আগে আমি পরে আমার সন্তান

লিখেছেন লিখেছেন কবিতা ১১ এপ্রিল, ২০১৩, ০৩:৫৭:৩৩ রাত

আমার বয়স যখন ১১/১২ বছর আমার মা আমাকে বলত,আমি চাই তুমি এখন থেকেই ইসলামকে পুরাপুরি ভাবে ফলো কর।আমি পারি নাই,কারন আমার বাবা মায়ের ইসলাম সম্পর্কে অত বেশী জানা ছিল না।তোমার ভাগ্য ভাল তোমার বাবা একজন আলেম ও আমাদের ঘরে অনেক ইসলামী বই আছে। ইসলাম সম্পর্কে জানার সুযোক তোমার আছে।কাজেই বেশী বেশী জান ও মান।আমি ইহকালে ও তোমাকে যেমন সুখী দেখতে চাই,তেমনী পরকালেও তোমাকে সুখী দেখতে চাই।

আজকে আমিও মা ।আমি এখন এটাই চাই আমার জীবনে ইচ্ছা-অনইচ্ছা সত্বেও যতটুকু ভূল-ভ্রান্তি হয়ে গেছে আমার সন্তানের জীবনে যেন সেটা না হয়।আমার সন্তান যেন আমার থেকে এগিয়ে যায় ইহ কালীন কল্যাণে ও পরকালীণ কল্যাণে।

প্রতিটা বাবা মাই চান তার সন্তান ভাল হবে।এমন কি মানুষ হিসাবে খারাপ বাবা মাও চান তাদের সন্তান ভাল হবে।আমার মনে হয় তাদের এই চাওয়াটা ভুল।কারন আমার মধ্যে যে গুনাবলী গুলো নাই সেই গুনাবলী আমি আমার সন্তানের কাছে কি ভাবে আশা করি।আমি আমার সন্তানের কাছে যে গুনাবলী আশা করি আগে সেই গুনাবলী গুলো আমাকে অর্জন করতে হবে।

যদি আমি চাই আমার সন্তান নামাজী হবে তাহলে আগে আমাকে নামাজী হতে হবে।আমাকে দেখে দেখেই আমার সন্তান নামাজ পড়া শিখবে।

যদি আমি চাই আমার সন্তান সৎ হবে তাহলে আগে আমাকেই সৎ হতে হবে ,আমার সততা দেখেই আমার সন্তান সৎ হবে।

যদি আমি চাই আমার সন্তান আত্বীয়-স্বজন সবার সাথে ভাল ব্যাবহার করবে তাহলে আগে আমাকে আত্বীয়-স্বজন সবার সাথে ভাল ব্যাবহার করতে হবে তবেই আমার সন্তান জানতে পারবে সবার সাথে কেমন ব্যাবহার করা উচিত।

কাজেই আমরা আমাদের সন্তানে মাঝে যে গুনাবলী গুলো দেখতে চাই সেই গুনাবলীর প্রকৃত মডেল আমার সন্তানের কাছে আমাকেই হতে হবে।

যদি আমরা হতে পারি সেই গুনাবলীর প্রকৃত মডেল তবেই আমরা আশা করতে পারি আমাদের সন্তানও হবে সেই গুনাবলীর ধারক ও বাহক।

বিষয়: বিবিধ

১৩০১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File