রাষ্ট্রেরমুকুট মাথায় নিয়ে যে বিধবা গিরগিটি বসে আছেন

লিখেছেন লিখেছেন সুমন আখন্দ ০৩ নভেম্বর, ২০১৩, ০৭:৫৫:১৪ সন্ধ্যা

গতকালের পোষ্টটি পড়ে আমার এক বন্ধু+সহকর্মী ফোনে বলল, 'তোর কপালে যে কি আছে!' আমি বললাম, 'যা আছে তা তো হবেই!' সে আমাকে ব্যাখ্যা করল- রানীকারের বিরুদ্ধে লেখার জন্য আমার জেল হতে পারে, আর ভারতবিদ্বেষী লেখার জন্য গুম হয়ে যেতে পারি। আমি হেসে হেসে বললাম, 'দুটোই হতে পারি, প্রথমে গ্রেফতার হয়ে জেলে; এরপর জেল হতে গুম।' সে আমার হেঁয়ালী বুঝে আর কথা না বাড়িয়ে ইতি টানল-'সাবধানে থাকিস!'

আমার সব্জিক্ষেতে কাকরোল গাছের আয়ু শেষ। আর হচ্ছে না দেখে লতাগুলো সরিয়ে আজ সকালে সাফ করছিলাম। ওখানে দুইটি গিরগিটির বাসা ছিল। আগেও দেখেছি আমাকে দেখলেই ওরা লজ্জায় লাল হয়ে যেত, আবার স্বাভাবিক অবস্থায় ফিরলে কালচে রঙ ধারণ করত। সব্জির মাচা পরিস্কার করতে গিয়ে গিরগিটি দম্পতির ভিটা ভাঙতে হল, এবং আমার খুব খারাপ লাগল তবে এই ওদেরকে আমি পাশের সিমের মাচায় চলে যেতে সাহায্য করলাম। বাঁশ বেয়ে সীমের মাচায় উঠে ওরা আমার দিকে অনেকক্ষণ তাকিয়ে থাকল। জানি না, অভিশাপ দিল না আশীর্বাদ করল!

আমার কেবলি মনে হচ্ছে রাষ্ট্রেরমুকুট মাথায় নিয়ে যে বিধবা গিরগিটি বসে আছেন, এবার তার ভিটা ভাঙার সময় এসে গেছে, তাকে কি কেউ নিরাপদে কোথাও সরে যেতে দিবে? কোথায়?

বিষয়: বিবিধ

৯১১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File