বিবিসিকে স্বরাষ্ট্রমন্ত্রী বনাম স্বরাষ্ট্রমন্ত্রীকে বুদ্ধিজীবীগন

লিখেছেন লিখেছেন আলোকিত প্রজন্ম ২৯ এপ্রিল, ২০১৩, ০৬:২৪:২২ সকাল

সাভারের রানা প্লাজা ধস প্রসঙ্গে বিবিসিকে দেয়া স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দিন খান আলমগীরের বক্তব্যকে কেন্দ্র করে দেশে বিদেশে এমনকি আওয়ামীলীগের অভ্যন্তরে শুরু হয়েছে কঠোর সমালোচনা। এপ্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য, তার ব্যক্তিত্ব এবং ঘটনা সম্পর্কে সকল মহলের সাংবাদিক, সুধীজন, রাজনৈতিক, রাষ্ট্রবিজ্ঞানী এবং দার্শণিক, লেখকদের মধ্য থেকে নানা ধরনের মন্তব্য পরিলক্ষিত হয়। এখানে তার ছোট একটি প্রতিবেদন আনা হয়েছে। সাভার ট্র্যাজেডি প্রসঙ্গে বিবিসিকে দেয়া সাক্ষৎকারে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন: “দুর্ঘটনার আগে কিছু মৌলবাদী ও বিএনপির ভাড়াটে লোক সাভারের ভবনটির গেট ও বিভিন্ন স্তম্ভ ধরে নাড়াচাড়া করেছিল। ভবনটি ধসে পড়ার পেছনে এটিকেও একটি কারণ হিসেবে বিবেচনা করা যেতে পারে।” তার এই বক্তব্যকে বিভিন্ন মহল থেকে এমনভাবে মূল্যায়ন করার হয়েছে যা একটি স্বাধীন রাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর এমন প্রতিক্রিয়ায় কখনো মন্ত্রীপদে থাকতে পারেননা।

বক্তব্যের মূল্যায়ন: এটি একটি ((উল্টা-পাল্টা কথা, অযাচিত কথা, দায়িত্বহীন বক্তব্য, সরকারের জন্য বিব্রতকর, দল সমর্থন করে না, বেফাঁস কথা, জাতির জন্য লজ্জাজনক, শুধু দুর্ভাগ্যজনকই নয় কাণ্ডজ্ঞানহীনও, হাস্যকর বক্তব্য, একটা শিশুও একথা বিশ্বাস করবেনা, কান্ডজ্ঞানহীন, এতো নিম্ন পর্যায়ের এর কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করা যায় না, গোটা জাতির সাথে নির্মম রসিকতা))।

স্বরাষ্ট্রমন্ত্রীকে মূল্যায়ন: তার এই বক্তব্যই প্রমাণ করে তিনি একজন ((বুদ্ধি প্রতিবন্দী, অপ্রকৃতিস্থ ব্যক্তি, দায়িত্বজ্ঞানহীন ও জনবিচ্ছিন্ন স্বরাষ্ট্রমন্ত্রী, তিনি ঠিক নেই, তার মাথা খারাপ হয়ে গেছে))।

ঘটনার মূল্যায়ন: এটি একটি ((হত্যাকাণ্ড, গণহত্যা, মানবাতাবিরোধী অপরাধ))।

এসকল মূল্যায়নের উপরের ভিত্তি করে স্বয়ং আওয়ীলীগের এমপি গোলাম মাওলা রনি এবং সরকারের শরীকদল জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদ স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবী করেন। স্বরাষ্ট্রমন্ত্রী নিজের পদত্যাগ না করলে নাগরিক অধিকার রক্ষা কমিটির এই আহ্বায়ক দার্শনিক ও কবি ফরহাদ মজহার তাঁকে বরখাস্ত করতে সরকারের প্রতি জোর দাবী জানান। “আওয়ামী লীগ ও সরকার নিরাপদ হবে যদি এই মুহূর্তে স্বরাষ্ট্রমন্ত্রী পদত্যাগ করেন। তাঁকে দায়িত্ব থেকে বরখাস্তের দাবি জানিয়েছেন।

