গোলটেবিল আলোচনায় শিবির নেতা আনোয়ারুল ইসলাম মাসুমকে আদালতে হাজিরের দাবী

লিখেছেন লিখেছেন চিন্তাশীল পথিক ০৬ জুন, ২০১৩, ১১:২৫:৪৩ সকাল

৫ জুন ২০১৩ রাজশাহীর নাইস হোটেলের কনফারেন্স রুমে দুটি মানবাধিকার সংস্থা ভিকটিম পরিবার নেটওয়ার্ক ও বাংলাদেশ এ্যালাইন্স এগেইনস্ট টর্চার “গুম হতে সুরক্ষা সকল ব্যক্তির মৌলিক মানবাধিকার” শিরোনামে একটি গোলটেবিল আলোচনার আয়োজন করে। রাজশাহী সিটি কর্পোরেশন এর সাবেক মেয়র এ্যাডভোকেট আব্দুল হাদীর সভাপতিত্বে বিকাল ৪টায় প্রোগ্রাম শুরু হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ এ্যালাইন্স এগেইনস্ট টর্চার এর সদস্য সচিব রেজাউল করিম হাশমী। এ সময় বক্তারা বলেন, গুম মৌলিক মানবাধিকারের চরম লঙ্ঘন। এটি রাষ্ট্রীয় নিপীড়নের একটি হাতিয়ার। শান্তি-শৃংখলা বজায় রাখা এবং জাতীয় নিরাপত্তা রক্ষার নামে গুম জনিত অপরাধ তাঁদের বিরুদ্ধে প্রয়োগ করা হয়; যাঁদেরকে রাষ্ট্রের শ্ত্রু হিসেবে চিনহিত করা হয়। গুম হওয়া ব্যক্তিরা প্রায়শই নির্যাতনের শিকার হন এবং তাঁদের জীবন নিয়ে সর্বদা ভীত সন্ত্রস্ত থাকেন । বর্তমান সরকারের আমলে গুম হয়েছে ৮৭ জন এবং গুমের পর হত্যা করা হয়েছে ১২ জনকে । যা মৌলিক মানবাধিকারের চরম লঙ্ঘন ।

সম্প্রতি রাজশাহীতে আনোয়ারুল ইসলাম মাসুমকে গুমেরর ঘটনায় তাঁর পরিবারের অভিযোগের প্রেক্ষিতে তারা বলেন-

সাম্প্রতিকালে গুমের ঘটনা মৌলিক মানবাধিকারের চরম লঙ্ঘনের শীর্ষে স্থান করে নিয়েছে। আনোয়ারুল ইসলাম মাসুমকে র্যাব তার মামার বাসা থেকে ৫ এপ্রিল আনুমানিক রাত ২.২৫ টায় ধরে নিয়ে যায়। পরে মাসুমের পরিবার র্যাব অফিসে যোগাযোগ করলে তারা মাসুমকে গেপ্তারের কথা অস্বীকার করে। এরপর মাসুমের পরিবার ৬ এপ্রিল ২০১৩ রাজপাড়া থানায় গেলে র্যাব সদস্যদের বিরুদ্ধে থানায় জিডি নেয়নি। বোয়ালিয়া মডেল থানায় গেলে তারাও জিডি নেয়নি । পরে কোন উপায়ান্তর না দেখে পরিবার ৬ ও ১৭ এপ্রিল ২০১৩ রাজশাহী এবং ২৯ এপ্রিল ২০১৩ ঢাকায় সংবাদ সম্মেলন করে । আনোয়ারুল ইসলাম মাসুমকে অবিলম্বে তার পরিবারের কাছে ফিরিয়ে দেয়া হোক ।

গোলটেবিলে উপস্থিত মাসুমের মামাতো ভাই ইয়াকুব আলী বলেন, মাসুম গুম হওয়ার দুমাস অতিবাহিত হয়ে গেছে, আজ পর্যন্ত আমরা মাসুমের কোন খোজ পায়নি। আমরা থানায় জিডি করতে গেলেও আমাদের জিডি গ্রহন করেননি। আমাদের পরিবারের দাবি মাসুম যদি কোন অপরাধ করে থাকে তাহলে তাকে আদালতে হাজির করে আইনের মাধ্যমে শাস্তি দেওয়া হোক ।

মাসুমের পরিবারের পক্ষ থেকে মাসুমের মা ও বোন গোলটেবিল আলোচনায় উপস্থিত ছিলেন । মাসুমের বোন বলেন, মাসুম যদি কোন দোষ করে থাকে তাহলে আইনের মাধ্যমে বিচার করা উচিত । মাসুমকে দ্রুত আদালতে হাজির করা হোক।

গোলটেবিল আলোচনায় আরো উপস্থিত ছিলেন হারুন অর রশিদ, সাবেক এমপি, বিএনপির কেন্দ্রিয় কমিটির ভারপ্রাপ্ত সম্পাদক; সোহরাব হোসেন, সমাজতান্ত্রিক ছাত্রদল, রাবি সভাপতি; এ্যাডভোকেট আব্দুস সামাদ, বাংলাদেশ এ্যালাইন্স এগেইনস্ট টর্চার এর রাজশাহীর কো-অরডিনেটর; আবুল কালাম আজাদ, কমিনিউষ্ট পার্টির নেতা; খালেদুজ্জামান, সহযোগী অধ্যাপক গবেষণা বিভাগ, রাবি; আবুল কাশেম, রাজশাহী বারের আইনজীবী; ডা. ইফতেখারুল আলম; এম কোরবান আলী ও প্রায় একশত মানবাধিকার কর্মী এবং র্যাবের ক্রসফায়ারে মারা যাওয়া শিবির কর্মী মোঃ শাহাদত হোসেন এর পরিবার ।

বিষয়: বিবিধ

১২৯২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File