রিজিকের মালিক আল্লাহ

লিখেছেন লিখেছেন কবিতা ২১ এপ্রিল, ২০১৩, ১২:৩৯:০০ রাত

এক দেশে ছিল এক বাদশাহ।সেই দেশে ছিল দুই অন্ধ ভিক্ষক। তাদের নাম ছিল যদু ও মধু। যদু আল্লাহকে বিশ্বাস করত না,মধু আল্লাহকে বিশ্বাস করত।যদু ও মধু একই রাস্তায় পাশাপাশি বসে ভিক্ষা কর‍ত।যদু ভিক্ষা করার সময় বলত রিজিকের মালিক বাদশাহ,বাদশাহ খাওয়াইলে খাই,না খাওয়াইলে না খাই।আর মধু বলত রিজিকের মালিক আল্লাহ,আল্লাহ খাওয়াইলে খাই,না খাওয়াইলে না খাই।একদিন বাদশাহ যাচ্ছিলেন ঐ রাস্তা দিয়ে তো তিনি শুনতে পেলেন যদু মধুর কথা।তাদের কথা শুনে বাদশাহর মনে কৌতোহল জাগল এবং তিনি একটা পরিক্ষা করতে চাইলেন।তার পরের দিন থেকে বাদশাহ যদু মধুর জন্য দুইটি রুটি পাঠাতেন ।এভাবে একমাস পাঠালেন ।তারও কিছুদিন পর বাদশাহ আবার যদু মধুর ওখানে আসলেন ,এসে দেখেন যদু আগের মতই বাদশাহ খাওয়াইলে খাই না খাওয়াইলে না খাই একথা বলে ভিক্ষা করতেছে কিন্তু মধু নেই।বাদশা তখন যদুর কাছে জানতে চাইল তোমার পাশের জন কই যদু বল্ল তার অবস্তা ভাল হয়ে গেছে সে আর এখন ভিক্ষা কর না।তখন বাদশাহ যদুকে নিয়ে মধুর বাড়ি গেলেন এবং দেখলেন মধুর অবস্তা বেশ ভাল হয়েছে।বাদশাহ তখন জানতে চাইলেন কি ভাবে এমন হল,তোমরা দুই জন একসাথে ভিক্ষা করতা তোমার অবস্তা কি ভাবে ভাল হল? মধু তখন বল্ল সবই আল্লাহর ইচ্ছা,একলোক আমাদের দুই জনকে প্রতি দিন একটা করে রুটি দিত ,যদুর রুটিটা থাকত শক্ত আর আমার রুটিটা থাকত নরম তাই যদু প্রতি দিন আমার রুটির সাথে তার রুটিটা বদল করে নিত।আর প্রতি দিন যখন বাড়িতে আসার পর রুটিটা খাইতে যাই তখন তার ভিতর একতা করে স্বর্ণের পাত পাই,সেগুলো বিক্রয় করেই আমার আবস্তা ভাল হয়াছে।

বাদশাহ তখন বলেন, আমি এদেশের বাদশাহ যদুর কথা শুনে পরিক্ষা করতে চাইছিলাম আসলে বাদশাহ হিসাবে কাউকে খাওয়ানোর ক্ষমতা আমার আছে কি না।

আর বাদশাহ যদুকে বললেন তোমার ধারনা ভুল বাদশাহ হিসাবে কাউকে খাওয়ানোর ক্ষমতা আমার নাই কাউকে কিছু দেওয়ার ক্ষমতাও আমার নাই ।কারন স্বর্ণের পাত ভরা রুটি আমি তোমাকে দিয়ে ছিলাম কিন্তু তুমি পাওনাই,কারন আল্লাহ তোমার ভ্যাগ্যে রাখেন নাই।

কাজেই বাদশাহ হিসাবে আমার কোন ক্ষমতা নাই সমস্ত ক্ষমতা একমাত্র আল্লাহ। রিজিকার মালিকও আমি নই রিজিকের মালিক একমাত্র আল্লাহ।

বিষয়: বিবিধ

৩০৯৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File