ছাতা সমাচার

লিখেছেন লিখেছেন ছাতা ১০ মার্চ, ২০১৩, ১০:৪২:১৯ রাত



যখন আমি সপ্তম থেকে অষ্টম শ্রেনীতে উঠবো। রোল নাম্বারেও উন্নতী হল, তাই আমার বাবা খুশি হয়ে আমাকে একটা ছাতা কিনে দিলেন। আমি খুবই আনন্দিত হলাম। যেখানেই যাই ঐ ছাতা আমার সাথি। রোদেও ছাতা বৃষ্টিতেও ছাতা, বৃষ্টি না থাকলেও ছাতা। তবে এর একটা কারন বা মাহাত্ন আছে,তা হল ছাতাটির হাতল বেশ সুন্দর ছিল, তাই বন্ধুদেরকে দেখানোর জন্য ঘটকের ছাতার মত আমার সাথি হয়ে থাকতো।

এবার চলুন ছাতাটির ঐতিহাসিক ঘটনায় – একদিন আমি বাজারে গেলাম, গ্রামের ছোট বাজার, তরকারির দোকানের সামনে আমার সেই ছাতাটি রেখে কেনাকাটা করে চলে এলাম বাড়ীতে। মা জিজ্ঞেস করলেন ছাতা কোথায়? -তাইতো?? আমার প্রিয় ছাতা নেই, মনে পড়লো বাজারে রেখে এসেছি। বাজারটি আমাদের নিকটেই ছিল তাই আবার গিয়ে দোকানের মালিককে জিজ্ঞেস করলাম- তিনি তাঁর পাঁশে পড়ে থাকা ছাতাটি আমার হাতে দিলেন আমি ছাতাটির হাতলের দিকে তাকিয়েই বললাম না-কাকা এটাতো আমার ছাতা না, আমার ছাতার হাতলটা খুবই সুন্দর, এটাতো বুড়োদের ছাতা। তিনি আমাকে ধমক দিয়ে বললেন, যাও এটা নিয়ে চলে যাও। সাথে সাথেই অন্য খরিদদারকে নিয়ে ব্যস্ত হয়ে পড়লেন, আমি আর কিছুই বলতে পারলাম না। কিছুক্ষন দাঁড়িয়ে থেকে বাড়ীতে চলে এলাম। কিন্তু মনটা ভাল না। পরের দিন আমার মাদ্রাসায় যাওয়ার সময় হলে নিতে চাচ্ছিলাম না। কারন এটার হাতলটাতো সুন্দর নয়। তবুও রোদ অথবা বৃষ্টি হলে তাতো নিতেই হয়, এভাবেই চলছে।

এবার নবম শ্রেনীতে পড়ছি। একদিন ছাতাটা ক্লাস রুমে রেখে বন্ধুদের সাথে গল্প করতে করতে চলে গেলেম বাড়ীতে, ভূলে গেলাম ছাতাটির কথা। পরের দিন এসে দেখি একটা ছাতা আমার ক্লাস রুমেই পড়ে আছে কিন্তু আমার ছাতা নয়। সবাইকে জিজ্ঞেস করলাম, কেউ-ই মালিক বলে দাবি করলো না। তাই আমার ক্লাসের সবাই বলল এটাই নিয়ে যাও। তবে আমার আগেরটার তুলনায় এটা নূতন। বিকালে বাড়ী ফেরার সময় আবার বৃষ্টি শুরু, কি আর করা? ছাতাটা আমার সাথি হল। আমার ছাতা দুই বছরের পুরাতন নয়,এখন একটা নূতন ছাতা।

আবার চলছে ব্যবহার,কখনো আমার সাথি,কখনো বাবার সাথি,কখনো বা দাদার সাথি এই (দুই নম্বর) নতুন ছাতা। ছাতাটা এই ধকল সামলাতে পারছেনা। প্রায় দুবছর পর একটা/দুটা করে কাপড়ের গিট খুলে যাচ্ছে দেখে ছাতার ওয়ার্কশপে নিয়ে যাওয়া হল। মেকার বললেন বাবা, আজকে আর ফেরত দেয়া যাবেনা, পরের বাজারের দিন নিতে হবে। পরে যখন নিতে গেলাম তিনি আনেক খোঁজা-খুঁজি করে বললেন, বাবা ছাতাটাতো পাচ্ছিনা এই লও আরেকটা নতুন ছাতা নিয়ে যাও। বলুনতো কি অবস্থা? এই ভাবে কারো হয়? নতুন ছাতাটি পুরাতন হচ্ছে আর একটা ঘটনার মাধ্যমে নতুন একটা ছাতা পেয়ে যাচ্ছি। ভাবছেন আজগবি গল্প? না না।

এবার শুনুন ছাতাটার শেষ পরিণতি। আমার প্রাপ্ত বয়সে বিবাহের দিন সম্মানিত আব্বাজান ছাতাটিকে সাথে করে নিয়ে গেলেন,কিন্তু ফেরার সময় ছাতা নেই। আমার শশুরালয় থেকে চির দিনের জন্য এতো দিনের সঙ্গী হারিয়ে যায়, আর কোন নতুন ছাতা পেলাম না। পেলাম শুধু জীবন সঙ্গিনী একজন মানুষ।

বিষয়: বিবিধ

১১৩৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File