রাজনীতির ঘেটুপুত্র শাহবাগ নয়, মনজাগরণের মুক্তমঞ্চ 'শাহবাগ'

লিখেছেন লিখেছেন সুমন আখন্দ ২৭ মে, ২০১৩, ০৮:৩০:৪১ রাত

কেউ ভুল করবেন না! এটা রাজনীতির ঘেটুপুত্র শাহবাগ নয়, আমিনুল রানা সম্পাদিত লিটলম্যাগ মনজাগরণের মুক্তমঞ্চ 'শাহবাগ'। গত তিনদিন ধরে কাজের ফাঁকে ফাঁকে শিল্প-সাহিত্য-সংস্কৃতির কিছু খোরাক নিচ্ছি ওর ছিপছিপে কিন্তু সটান শরীর হতে। এখানে আমার একটি লেখা আছে বলে, শাহবাগের ৩য় সংখ্যাটি দারুন লাগছে!

এখানে যারা মলাটবদ্ধ হয়েছেন তাদের প্রায় প্রত্যেকে এই সময়ে ভাল লিখছেন। আকমল হোসেন খোকন, রহমান হেনরী, জুনান নাশিত, বাপ্পী জোয়ার্দার, অসীম সাহা, আসলাম সানী, গিয়াসউদ্দিন রূপম, তানজিম ইসলাম, রুদ্র আরিফ, সৈকত হাবিবসহ আরও আছেন নব্বই দশকের প্রতিনিধিত্বশীল এগারো কবি। আশা করা যায়, এখান হতেই কয়েকজন দাড়িয়ে যাবেন নিজ নিজ গুনে। সবার নাম করলাম না এইজন্য যে বাকিটা আপনারা সংখ্যাটি সংগ্রহ করে দেখে নিবেন। এটি পাওয়া যাবে লিটলম্যাগ প্রাঙ্গণ, আজিজ সুপার মার্কেটে, কাঁটাবনের মধ্যমায়,এবং চট্টগ্রামের বাতিঘরে। ভাবছি সিলেটেও এটা পাওয়ার জন্য একটা জায়গা ঠিক করব। গদ্য এবং পদ্যের কয়েকপদ এখানে সুচিভুক্ত হয়েছে- আছে নিবন্ধ, ছোটগল্প, সাক্ষাৎকার, দীর্ঘকবিতা, ত্রিবেনী (প্রতি কবির ৩টি করে কবিতা), দ্বৈরথ (প্রতি কবির ২টি করে কবিতা), পুষ্পাঞ্জলী (প্রতি কবির ১টি করে কবিতা), আরও আছে খোলামত, পাঠ-প্রতিক্রিয়া ইত্যাদি ইত্যাদি। মোটকথা, নবীন লেখক যারা নিজের লেখা ছাপা অক্ষরে দেখার স্বপ্ন চাপা দিয়ে রেখেছেন, তাদের জন্য এটি হতে পারে একটি উর্বর জমিন।

সম্পাদকের সাথে আলাপ করে জানলাম, চতুর্থ সংখ্যার কাজ চলছে মহাসমারোহে। প্রিয় পাঠক-লেখক আপনারাও শাহবাগ-এর সংখ্যাগুলো পড়ুন, লিখুন, বিজ্ঞাপন এবং মতামত দিন।

যোগাযোগ: , ,

বিষয়: বিবিধ

৯৯১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File