ইসলামের যুগ বা জাতিবদ্ধতার বিশ্লেষনঃ ইসলাম কি আরবীয়, মধ্যযুগীয় বা প্রাচীন যুগীয়

লিখেছেন লিখেছেন সময়ের কথা ১৮ জুন, ২০১৩, ০২:৩৪:১৫ রাত

ইসলামে সবকিছুকে হারাম ধরে নিয়ে আলোচনা শুরু হয় না। বরং সবকিছুকে হালাল বা মুবাহ ধরে নিয়ে আলোচনা শুরু হয়। এরপর কোন কিছুকে হারাম বলা হয়েছে এমন নির্দেশ কুরআন হাদীস থেকে পেলে তবেই তা হারাম হয়। তা না হলে তা হালাল বা মুবাহ থেকে যায়। আর ইসলামী ফিলসফি ও সৌন্দর্য বুঝতে হলে এটি বুঝতে হবে যে, রাসুল (স) এর যুগ বা আরবীয় সংস্কৃতিকে ইসলাম বানানোর জন্যে আল্লাহর বিধান আসেনি।

একজন আমেরিকান বা কোরিয়ান বা ইউরোপিয়ানও মুসলিম হবে, তাই বলে তাকে ১৪০০ বছর আগের মত উঠের পীঠে চলতে হবে না, বা খেজুর খেয়ে ইফতার করতে হবে না। বরং সে তার পরিবেশে থেকেই আল্লাহর বিধান মেনে চলবে। সে প্রতিদিন দাত পরিস্কার করবে, কিন্তু হয়তো কোন গাছের ডাল ব্যবহার করবে না বরং টুথব্রাশ ব্যবহার করবে। সে প্রতিদিন মসজিদে গিয়ে নামাজ পড়বে, কিন্তু তার মসজিদ খেজুর পাতার না হয়ে বরং আধুনিক টাইলস দিয়ে বানানো হবে। সে অভুক্তকে খাওয়াবে, কিন্তু তা যব বা রুটি বা খেজুর না হয়ে বরং ব্রেড ও বাটার হতে পারে। সে সুন্নাত অনুযায়ী পোশাক পরবে, কিন্তু তা পায়জামা পাঞ্জাবি হবে না, বরং জিন্স ও টিশার্ট হতে পারে। সে ইসলামের পথে জিহাদ করবে, কিন্তু তা ঢাল তলোয়ার নিয়ে না হয়ে বরং আলজাজিরা, সিএনএন এর মত টিভি চ্যানেলে হতে পারে, ফেসবুক বা টূইটারে হতে পারে, আবার প্রয়োজনে অস্ত্র ধারন করেও হতে পারে। সে বর্তমানের লেবাসধারীদের মত সুন্নাত অনুসরন করবে না, বরং যথার্থই সুন্নাত অনুসরন করবে, এবং ইনশা আল্লাহ সুন্নাত যথাযতভাবে পালনের সওয়াব পাবে।

মুল কথা হল ইসলাম হল ইসলাম, ইসলামি সংস্কৃতি হল ইসলামী সংস্কৃতি। এটি আরবীয় সংস্কৃতি নয়, এটি আমেরিকান সংস্কৃতি নয়, বরং ইসলামে কিছু মোলিক বিধিবিধান রয়েছে। লোকাল কোন সংস্কৃতি যদি ইসলামের এই মোলিক বিধিবিধানের সাথে সাংঘর্ষিক হয় তাহলে তা বাতিল, আর তা না হলে সেটিই ইসলাম। আল্লাহ আমাদের বুঝার তাওফীক দিন।

Rose Rose Rose

ফেসবুকঃ Mohamad Ahsanul Haque Arif

বিষয়: বিবিধ

১৫৯৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File