আলিম সমাজের প্রতি খোলা চিঠি

লিখেছেন লিখেছেন আলোকিত প্রজন্ম ০৬ মে, ২০১৩, ০২:৪৫:৩৯ দুপুর

জ্ঞানের যুদ্ধে যারা পরাজিত তারা ময়দানের যুদ্ধেও সফল হওয়া দুষ্কর। তাই যুদ্ধের ডাকে সবাই যখন গণহারে মাঠে নেমেছে তাদের থেকে ছোট একটি দলকে দ্বীনের গভীর জ্ঞান অর্জনে আল্লাহ্‌ তাআলা ফরয বিধান আরোপিত করলেন। সঠিক জ্ঞান ও বুঝ থাকলেই হক এবং বাতিলকে চেনা সম্ভব। বাতিলের মোকাবেলার জন্য প্রয়োজন মুসলিমদের ঐক্য। কাদের সাথে ঐক্য গড়া যাবে আর কাদের সাথে যাবেনা এটি শরীয়ার জ্ঞানের মাধ্যমেই নিরূপণ করতে হবে। শরীয়া যেখানে ইমামদের মধ্যকার ইখতিলাফ/ মতবিরোধকে শুধু বৈধ নয় বরং উৎসাহিত করেছেন এবং সাথে সাথে নিজের দৃষ্টিতে অধিকতর বিশুদ্ধ মতকে গ্রহণ করে অন্যজনের মতকে সম্মান ও স্বীকৃতি দিতে নির্দেশ দিয়েছে, সেখানে আমাদের সমাজের আলিমগন তাদের জ্ঞানের দাবীর সাথে সাথে জ্ঞানের সাথে সাংঘর্ষিক কাজে নিজেদের ব্যস্ত রাখছেন।

আজকের আলিম সমাজ যে মহুর্তে একবিন্দুতে সমবেত হয়ে জালিমকে রুখার প্রয়োজন ঠিক সে মহুর্তে তারা ত্রিভুজের তিন কোণে অবস্থান করছে। হেফাযত, জামাত আর সুন্নী। হেফাযত বলে জামাতের আকীদা খারাপ আর সুন্নীরা বেদাতী ও গোমরাহ। জামাত বলে হেফাযত (অধিকাংশ কওমী আলেম) ইসলামের রাজনীতিকে নাকচ করেন বা বুঝেননা। আবার সুন্নীরা বলে হেফাযত ওহাবী/ খারেজী নবীর ইশক/ প্রেম বুঝেনা আর জামাত ইসলামের শত্রু, পবিত্র ইসলামকে নোংরা রাজনীতির সাথে মিশায় ইত্যাদি। তবে সবাই নিজস্ব গতিতে নবীকে (সাঃ) ভালবাসে, তাঁর জন্য জীবন দিতে প্রস্তুত। অথচ শুধুমাত্র নিজের অজ্ঞতা আর গোড়ামী তাদেরকে ত্রিভুজের তিন মেরুতে অবস্থান করিয়েছে। কেঊ রাসূলকে (সাঃ) অবমাননার বিচারের দাবীতে প্রাণ দিচ্ছে আবার কেউ অপশক্তির রিরুদ্ধে অবস্থান নেয়ায় যুদ্ধাপরাধী হয়েছে। আর যারা নবীর ইশক আর প্রেম দাবী করেন তারা সেই নাস্তিক ও রাসূল অবমাননাকারীদের পৃষ্ঠপোষণকারী আওমীলীগের আলিম সমাজ ওলামালীগে পরিণত হয়েছেন।

বাংলাদেশের আলিম সমাজ মূলতঃ এর মাধ্যমে তাদের উপর সামগ্রিকভাবে আরোপিত ফরয ভ্রাতৃত্বের বন্ধনকেই তারা ছিন্ন করছেন। অথচ যাদেরকে ভালবাসলে আল্লাহর আরশের নিচে ছায়া পাওয়া তারা এদেরই অন্তর্ভুক্ত। যাদের গীবত, প্রকাশ্যে নিন্দা, ক্ষতি করা যাবেনা এরা তাদের অন্তর্ভুক্ত। যাদের মাঝে বিভেদ হলে মুসলিমরা দূর্বল হয়ে যাবে এরা তাদেরই একটি অংশ। এদের মাঝেই শান্তি ফিরিয়ে আনতে যুগ যুগ ধরে আলিমদের সংগ্রাম। তাই আজ আলিম সমাজকে তাদের নিজেদের মতপার্থক্যের ভুলকেই আগে বুঝতে হবে, মন থেকে হিংসাত্নক ও গোমরাহী ফতোয়া দেয়ার ভাব আগে দূর করতে হবে। তবেই মহান আল্লাহ জালিমের বিরুদ্ধে তাদের অন্তরকে জুড়ে দিবেন।

