আমি আমজনতা, আর আপনি ভদ্রপোশাকে ডাকাত

লিখেছেন লিখেছেন সুমন আখন্দ ০৪ এপ্রিল, ২০১৩, ০৫:১৬:৫৯ বিকাল

গতকাল সিলেট বিভাগীয় কমিশনারের কার্যালয়ে ২০১৫-এর উন্নয়ন এজেন্ডা বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। আমন্ত্রণক্রমে আমিও সেখানে গেলাম, গিয়ে দেখি এলাহী কান্ড! সিলেটের সব ইউএনও, ডিসি, থেকে শুরু করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজের শিক্ষক, পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা, সংসদ সদস্য, দেশী-বিদেশী এনজিওকর্মী, গণমাধ্যমকর্মীরাও যোগ দিয়েছিলেন সেখানে। এত নামীদামী তারকার ভিড়ে নিজেকে নমশুদ্র মনে হচ্ছিল। কিন্তু একটি ঘটনা আমাকে আলোড়িত করে, ঘটনাটি এরকম-

প্রথম সেশন শেষ হবার পড়ে বাইরে গিয়ে সিগারেট টানছিলাম, হঠাৎ মধ্যবয়স্ক এক লোক আমার সামনে দাঁড়িয়ে জি্জ্ঞেস করল, এখানে আজকে এত গাড়ি কেন? লোকটার জীর্ণশীর্ণ অবস্থা দেখে আমি অত পাত্তা না দেবার মত করে বললাম, ওয়ার্কশপে অনেক গণ্যমান্য ব্যক্তিরা এসেছেন তো, তাই ! দুপুরের কটকটে রোদে সে আমার চোখের দিকে স্থির তাকিয়ে বলল, ঢাকাত এসেছে নাকি! আমি মাথা ঝাকালাম, হ্যা! ঢাকা থেকেও কিছু বিশেষজ্ঞ এসেছে। সে আমাকে শুধরে বলল, না! আমি বলছি এখানে ডাকাত পড়েছে নাকি? একে তো রোদ, তারউপর এমন কথা শুনে আমার চান্দি ভাজা অবস্থা। আমি বল্লাম, ছায়ায় চলুন! আপনার পরিচয় জেনে আলাপ করা যাবে। সে বল্ল- না, এখানেই বলি রোদের আলোয় শুদ্ধ কথা! এসব সেমিনার-ওর্কশপে খালি খানিদানি হয়, চুরি-ডাকাতির পরিকল্পনা নেয়া হয়, যাদের জন্য উন্নয়ন তারা এসবের কথা ঘুনাক্ষরে জানে না। আর এটা শুধু এখন না, সেই বিটিশেরা শুরু করে গেছে, পাকিন্তানীরাও একই পথে, আর বাংলাদেশ হবার পরেও বেয়াল্লিশ বছর ধরে অব্যাহত থেকেছে। এমন দৃঢ় তার গলা, আমার আর পা সরছিল না। আমি তার পরিচয় জানতে চাইলাম, সে বল্ল- আমি আমজনতা, আর আপনি ভদ্রপোশাকে ডাকাত! আমি কি রাগ করব, না প্রতিবাদ করব বুঝে ওঠার আগেই লোকটা যেমন হঠাৎ করে এসেছিল আবার মিলিয়ে গেল।

এরপর ওর্কশপে ঢুকেছি বটে কিন্তু কেবলি মনে হয়েছে আমি এক চোর-ডাকাতের মেলায় বসে আছি। ভয়ংকর সব তস্কর আমার চারপাশে, সেখানে আমিও টাইপরা ছিঁচকে চোর।

বিষয়: বিবিধ

১৩০৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File