শাবিপ্রবি নিয়ে আমার গতকালের লেখায় কমেন্ট পেয়েছি

লিখেছেন লিখেছেন সুমন আখন্দ ২৯ নভেম্বর, ২০১৩, ০৮:৫৪:৫০ রাত

শাবিপ্রবি নিয়ে আমার গতকালের লেখায় অনেক কমেন্ট পেয়েছি, অনেকে লেখাটিকে শেয়ার করেছেন। কিছু কমেন্টে আরও ব্যাখ্যা দাবি করা হয়েছে বিভিন্ন বিষয়ের। যাহোক, আমাকে আরও কিছু কথা বলার সুযোগ করে দিয়েছেন বলে সবাইকে অনেক ধন্যবাদ!

পৃথিবীর বিভিন্ন দেশেই গুচ্ছ/সমন্বিত পরীক্ষা আছে। আমাদের দেশেও মেডিকেল কলেজ এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ে এ পদ্ধতি বেশ কার্যকর ভূমিকা রাখছে। শাবিপ্রবির বেলায় এমনটি হলে আপত্তি থাকার কথা নয় কিন্তু এটাতো যৌথ পরীক্ষা অথবা আরও যথাযথ করে বললে 'দ্বৈত'পরীক্ষা- যা এখনো কেউ সামনে নিয়ে আসেনি। 'গুচ্ছ'-এর সংজ্ঞার্থের চেয়ে সমন্বিত আরও ব্যাপক। তাই যারা বিষয়টি নিয়ে পক্ষে/বিপক্ষে লিখছেন তাদেরকে আরেকটু চিন্তা করতে বলি।

বেশি চান্স পাইয়ে দেবার একটা অশুভ প্রতিযোগিতা হতে পারে!বলে যে আশঙ্কা করেছি- তা অমূলক নয়। ভর্তি পরীক্ষার কমিটিতে কাজ করতে গিয়ে দেখেছি প্রতিবছরই আমাদের ক্যাম্পাসের বাইরে বেশ কিছু পরীক্ষাকেন্দ্র নিতে হয়, সবগুলো পরীক্ষাকেন্দ্র যে সমানভাবে পরীক্ষাবান্ধব- তা নয়। বরং প্রতিবছর কিছু অভিযোগ উত্থাপিত হয়, যার ফলশ্রুতিতে ওইসব 'ঝুঁকিপূর্ণ' কেন্দ্রগুলোকে আমরা পরের বারে বাদ দেয়ার চেষ্টা করি। কিন্তু এ বারের পরীক্ষাটিতে যেহেতু আরেকটি বিশ্ববিদ্যালয় যুক্ত হচ্ছে- তাই আমাদের একার নিয়ন্ত্রণে আর গোটা বিষয়টি থাকছে না।

আশঙ্কার বিষয়টি উত্থাপনের আগেই আরেকটি ব্যাপার ঘটে গেছে ইতোমধ্যে যা অনেকেরই চোখ এড়িয়েছে। যবিতে যে রেজিষ্ট্রেশন ফি ধার্য্য করা হয়েছিল তা শাবির তুলনায় অনেক বেশি। যা প্রকারান্তরে যশোর অঞ্চলের শিক্ষার্থীদের শাবিতে আবেদনকে উৎসাহিত করেছে আর বিপরিতক্রমে সিলেটের শিক্ষার্থীদের যবিতে আবেদনকে নিরুৎসাহিত করেছে। অথচ দ্বৈত পরীক্ষাতে তো রেজিস্ট্রেশন ফি সমান হওয়া শোভন ছিল। স্বায়ত্ত্বশাসনের কথা বলে যারা বিষয়টি এড়াতে চান তাদেরকে আর কিছু বলার নেই।

যারা বলেছেন, সচেতন সিলেটবাসীর ব্যানার নিয়ে কটুক্তি করা আর সিলেটবাসী সম্পর্কে কটুক্তি করা এক নয়! অবশ্যই আমিও একমত। কিন্তু ঘটনাটি এই বৃত্তের ভিতর থাকে নি। প্রমাণ দিতে চাই না।

বিষয়: বিবিধ

৭৮২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File