ধিক্ আমাকেঃ তোমাকে নয়

লিখেছেন লিখেছেন দিন যায় ২৬ ফেব্রুয়ারি, ২০১৩, ১১:২২:১১ সকাল

পত্রিকান্তরে প্রকাশিত খরবে আমরা স্বগৌরবে পড়লাম কাদের সিদ্দিকীকে মন্ত্রী ভায়ের 'ধিক' এর বিবরণ (নাকি গল্প!)। 'বঙ্গবীর' ভূষিত এই ব্যাক্তির পক্ষে দিগন্ত টিভির টক-শো -তে অংশগ্রহণের জন্য 'ধিক' বলা যেতেই পারে, এটা মন্ত্রী মহোদয় কর্তৃক শাসিত স্বাধীর বাংলার অন্তরের বাণী।

কাদের সিদ্দিকী রাষ্ট্রের একজন দ্বিতীয় শ্রেণীর নাগরিক হিসাবে তার আচরণকে কথামালায় তুলো-ধুনো করার জন্য একজন মন্ত্রীর প্রয়োজন হয় না - আমরা তৃতীয় শ্রেণীর নাগরিকরাই যথেষ্ট। কিন্তু আমরা যা পারি না তা হচ্ছে - প্রথম শ্রেণীর নাগরিকদের আচরণকে প্রশ্ন করতে, তাদের ইতিহাস জানতে। নমস্য মিডিয়া এবং ষাটের ঘর ছোঁয়া কিছু বয়োবৃদ্ধের বরাতে বাতাসে ভাসে '৭৫ পরবর্তী সময়ে, এমনকি বর্তমান যুবসমাজের স্বর্ণযুগেও রাষ্ট্র ক্ষমতার উচ্চাসনে বসা কতিপয় প্রথম শ্রেণীর যন্ত্রাংশের প্রশ্নবিদ্ধ ইতিকথা। কিন্তু ঐ পর্যন্তই। এ যেন নৌকায় বসেছ - বসে থাক, ইঞ্জিন নিয়ে কথা বলা যাবে না। খেয়া পার হতে না পারলে ডুবে মরবে, এর বেশী কিছু তো নয়!

অবস্থাদৃষ্টে মনে হয় দেশযন্ত্রের এসব উচ্চ ক্ষমতাসম্পন্ন পরিচালকগণ আসলে শতভাগ মানুষের প্রতিনিধি নন - তারা কেবল দ্বিতীয় ও তৃতীয় শ্রেণীর নাগরিকদেরকে প্রতিনিধিত্ব করেন। যন্ত্রাংশগুলো যে যার জ্ঞান-গরিমায় সাধারণকে অনবরত সেবা (!) দিয়ে যাচ্ছেন, তাকিয়ে দেখছেন না কোনো অঙ্গ বিকল (কলুষিত) আছে কি-না। ভাবছেন না, বিকল অঙ্গ নিয়ে চালিত নৌকা শুধু সাধারণকেই অতলে নিমজ্জিত করবে না, বাহনটিও নিমজ্জিত হবে - কলুষমুক্ত যন্ত্রাংশ সমতে।

সময়! সাহস দাও 'মন্ত্রীভাই'দের - যাত্রীকে না বলে কলুষিত অঙ্গাংশকে 'ধিক' বলার - আস্তাকুঁড়ে ছুঁড়ে ফেলার। আমরা তৃতীয়রা মুজিবের স্বাধীন দেশে মুক্ত বাতাসে বাঁচতে চাই।

বিষয়: বিবিধ

১১৪৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File