আমাদের মান নিয়ে যারা খেলা করে, তাদেরকে আল্লাহ বিবেক দান করুন

লিখেছেন লিখেছেন প্রিন্সিপাল ২৯ এপ্রিল, ২০১৩, ০৭:৫৪:১২ সন্ধ্যা

আমাদের দেশের অনেক কর্ণধাররা অনেক সময় এমন কথা বলেন, যার কারণে দেশে বৃদ্ধ থেকে নাবালক শিশু পর্যন্ত অবাক হয়ে যায়। তার মুখে এমন কথা তো মানায় না। তিনি কি করে এমন কথা বলতে পারেন। তিনি তো অশিক্ষতি নন। তার তো এমন এমন ডিগ্রি আছে। তিনি যে জন প্রিতিনিধি। তিনি যে ডক্টর।

অনেক সময় তাদের মুখ থেকে এমন কথা বের হয়, যার কারণে জনগণের মনে সন্দেহ জাগে, তিনি কি সত্যিই স্বজ্ঞানে দাড়িয়ে আছেন, নাকি তার মতিভ্রম হয়েছে, নাকি তার মাথা খারাপ হয়েছে।

আবার আমনও কথা বলেন, যা একেবারেই মেনে নেয়া যায় না।

আবার অনেক সময় বিশ্বাসই হতে চায় না যে, তিনি একথাটি বলেছেন।

যেমন কেউ যদি বলে, হাতি উড়েছে, তা কেউ বিশ্বাস করবে না। এর চেয়েও আশ্চর্য কথা তাদের থেকে আমাদের শুনতে হয় বা শুনতে হয়েছে।

কেউ যদি বলে, মুরগী দিয়ে হাল চাস করা হচ্ছে, এমন খবর শুনে আপনি কি বলবেন? এ তো অবিশ্বাস কথা বা এটা তো মহা মিথ্যা কথা। এতো হতেই পারে না। এটা আমন অসম্ভব যা একজন পাগলও বলবে না। মাছুম শিশুকে বললেও বলবে, যে বলেছে সে তো পাগলের বাবা। কেননা পাগলও এমন কথা বলবে না।

আবার কেউ যদি বলে, একজন বাংলাদেশী অমুক মহা সাগর সাতরিয়ে পারি দিয়েছেন।

একথাগুলি উপন্যাসের পাতা পাওয়া যেতে পারে, তবে একজন সুস্থ মস্তিস্কের মানুষ তো বলতে পারে না।

আবার অনেক সময় বলা হয়, জনগণ বলতে পারে সে আমার বাড়ীর সদস্য, তবে আমার বাড়ীর সদস্যের তালিকায় আমি তাকে পেলাম না। এই দেখুন আধা ঘন্টা পূর্বে তালিকা করা, পড়ে দেখুন, যদি তার নাম থেকে থাকে, তবে আমি তোমাকে পুরস্কৃত করব। তাকে কিন্তু এ প্রশ্ন করা যাবে না যে, সে তো আপনার বাড়ীতেই থাকে, একই চুলার রান্না খায়। আপনি বলেছেন গত আধা ঘন্টা পূর্বের চয়নকৃত তালিকায় তার নাম নেই, তবে গত ৩৫ মিনিট পূর্বের তালিকাতেও তার নাম ছিল। এ কথা তো বলা যাবে না। বলতে গেলে, মাহমুদুর রহমানের মতই আপনাকেও জামাই আদর করা হবে।

এমন হতে পারে, আপনি সাগর-রুনীর দেশের ভিসা পাবেন।

সবচেয়ে বড় সমস্য হল, তাদের কথাগুলি আন্তর্জাতিক পর্যায়ে পৌছার পর, আমাদের গোটা জাতিকে পাগল বলে আখ্যায়িত করা হয়। তাদের কথার কারণে সমস্ত বাঙ্গালী জাতিকে গ্লানি সহ্য করতে হয়। মান সম্মান সবই ডুবে যায়। তারা একথা বলে না যে, অমুক ব্যক্তি এ কথা বলেছে। তারা একই ব্যক্তি দ্বারা গোটা জাতিকে চিহ্নিত করে।



তাদের সাথে যুক্তিতে না গিয়ে, আল্লাহ নিকট তাদের জন্য দোয়া করুন, যাতে করে আল্লাহ তায়ালা তাদেরকে সুবুদ্ধি দান করেন।

বিষয়: বিবিধ

২৩৪৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File