ্যা



ঢাকায় আসি উচ্চশিক্ষা নিতে। ৬বছর হলো ঢাকায় বাস করছি। এখনো ঢাকাতেই আছি। দীর্ঘ সময় এখানে থাকায় শহরের প্রতি একটা মায়া জন্মে গেছে। কিন্তু আমি স্বস্তি বোধ করি গ্রামে। ঢাকার প্রতি আমার অনেক অভিযোগ। ঢাকায় আমি বহুবার প্রতারণার শিকার হয়েছি। সাধারণত আমি প্রতারণা একদম সইতে পারি না। তাই আমার প্রচন্ড মন খারাপ হয়ে যায়। আমাকে অনেকে বলেছেন, ঢাকার পরিবেশের সাথে যদি তাল মেলাতে না পারো, তাহলে ঢাকা তোমার জন্য নয়। ভালয় ভালয় কেটে পড়।

আমি এমন শহরায়নের কট্টর বিরোধী যেখানে ভন্ড-প্রতারকের ভীড় জমে যায়। যেখানে মানুষের হাসি-কান্নার অবমুল্যায়ন করা হয়। পৃথিবীতে আমরা নিশ্চয়ই কেবল অধিকতর সুযোগ সুবিধাসম্পন্ন জীবন যাপন করতে আসি না। আমরা আসি মূলত স্নিগ্ধ জীবন যাপন করার জন্য। আর সে জন্য আমাদের যা যা করতে হয়, তাই করা উচিত।

শহর সম্পর্কে আমার নিজস্ব একটি পর্যবেক্ষণ যা সঠিক হতে পারে আবার বেঠিকও হতে পারে- শহরের মানুষ সচেতন কিন্তু ভীতু। এটা সম্ভবত এখানে সবাই ভাড়াটিয়া বলে। অপর দিকে গ্রামের মানুষের চরিত্রের ধরণ হল- সরলতা। যা প্রতারণার বিপরীত। গ্রামের মানুষ যা বুঝে এবং বিশ্বাস করে তার জন্য প্রাণ দিতে দ্বিধা করে না। আর শহরের মানুষ এ ক্ষেত্রে প্রচন্ড ট্রিকী। আমি একদিন ঢাকায় নতুন আসা গ্রামের এক কৃষককে ভয়ানক অপমান করতে দেখেছি শহরে বাস করা অফিসার মতন একটা লোককে। আমি বিস্মিত হয়েছি সেই দিন ঐ খেটে খাওয়া কৃষকের প্রতিবাদের ভাষা শুনে। মানুষ সম্পর্কে আমার পুরো ধারণাই বদলে দিয়ে গেছেন ঐ কৃষক।

আমার মনে হয় প্রতারণার দায়ে শহরগুলোকে একদিন পুড়িয়ে দেয়া হবে। যেমন পুড়িয়ে দেয়া হয়েছিল নষ্ট প্রেমের দায়ে ট্রয়কে।

বিষয়: বিবিধ

১০৯৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File