শাবিপ্রবি ভর্তি পরীক্ষা নিয়ে অভিভাবক এবং পরীক্ষার্থীদের মাঝে যে উৎকন্ঠা

লিখেছেন লিখেছেন সুমন আখন্দ ২৮ নভেম্বর, ২০১৩, ০৭:২৮:২২ সন্ধ্যা

ঘটনা-১: একজন অভিভাবক ফোন করে আমাকে জিজ্ঞেস করলেন- কি স্যার, আপনারা নাকি ৫০% সিলেটি শিক্ষার্থী ভর্তি করাবেন, আর বাদ-বাকিরা বাইরে থেকে মেধাক্রমে যা আসে? জাফর ইকবাল স্যার নাকি এ কারনেই পদত্যাগ করেছিলেন। আমি তাকে আশ্বস্ত করলাম, এটা মিথ্যে প্রচারণা মাত্র।

ঘটনা-২: একজন পরীক্ষার্থী ফোন করে জানতে চাইলেন, গুচ্ছ পদ্ধতির পরীক্ষা বাতিল হয়েছে নাকি? আমি তাকে বললাম, পরীক্ষা স্থগিত হয়েছে এতটুকুই জানি, পরীক্ষার তারিখ পরবর্তিতে জানান হবে।

শাবিপ্রবি ভর্তি পরীক্ষা নিয়ে অভিভাবক এবং পরীক্ষার্থীদের মাঝে যে উৎকন্ঠা বিরাজ করছে, তাতে করে দু/একটা বিষয়ে আমার পর্যবেক্ষণ তুলে ধরছি। যে দোষটি সিলেটিদের উপর চাপিয়ে দেয়া হচ্ছে তা আসলে নিছক প্রোপাগান্ডা; সিলেটবাসীদের পক্ষ হতে যতগুলো স্মারকলিপি দেয়া হয়েছে, তাতে ৫০% কেন- কোন কোটার দাবিই উত্থাপিত হয় নি। ফিফটি পার্সেন্টের যে গুজব উঠেছে- তা ডাহা মিথ্যা!

গুচ্ছ পদ্ধতি একটি বহুল প্রচলিত পরীক্ষা পদ্ধতি, এ নিয়ে নতুন করে নিরীক্ষনের প্রয়োজন নেই। এখানে যদি ১০টি ভার্সিটি একত্রিত হয়ে ভর্তি পরীক্ষা নিত, তা হত চমকপ্রদ, কিন্তু এখানে মাত্র দুটো ভার্সিটি হওয়াতে যে আশঙ্কা দেখা দিয়েছে তা একেবারে অমূলক নয়। দেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাথে অধুনা-প্রতিষ্ঠিত একটি বিশ্ববিদ্যালয় যুক্ত হওয়াতে, সেখান থেকে বেশি চান্স পাইয়ে দেবার একটা অশুভ প্রতিযোগিতা হতে পারে! আরেকটি বিষয়, এখানে সিলেটি পরীক্ষার্থীদের নয় বরং সব পরীক্ষার্থীদের স্বার্থ জড়িত (উল্লেখ্য প্রায় ৪৯,০০০ পরীক্ষার্থীদের মধ্যে মাত্র ৬,০০০ পরীক্ষার্থী সিলেট বো্র্ডের)। আমরা অনেকদিন ধরেই গর্ব করে বলতাম, শাবিপ্রবি কোটামুক্ত বিশ্ববিদ্যালয়; এখানে সবাই পরীক্ষা দিয়ে, প্রতিযোগিতায় টিকে তবেই ভর্তি হয়। বছর দুয়েক ধরে বিভিন্ন কোটা চালু হয়েছে, এবারও একটি কোটা চালু হওয়ার পথে রয়েছে- সেগুলো কোনটিই সিলেটি কোটা নয়! শাবিপ্রবি'র সাথে এ অঞ্চলের মানুষের আবেগ জড়িত, এ প্রতিষ্ঠানটিকে সঠিক পথে রাখতে স্থানীয়রা যে কোন ত্যাগ স্বীকারের ইতিহাস সর্বজনজ্ঞাত।

আমি আশা করি, যে গুজব ছড়াচ্ছেন যিনি/যারা; তাতে করে আমরা কেউই ভাল থাকব না। সকলের শুভবুদ্ধির উদয় হোক!

বিষয়: বিবিধ

৭৪৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File