জনবিচ্ছিন্ন রাস্ট্রনেতা কচুরিপানার মত

লিখেছেন লিখেছেন সুমন আখন্দ ১৯ অক্টোবর, ২০১৩, ১২:৩২:০৮ দুপুর

ভাবতেছি, আগাচৌ এখনই চুচিউ করে একটা এক-বিঘত কলম দিয়ে দশ-হাত লম্বা কলাম লিখে ফেলবেন। সেটার পাঁচ লক্ষ কপি ছাপা হবার পর আমরা মিনিমাম দশ-লক্ষ চোখ দিয়ে দেখব, দ্বিগুন উৎসাহে বিশ-লক্ষ মুখ দিয়ে বলব, চল্লিশ-লক্ষ কানে শুনে- এটাকে আরও মুখরোচক করব। ব্যস কানকথা একাডেমীর কাজ শুরু হয়ে গেল, কানাকানি, এরপর জানাজানি, জানার পর টানাটানি, টানার পর না আসলে হানাহানি। জানুয়ারি-২০১১'র মত আরেকটা হট্টগোল, টলটলে পানির সাথে মাঠা মিলে ঘোল, সেই ঘোল গিলে ঘোলা পানিতে মাছ ধরার জন্য নব্য মইন-উহ-আহমেদ!

যাহোক, কলামের বিষয়বস্তু অনেকটা এরকম- তিনি বাংলাদেশে অনেক কিছুর প্রথম, বঙ্গবন্ধুর প্রথম কণ্যা, মাস্টার্সপাস প্রথম মহিলা প্রধানমন্ত্রী, তিনি প্রথম একত্রে এতগুলো ডক্টরেট ডিগ্রীধারী (হোক না সম্মানসূচক), তিনি প্রথম খেতাবপ্রাপ্ত ধানকন্যা, জুম্মুল্যান্ডের সাথে শান্তিস্থাপন করা তিনি প্রথম চুক্তিকারী, জাতিসংঘে তিনি প্রথম শান্তি-মডেল উপস্থাপনকারী, দাবি মতে (এ নিয়ে ভিন্ন মতও রয়েছে) তিনি কেয়ারটেকার সরকারের প্রথম প্রবক্তা, এবার অন্তর্বর্তীকালীন সরকারের (যদিও এ বিষয় নিয়ে বলতে বলতে অনেকেই মুখে ফেনা তুলে ফেলেছেন) রূপরেখা তিনিই প্রথম দিলেন। যেহেতু প্রধানমন্ত্রী মহোদয় এটি একবার উচ্চারণ করেছেন, এটা এখন তার হয়ে গেছে। সুতরাং এখন তার হয়ে গেছে---

এরপর লেখাটিকে বৈশ্বিক ইমেজ দেয়ার জন্য আমেরিকা, ইউরোপের দুএকটা কচকচানি যুক্ত করে এটাকে একটা দশহাতি কলাম বানিয়ে ছাপানো হল ধনী দৈনিকে, অনলাইন সংস্করণে সুমন আখন্দ নামে একজন কমেন্ট করলেন, "এত প্রথম হওয়া ভাল নয়, একা হয়ে যেতে হয়! একা হওয়া মানে জনবিচ্ছিন্নতা। আর জনবিচ্ছিন্ন রাস্ট্রনেতা কচুরিপানার মত---অভ্যাগত অভাজন!"

বিষয়: বিবিধ

১০৫৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File