“তোমরা সবাই মিলে আল্লাহর রুজ্জু মজবুতভাবে আকঁড়ে ধরো এবং দলাদলি করো না৷ আল্লাহ তোমাদের প্রতি যে অনুগ্রহ করেছেন সে কথা স্মরণ রেখো৷ তোমরা ছিলে পরস্পরের শক্র ৷ তিনি তোমাদের হৃদয়গুলো জুড়ে দিয়েছেন৷ ফলে তাঁর অনুগ্রহ ও মেহেরবানীতে তোমরা ভাই ভাই হয়ে গেছো৷ তোমরা একটি অগ্নিকুণ্ডের কিনারে দাঁড়িয়ে ছিলে৷ আল্লাহ সেখান থেকে তোমাদের বাঁচিয়ে নিয়েছেন। এভাবেই আল্লাহ তাঁর নির্দশনসমূহ তোমাদের সামনে সুস্পষ্ট করে তুলেন ৷ হয়তো এই নিদর্শনগুলোর মাধ্যমে তোমরা নিজেদের কল্যাণের সোজা সরল পথ দেখতে পাবে৷ ” [আলে-ইমরান: ১০৩] তখনি হবে বিজয়ের অগ্রযাত্রা। আল্লাহ্‌ বাংলাদেশের আলিমদের সঠিক জ্ঞান ও বুঝ দান করুন এবং অন্তর থেকে গোড়ামীর মনোভাব থেকে তাদের অন্তরকে পবিত্র করুন। আমীন।

এ ব্যপারে আমি বাংলাদেশের সকল স্তরের আলেমদের ঘরে ফিরে গিয়ে কিছু পড়াশুনা করার বিনীত আহবান জানাচ্ছি। দয়া করে নিম্নের বইগুলো পড়ে সত্যকে অনুধাবন করার চেষ্ঠা করুন।

1. أثر الاختلاف في القواعد الأصولية، الدكتور مصطفى الخن، مؤسسة الرسالة، الطبعة العاشرة، 1427هــ 2006 م.

2. أثر اللغة في اختلاف المجتهدين، عبد الوهاب عبد السلام طويلة، دار السلام، الطبعة الثانية، 1420هـ 2000م.

3. الاختلاف وما إليه، محمد بن عمربن سالم بازمول، دار ابن عفان.

4. أسباب اختلاف الفقهاء في الأحكام الشرعية، د/ مصطفى إبراهيم الزملي، الدار العربية للطباعة، الطبعة الأولى: 1396هـ =1976م.

5. التعارض و الترجيح عند الأصوليين و أثرها في الفقه الإسلامي، د/ محمد الحفناوى، دار الوفاء، الطبعة الرابعة، 1428هــ 2007م.

6. حقيقة الخلاف بين المتكلمين، د/ على عبد الفتاح المغربي، مكتبة وهبة.

7. دراسات في الاختلافات العلمية، د/ محمد ابو الفتاح النيسابوري، دار السلام.

8. دراسات في الاختلافات العلمية، د/ محمد ابو الفتاح النيسابوري، دار السلام.

9. تاريخ الفقه الإسلامي، د/ أحمد فراج حسين، الدار الجامعية، بيروت.

10. موسوعة التشريع الإسلامي، مطبعة وزارة الأوقاف المصرية، 1427هــ 2006م

11. الرسالة للإمام محمد بن إدريس الشافعي، دار التراث، الطبعة الثانية: 1399هـ =1979م. (باب الاجتهاد/ الاختلاف)

12. البحر المحيط في أصول الفقه لبدر الدين محمد بن بهادر بن عبد الله الشافعي، دلر الصفوة للطباعة، الطبعة الثانية: 1413هـ =1992م. (باب الاجتهاد/ الاختلاف)

13. الموافقات في أصول الشريعة، لأبي إسحاق إبراهيم بن موسى اللخمى الغرناطي المالكي، المكتبة التوفيقية. (باب الاجتهاد/ الاختلاف)

14. أعلام الموقعين لشمس الدين أبي عبد الله أبي بكر المعروف بابن القيم الجوزية، مكتبة الكليات الأزهرية، طبعة سنة 1388هـ =1968م. (باب الاجتهاد/ الاختلاف)

15. المهارة الأصولية وأثرها في النضج و التجديد الفقهي، أ.د/ سعد الدين مسعد الهلالي، مجلس النشر العلمى، جامعة الكويت، 2004م. (باب الاجتهاد/ الاختلاف)

ভাল লাগলে শেয়ার করুন।

বিষয়: বিবিধ

১৪৯৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File