বিএনপি এখন কি করবে

লিখেছেন লিখেছেন সুমন আখন্দ ০৩ ফেব্রুয়ারি, ২০১৪, ১২:৫৭:০৭ দুপুর

চুটকি দিয়ে শুরু করি। একটা ইয়াং ছেলে ওর বডি-বিল্ডার বন্ধুকে মশকরা করে জিজ্ঞেস করছে, 'আচ্ছা, তুই যদি একদিন ঘটনাক্রমে চিড়িয়াখানা থেকে পালানো ক্ষিপ্ত ও ক্ষুধার্ত বাঘের সামনে পড়ে যাস, তাহলে কি করবি? বন্ধুটি দীর্ঘ-নিঃশ্বাস টেনে বলল, তখন আমার আর কিছু করতে হবে না- বাঘসাহেবই যা করার করবে'।

বিএনপি এখন কি করবে? এ প্রশ্ন নিয়ে যারা চিন্তিত, তারা হয়তো এই চুটকিটি পড়ে হতাশা বোধ করছেন। কিন্তু একটু খেয়াল করুন দয়া করে, এখানে একটা রূপক ব্যবহৃত হয়েছে। পশু এবং মানুষের রূপক! বুনো-বর্বর বরাহকুলের সাথে সংগ্রাম করতে করতেই ভব্য-সুশীল-সৃজনশীল মানুষ পৃথিবীতে প্রতিষ্ঠা পেয়েছে। বাংলাদেশের বেলায়ও তাই হবে! যারা বিএনপির সমর্থন করেন, তাদেরকে বলি বিএনপির শক্তির জায়গাটাকে চিনতে হবে। গত শতকের আশির দশকে লক্ষ লক্ষ মানুষ কেন মত পাল্টে এই দলে নাম লেখাল? এ প্রশ্নের অনেক উত্তর অনেকভাবে দেয়া যায় এবং অবশ্যই জিয়াউর রহমানের কারিশমার কথা অকপটে বলা যায়। কিন্তু আমার কাছে মনে হয়, পাশবিক আচরণে পিষ্ট-মানুষ মুক্তির পথ খুঁজেছিল এবং তারা এই দলটির আশ্রয়ে সেটা পেয়েছিল। জিয়াউর রহমানের কারিশমার কথা যেহেতু উঠলো- একটু বলার লোভ হচ্ছে- এমন লোক লাখে একটা মেলে! নিজের যোগ্যতায়ই কেতাদুরস্ত জেনারেল পদ হতে তিনি নেমে এসেছিলেন ডার্টি-সিভিলিয়ানের কাতারে এবং সবার মন জয় করেছিলেন স্বল্প-সময়ে। মানুষের পালস বুঝে মানবিক হওয়ার এই সূত্রটি বেগম খালেদা জিয়াও প্রয়োগ করেছেন এবং সুফল পেয়েছেন। তারেক জিয়া একই সিলসিলায় হাঁটছিলেন, কিন্তু এক পর্যায়ে তিনি সটকে পড়েন বা সরে যেতে বাধ্য হন। এবং এসব নিয়ে অনেক তর্ক-বিতর্ক করা যেতে পারে। সাতান্ন বছরের গরিমা করা অন্য দলটির মত বিএনপিও তৃনমূল পর্যায়ে সংগঠিত; ছাপ্পান্ন হাজার বর্গমাইলের স্থল-জল-জঙ্গল চিনেই উনিশ-দফা প্রণয়ন করা হয়েছিল। মানবিকতাই বিএনপির মূলনীতি!

যাহোক, যে কথাটি আমি বলতে চাচ্ছি পশুত্বকে চ্যালেঞ্জ করে বিএনপি যতবার মানুষের কাছাকাছি থাকতে পেরেছে, ততবার বাংলাদেশীরা এই দলটিকে পরম মমতায় ক্ষমতায় বসিয়েছে। খন্ডিত জাপা, জামাতে ইসলাম তো না-ই! হেফাজতে ইসলামও বিএনপিকে হেফাজত করতে পারবে না! নিজের শক্তির জায়গাটিতে বিএনপি ফিরুক ক্ষিপ্ত ও ক্ষুধার্ত বাঘটাকে সে আবার চিড়িয়াখানায় পাঠাতে পারবে। বাংলাদেশ জিন্দাবাদ!