এদিকে দেশেও বিদেশেরর সাধারণ মানুষ স্বরাষ্ট্রমন্ত্রীর এই অনোচিৎ বক্তব্যেকে অত্যন্ত হাস্যকর মনে করে এর প্রতিক্রিয়ায় বিভিন্ন ধরণের কৌতূহল কাজে করে বেড়াচ্ছেন। কেউ বড় বড় দালানের খুঁটি ধরে স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের সত্যতা যাচাই করতে চাচ্ছেন। এ প্রতিক্রিয়ায় ছোট ছোট শিশুরা ও কিন্তু পিছিয়ে নেই। তারা নগরীর ফাটল ধরা বিভিন্ন বিল্ডিং এবং দেয়ালের ফাটা অংশকে টেনে কিংবা ধাক্কা দিয়ে ফেলে দেয়ার প্রতিযোগিতা করছে। তাদের ইচ্ছা কোন একটি দেয়ালকেও যদি শুধু ফেলে দেয়া যায় কিংবা নাড়ানো যায় তাহলেও দেশের এত বড় পদে অধিষ্ঠিত ব্যক্তিত্বের মর্যাদা ও পদ কিছুটা হলেও রক্ষা পাবে। অন্যথায় এমন গুণাগুণের অধিকারী এমন ব্যক্তি একটি স্বাধীন রাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীত্বের পদে থাকা কোন স্বাভাবিক বিবেকের অধিকারী মানুষ সমর্থন করবেনা।

প্রতিবেদন রেফারেন্স:

বিবিসিকে স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর: “দুর্ঘটনার আগে কিছু মৌলবাদী ও বিএনপির ভাড়াটে লোক সাভারের ভবনটির গেট ও বিভিন্ন স্তম্ভ ধরে নাড়াচাড়া করেছিল। ভবনটি ধসে পড়ার পেছনে এটিকেও একটি কারণ হিসেবে বিবেচনা করা যেতে পারে।”

বক্তব্যের প্রতিক্রিয়া:

আওয়ামী লীগের আন্ত-সমালোচনা:

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ: ‘এ বিষয় নিয়ে উল্লা-পাল্টা কথা না বলে যাদের অবহেলায় এ ঘটনা ঘটেছে তাদের সনাক্ত করে আইনের আওতায় নিয়ে আসুন।’

আওয়ামী লীগের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ নাসিম: “অযাচিত কথা বলবেন না। সরকারের শীর্ষ পদে থেকে দায়িত্বহীন বক্তব্য দেয়া থেকে বিরত থাকুন। এটা সরকারের জন্যেও বিব্রতকর,”

“সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা অযথা কথা বলে মানুষের কাছে সরকারকে বির্তকিত করছে। কোন ঘটনা ঘটলে অন্যর উপর দোষ চাপানো চেষ্টা করছে।

এ ধরনের বক্তব্য একান্তই ওনার নিজের। দল এ ধরনের বক্তব্য সমর্থন করে না।

আওয়ামী লীগের এমপি গোলাম মাওলা রনি: এই যদি হয় মন্ত্রীর বুদ্ধি তাহলে আমরা বুদ্ধি প্রতিবন্দী কাকে বলবো!

‘আওয়ামী লীগ ও সরকার নিরাপদ হবে যদি এই মুহূর্তে স্বরাষ্ট্রমন্ত্রী পদত্যাগ করেন।

যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের: এখন গণতন্ত্র ও অর্থনৈতিক স্বার্থে বেফাঁস কথা না বলে উদ্ধার অভিযানে যোগ দিয়ে অসহায় মানুষের পাশে দাঁড়ানো উচিত।

আন্তর্জাতিক মহলে সমালোচনা:

ডিস্ট্রিক্টের চিফ এডমিনিস্ট্রেটর ড. ড্যান ক্যান ট্রেইল: তার বক্তব্য শুনেই মনে হয়েছে তিনি ঠিক নেই।

বিভিন্ন দল ও সুধীজনের সমালোচনা:

নাগরিক অধিকার রক্ষা কমিটির এই আহ্বায়ক দার্শনিক ও কবি ফরহাদ মজহার: ‘তার মতো একজন অপ্রকৃতিস্থ ব্যক্তির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতো রাষ্ট্রের গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা রাষ্ট্র ও জনগণের জন্যে বিপজ্জনক। খুঁটি নাড়ালে যিনি মনে করেন একটি ভবন ধসে যায়- এ ধরনের লোকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব থাকা জাতির জন্যে লজ্জাজনক।’

তাঁকে দায়িত্ব থেকে বরখাস্তের দাবি জানিয়েছেন।

সংবিধান বিশেষজ্ঞ ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন:আইনের শাসন থেকে জাতি হিসেবে আমরা বঞ্চিত হচ্ছি। সরকার দায়িত্ব পালন করতে পারছে না,এটা আজ বলতে হচ্ছে।

