জীবন থেকে নেয়া (২য়পর্ব)

লিখেছেন লিখেছেন কবিতা ২২ জুন, ২০১৩, ০৯:৫৫:৩০ সকাল

শিহাব সামিয়াকে নিয়ে এয়ারপোর্ট এর দরজা ঠেলে বের হলেই প্রচন্ড শীতের এক দমকা হাওয়া সামিয়ার চোখে মুখে ঝামটা মারে এতে সামিয়ার মনে হয় তার সমস্ত শরীর জমে বরফ হয়ে যাচ্ছে।সামিয়ার অজান্তে মুখ দিয়ে বারিয়ে আসে ,ওরে বাবা কত শীত।সামিয়ার কথা শুনে শিহাব হেসে বলে না না আজকে তো তেমন শীত না মাত্র মাইনাস ৭ ডিগ্রী সেলসিয়াস।সামিয়া মনে মনে বলে এই যদি কম শীত হয় বেশী শীত আবার কেমন! এদেশে মানুষ থাকে কেমন করে।

শিহাব ট্যাক্সি ঠিক করে সামিয়াকে নিয়ে ট্যাক্সিতে বসে।ট্যাক্সিতে বসে সামিয়া সামনে ডানে-বামে যেদিকে তাকায় শুধু সাদা আর সাদা ,সামিয়ার মনে হয় সমস্ত জায়গা যেন সাদা কাফনে ঢাকা।সামিয়ার মনটা কেমন যেন হয়ে যায়।সামিয়া বুঝতে পেড়েও শিহাবকে প্রশ্ন করে এত সাদা এগুলো কি?শিহাব বলে এগুলো স্নো পরে আছে ,ডিসেন্বর,জানুয়ারী,ফেব্রয়ারী এই তিন মাস সাড়া সুইডেন এরকম সাদা বরফে ঢাকা থাকে।



শিহাব সামিয়াকে নিয়ে তার একরুমের ছোট বাসা্য় ঢুকে সামিয়াকে জরিয়ে ধরে বলে সামিয়া আজ থেকে আমার এ ছোট্ট ঘর তোমার এঘরে যা কিছু আছে সব তোমার আমিও তোমার । আজ থেকে আমার ব্যাচেলর লাইফ শেষ ফ্যমেলী লাইফ শুরু।এ কথা বলে ও শুনে শিহাব ও সামিয়া দুজনেই এক সাথে উচ্চ শব্দে হেসে উঠে।

শিহাব কাজ থেকে ৭ দিনের ছুটি নিয়েছে ।সামিয়া নতুন এসেছে ,তাকে সময় দিতে হবে,এখানকার কিছু নিয়ম কানুন আছে সেগুলো সারতে হবে,টুকটাক কিছু কেনা কাটাও করতে হবে।

পরের দিন শিহাব সামিয়াকে নিয়ে ট্যাক্স অফিসে যায় সামিয়ার নাম রেজিট্রশন করানোর জন্য। নাম রেজিট্রশন পর এখান থেকে বার্থ ডের সাথে আরো ৪নম্বর যোগ করে দেয়া হয় এখানে এটাকে বলে পারসন নম্বর এবং এই পারসন নম্বর দিয়ে আইডি কার্ড বানানো লাগে।এখান থেকে শিহাবকে জানানো হয় সামিয়ার নাম রেজিট্রশন হবে তবে সামিয়া পারসন নম্বর পাবে না কারন সামিয়াকে ১১ মাসের ভিসা দেয়া হয়েছে আর ভিসা ১ বছরের কম হলে পারসন নম্বর পায় না।

এতে শিহাবের একটু মন খারাপ হয় কারন পারসন নম্বর না পেলে সামিয়া এখাকার অনেক সুযোগ-সুবিধা পাবে না।যেমন সামিয়া ভাষা শিখার স্কুল পাবে না,ডাক্তারের কোন সুবিধা পাবে না। আল্লাহ না করুক সামিয়ার কোন অসুখ হলেতো অনেক টাকা লেগে যাবে। শিহাব নিজের মনকে শান্তনা দেয় আল্লাহ ভরষা ।আল্লাহ যা করেন তার বান্দার ভালর জন্যই করেন।এসব কথা ভাবতে ভাবতেই শিহাব সামিয়াকে নিয়ে বাসায় চলে আসে।

চলবে

বিষয়: বিবিধ

১৮৯৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File