পুরুষতন্ত্রের মধ্যেই এর ধ্বংসের বীজ আছে

লিখেছেন লিখেছেন সুমন আখন্দ ২৪ জুন, ২০১৩, ১২:১৬:৩০ দুপুর

পুরুষতন্ত্রের মধ্যেই এর ধ্বংসের বীজ আছে! কথাটি বলছি একটি ঘটনাকে কেন্দ্র করে। আমার এক শিক্ষার্থী ব্যাংকের নিয়োগ পরীক্ষা দিয়ে ভাইভার ডাক পেয়েছে, সে আমার কাছে এসেছিল আরেকজন সিনিয়র শিক্ষকের সুপারিশ নেয়ার জন্য। ছেলেটির উপস্থিতিতেই আমি তাকে ফোন করলাম। স্যার প্রথমে ছাত্রী ভেবে আগ্রহ দেখালেন এবং ক্যানডিডেটকে তার নাম্বার দিতে বললেন। যখন আমি শুধরে বললাম, 'স্যার, ক্যানডিডেট নিডি ফ্যামিলির, সে পরিবারের বড় ছেলে, এবং চাকরিটি ওর বেশ দরকার!' এ কথায় স্যারের আগ্রহে যেন ভাটা পড়ল। তিনি তড়িঘড়ি বললেন, এ মুহূর্তে সে ব্যস্ত আছেন, পড়ে কথা বলবেন এবং ওকে যেন তার নাম্বারটি না দেয়া হয়। আমি বিব্রত বোধ করলাম, এবং ছেলেটিকে অন্যভাবে আশ্বস্ত করলাম!

এমনি ঘটনা হয়তো আপনাদেরও চোখে পড়ছে! আমি যেখানে শিক্ষকতা করি সেখানে দেখি ছেলেদের তুলনায় মেয়েরা খুব ভাল রেজাল্ট করছে, চাকরির বাজারেও মেয়েরা ধুমধাম করে এগিয়ে যাচ্ছে (সুন্দরী হলে তো কথাই নেই!), নারীর ক্ষমতায়ন বিশেষত বাংলাদেশে চোখে পড়ার মত।

পুরুষতান্ত্রিক মানসিকতা নিঃসন্দেহে মন্দ। কিন্তু এ মন্দের মধ্যেও হয়তো ভাল রয়েছে যা নারীর ক্ষমতায়নে সহায়ক ভূমিকা পালন করছে। দাদার প্রতাপ দেখেছি, বাবার আমলও চাক্ষুষ হয়েছি, আমার আমলে অনেক কিছু আমাকে ছাড় দিতে হয়েছে/হচ্ছে! আশঙ্কা করি (অমূলকও হতে পারে!), এভাবে চলতে থাকলে ভবিষ্যতে 'পুরুষ রক্ষা কমিটি' করতে হবে!

বিষয়: বিবিধ

১০১৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File