বিষয়: রাজনীতি

১৩৪০ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

172341
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:০৫
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : যুক্তি আছে। দানব পশুর সাথে মানুষের লড়াই হয়না। নতুন সূর্যের দেখা পেতে জনগণ দীর্ঘসময় অপেক্ষা করতে রাজি আছে।
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:২২
126048
সুমন আখন্দ লিখেছেন : Don't Tell Anyone Happy>-
172343
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:২০
লোকমান লিখেছেন : ক্ষুধার্ত বাঘটাকে সে আবার চিড়িয়াখানায় পাঠাতে পারবে।
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:২৩
126049
সুমন আখন্দ লিখেছেন : হে সরকার!

মানুষেরা বোকা হয় না বারবার!

আপনি তো এখনও ফেরাউনদের মত প্রভাবশালী নন

আপনার নমস্য নমরুদের মতও শক্তিশালী নন

দাজ্জাল হবার অক্ষমতাও আপনাকে ভোগায়

আপনার ছোঁড়া বুলেট লাগবে আপনারই গায়Praying
172375
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৫৯
বাংলার দামাল সন্তান লিখেছেন : আজকাল মহিলারা বলে তারা নাকি চুড়ি কেনার জন্য গেলে দোকানিরা বলে সব চুড়ি নাকি বিএমপি নেতারা নিয়া গেছে।
০৩ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৪০
126171
সুমন আখন্দ লিখেছেন : Praying Frustrated
172386
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০২:১৮
আহমদ মুসা লিখেছেন : আশির দশক আর বর্তমানের যুগ এক নয়। বর্তমানে অধিকার হারা মজলুম মানুষের জন্য বিএনপি তেমন কোন কার্যকর ভূমিকা রাখতে পারছে না। আর হিংস্র বাঘটাও এখন অনেক কৌশলী হয়ে গেছে। এখন বাঘটাও নিজস্ব শাতৈন্ত্র হারিয়ে ফেলেছে। নিজস্ব সকীয়তা বলতে এখন সেই বাঘের কিছুই নেই। এই বাঘটাও এখন লেজকাটা শিয়ালের চেয়েও অনেক বেশী ধূতার্মী আয়ত্ব করেছে। সুন্দরী নারীর প্রতি লম্পট প্রতিবেশীর লোলপ দৃষ্টি শক্তি বাড়ানোর জন্য চশমা তৈরীতে ব্যস্থ হয়ে পড়েছে হিংস্র বাঘটি। কিন্তু বিএনপি এক্ষেত্রে যেকোন ধরনের ভূমিকা রাখার যোগ্যতা ও অধিকার হারিয়েছে মীর জাফরের আপন ভাইয়ের হাতে যখন নিজের ধারালো তলোয়ারটাই কোন কিছু যাচাই বাচাই না করে হাতে তুলে দিয়েছিল। এক্ষেত্রে কিছুটা হলেও জাতিকে আশার আলোক বর্তিকা নিয়ে স্বগৌরবে মাঠে ময়দানে উদ্ব্যেত বুকে দাড়িয়ে যাচ্ছে একটি প্রবল সম্ভাবনাময়ী শক্তি। যাদেরকে আজ "ইসলাম" নাম থাকার কারণে মূখে ভেংচি কাটছে বাংলাদেশ বিরোধী সকল শক্তি। এমন কি কোন কোন বাংলাদেশপন্থী ইন্টেলেকচুয়ালরাও তাদের অস্থিত্ব স্বীকার করতে চান না। অথচ তাই হচ্ছে বাস্তব সত্য।
০৩ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৪০
126175
সুমন আখন্দ লিখেছেন : Happy>- Happy
172424
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:৫২
পলাশ৭৫ লিখেছেন : আংগুল চুষবে
০৩ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৪০
126177
সুমন আখন্দ লিখেছেন : Rolling on the Floor Waiting :Thinking

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File