আপনাদের মাধ্যমে জাতির সামনে সাভারে যারা এই হত্যাকাণ্ড ঘটিয়েছে তাদের বিচার চাইছি

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন: প্রধানমন্ত্রী সংসদে দোষীদের গ্রেপ্তারের নির্দেশ দেওয়ার পরও সাভার বিল্ডিং ধসের কারণ সম্পর্কে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বহীন বক্তব্য শুধু দুর্ভাগ্যজনকই নয়,কাণ্ডজ্ঞানহীনও। তাঁর ওই বক্তব্য দোষী মালিকদের আড়াল করার শামিল।

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ: এ ধরণের হাস্যকর বক্তব্য শুধু চরম দায়িত্বহীনতার পরিচয়ই নয়,বরং সত্যকে আড়াল করার এবং প্রকৃত আসামীদের রা করার অপচেষ্টাও বটে। তাই আমি দায়িত্বজ্ঞানহীন ও জনবিচ্ছিন্ন স্বরাষ্ট্রমন্ত্রীর অবিলম্বে পদত্যাগ দাবি করছি।

সাবেক রাষ্ট্রপতি ও বিকল্প ধারার প্রেসিডেন্ট অধ্যাপক ডা. বদরুদ্দোজা চৌধুরী: উল্টো প্রশ্ন করেছেন,ঝাঁকুনি দিয়ে কীভাবে ভবন ভেঙে ফেলা সম্ভব?

সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম: হত্যাকাণ্ড থেকে মালিকদের রক্ষা করতে তিনি উল্টাপাল্টা বলছেন।

ব্যারিস্টার রফিক-উল হক বলেন: ‘একটা শিশুও একথা বিশ্বাস করবে না যে সাভারের ভবনটি টেনে ভেঙে ফেলা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী উচ্চশিক্ষিত মানুষ। তিনি যেটা বলেছেন সেটা হাস্যকর ব্যাপার।

প্রধান বিরোধী দল বিএনপির সমালোচনা:

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান: “স্বরাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্য ‘কান্ডজ্ঞানহীন" বলেন, সাবেক এই সেনাপ্রধান।

বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য এম কে আনোয়ার: স্বরাষ্ট্রমন্ত্রীর মতো একজন দায়িত্বশীল ও শিক্ষিত ব্যক্তি হিসেবে এতো নিম্ন পর্যায়ের বক্তব্য দিয়েছেন এর কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করা যায় না।”

বিএনপির মুখপাত্র ও চেয়ারপার্সনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু: “দেশের এই ক্লান্তিকালে স্বরাষ্ট্রমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন তাতে তিনি গোটা জাতির সাথে নির্মম রসিকতা করেছেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আ স ম হান্নান শাহ: স্বরাষ্ট্রমন্ত্রীসহ সরকারের মাথা খারাপ হয়ে গেছে।

ঘটনার মূল্যায়ন:

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন,‘সাভারের রানা প্লাজা ধসের ঘটনা দুর্ঘটনা নয়,এটা একটা হত্যাকাণ্ড। শুধু মুনাফার লোভে পরিত্যক্ত ভবনে শ্রমিকদের কাজে ঢোকানো বড় ধরনের অপরাধ।’

মোহাম্মদ নাসিম: ‘সাভারের ঘটনা কোনো সাধারণ ঘটনা নয়, এটা হত্যাকান্ড’ উল্লেখ করে ‘যে ইউএনও বিল্ডিং ব্যবহারের অনুমতি দিয়েছে তার মতো সরকারি কর্মকর্তাকে বরখাস্ত করতে হবে।

যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের: সাভার ট্রাজেডি একটি মানবাতাবিরোধী অপরাধ’ যারা অপরাধ করেছে তদন্ত কাজের নামে তাদের বিচারকে বিলম্বিত করার কোনো মানে হয়না । এ ধরনের তদন্তের ওপর দেশের মানুষের খুব একটা আস্থা এখন নেই।

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ: দুর্ঘটনা নয়,এটা গণহত্যা। ইচ্ছাকৃতভাবে এ ঘটনা ঘটানো হয়েছে বলেও অভিযোগ করেছেন তিনি।

পরিশেষে বাংলাদেশের জনগণকে রাজনীতিবিদদের ব্যপারে তাদের সচেতনতার দৃষ্টি দিতে অনুরোধ করছি। যথা সময়ে আপনাদের আপনাদের রাগ, আক্ষেপ এবং দায়িত্ব সবকিছুর পরিচয় দিয়ে অযোগ্য লোকদের শায়েস্তার পথ বেচে নিবেন এবং অনেকবার করা ভুল আর করবেননা।

বিষয়: রাজনীতি

১৩৭৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File