নৃবিজ্ঞান জিন্দাবাদ

লিখেছেন লিখেছেন সুমন আখন্দ ২৮ সেপ্টেম্বর, ২০১৩, ১২:১১:১৮ দুপুর

নৃবিজ্ঞানপড়ুয়াদের জন্য একটি সুখ-সংবাদ! জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড "ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষা ও সংস্কৃতি" শিরোনামে একটি পাঠ্যবই ষষ্ঠ শ্রেণীতে ২০১৩ হতে চালু করেছে। পর্যায়ক্রমে এটি সপ্তম, অষ্টম ও নবম-দশম শ্রেণীতে চালু হবে। যাদের শ্রমে এ কাজটি সম্পন্ন হয়েছে তার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক আহসান আলী, হাসান আল শাফীর নাম উল্লেখযোগ্য। বইটির সূচি দেখার সুযোগ আমার হয়েছে এবং মনে হয়েছে- এটি পাঠে আমরাও উপকৃত হতে পারব। বইটির ইংরেজী সংস্করণও পাওয়া যাচ্ছে। আগ্রহীরা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ওয়েবসাইটে ঢু মারলেই এটি পেয়ে যাবেন।

আমি আশান্বিত, এর ফলে যারা বিশ্ববিদ্যালয় গন্ডিতে এসে নৃবিজ্ঞানের নাম শুনতো, নৃবিজ্ঞান সম্পর্কে অনেক অবিদ্যায় কান দিতো- সে অবস্থাটা কেটে যাবে। এ বিষয়টি পড়াতে হলে নৃবিজ্ঞানে পড়া শিক্ষক দরকার হবে, তাই যারা শিক্ষকতা পেশায় আসতে ইচ্ছুক, তাদের জন্য একটা দরজা খুলে যাবে। এখন আমাদের কাজ হবে বিষয়টাকে জনপ্রিয় করা। শুনেছি, এ বিষয়টির সাথে বিকল্প হিসেবে কৃষিবিজ্ঞান এবং গার্হস্থ্যবিজ্ঞান অফার করা হচ্ছে। আমাদের ছোট ভাই-বোন যারা ইশকুলে পড়ছে তাদেরকে বিষয়টি পড়তে উৎসাহিত করতে হবে।

নৃবিজ্ঞানের ছাত্র-ছাত্রীরা শেখে এ্যারিষ্টটলের দর্শন তত্ত্ব, কার্ল মার্ক্সের সমাজচিন্তা, ডারউইনের বিবর্তনবাদ, পল সার্ত্রের অস্তিত্ববাদ, সিগমুন্ড ফ্রয়েডের মনোসমীক্ষণ, মিশেল ফুঁকোর ক্ষমতাতত্ত্ব ইত্যাদি; এবং আত্মস্থ করে মহাত্মা গান্ধীর অহিংস নীতি, মহাকবি গ্যেটের বিশ্ববীক্ষা, সিদ্ধার্থের জীবপ্রীতি, বড়ু চন্ডীদাসের মানবপ্রীতি, ক্ষুদিরামের স্বদেশপ্রেম। গুরুত্বের দিক থেকে বিবেচনা করলে প্রশাসক, ব্যবসায়ী, রাজনীতিবিদ, আইনজীবি, চিকিৎসক যারা সরাসরি জনসাধারণের সাথে কাজ করেন তাদের সবাইকে সাধারণ মানুষকে বুঝার স্বার্থেই নৃবিজ্ঞান পাঠ করা উচিত। নৃবিজ্ঞান জিন্দাবাদ!





বিষয়: বিবিধ

১৭০২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File