ব্লগিয় মাতম ও এক চোখা বাকস্বাধীনতার পূজারীরা

লিখেছেন লিখেছেন আহমেদ রিজভী ০২ এপ্রিল, ২০১৩, ০৬:১০:১৮ সন্ধ্যা

সো কল্ড প্রগতিশীল ব্লগসমূহে দেখতাছি মাতম উঠছে ! এবার বাক স্বাধীনতার পশ্চাৎদেশে যেণ আগুন লেগেছে ! যারা এতদিন বিরুদ্ধ মত বন্ধ কর, নিষিদ্ধ কর, গ্রেফতার কর স্লোগান তোলে গলা ছিড়েছে সেই তারাই দেখি এখন বাকস্বাধীনতা বাকস্বাধীনতা বলে হা হুতাশ করে পাড়া গরম করতাছে । বাকস্বাধীনতার কথা বলে তোমরা যাই করবা তাই হালাল ! আর অন্যজন সামান্য আহ ! করলেই গেল গেল মুক্তিযুদ্ধের চেতনা গেল ! দেশটা এই বুঝি পাকিস্তান হয়ে গেল !

বাকস্বাধীনতার কথা বলে তোমরা সমাজ ও রাষ্ট্রের সিংহভাগ মানুষের ধর্মীয় বিশ্বাস ও মূল্যবোধকে তুচ্ছতাচ্ছিল্য করবা আর মানুষ এই সমস্ত অপকর্মের প্রতিবাদে রাস্তায় নামলে একে যুদ্ধাপরাধীদের বিচার বানচালের অপচেষ্টা বলে মানুষের বিক্ষোভ প্রদর্শনের গণতান্ত্রিক অধিকারকে অস্বীকার করবা তাই না ! এই তাহলে তোমাদের মুক্তমত ও গণতান্ত্রিক চেতনার নমুনা !

আজ এক ব্লগ বন্ধ করায় ও তিনটা নাস্তিক্যবাদের মুখোশধারী খুদাদ্রোহী ব্লগারকে পুলিশ গ্রেফতার করায় এ নিয়া দেখি সো কল্ড প্রগতিশীল ব্লগসমূহে একেবারে যারপরনাই মাতম শুরু হইছে, কোন কোন ব্লগ এ নিয়া স্টিকি পোষ্টও ঝুলাইছে ! বাহ কত সুন্দর !

মনে আছে ঐ সো কল্ড প্রগতিশীল ব্লগসমূহ থেকে দ্রুত বর্ধমান ও জনপ্রিয় সোনারবাংলাদেশ ব্লগ বন্ধে অভিরাম প্রচারণার কথা ? সরকার একটা ফালতু অভিযোগে ব্লগটিকে বন্ধ করে দেয় । একটু চিন্তা করে দেখুন তখন ঐ ব্লগের নিয়মিত ব্লগারদের কেমন লেগেছিল যারা তাদের বাকস্বাধীনতার পাশাপাশি ঐ ব্লগে সংরক্ষিত তাদের লেখাগুলো হারিয়েছিল ? তখনত সো কল্ড প্রগতিশীল ব্লগসমূহের অনেক ব্লগার বাহ বেশ বেশ বলে হাততালি দিয়েছিলেন মনে পড়ে ! তখন বুঝি মুক্তমত আর বাকস্বাধীনতার চেতনাকে ঘুমপাড়িয়ে রেখেছিলেন ?

এবার আসি তিন ব্লগারকে গ্রেফতার আর এ নিয়ে ব্লগীয় মতলববাজদের হাহাকার প্রসঙ্গে !

আল্লাহ ও তাঁর রাসূল এবং আল্লাহর মনোণীত জীবন বিধান নিয়ে ঐসব সো কল্ড প্রগতিশীল ব্লগসমূহে অনেক ব্লগার নাস্তিক্যবাদের মুখোশ পড়ে বহু মনগড়া বক্তব্য ও অশ্লীল আজেবাজে কুরুচীপূর্ণ পোষ্ট ও মন্তব্য করেছে । এখন যখন জনদাবীর প্রেক্ষিতে সরকার বাধ্য হয়ে এসবের সাথে জড়িত ব্লগার ও ব্লগের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের অংশ হিসেবে তিনজন ব্লগারকে গ্রেফতার করেছে এবং অন্যদের গ্রেফতারের প্রক্রিয়া চালাচ্ছে ঠিক তখনি এক শ্রেণীর চিহ্নিত ব্লগার বাকস্বাধীনতা গেল গেল আর বাংলাদেশ আফগান বা পাকিস্তান হল হল বলে ব্লগ পাড়াতে ঝড় তুলছেন ! তাদের কাছে জানতে ইচ্ছা করে আপনাদের কি ব্লগার "শফিউর রহামান ফারাবী"র কথা মনে আছে ? ব্লগে যে সবার কাছে ফারাবী নামে পরিচিত ছিল । এই ভার্চুয়াল জগতে যে ফারাবী ছিল নাস্তিক খোদাদ্রোহীদের যম ও ইসলামের পক্ষে এক বলিষ্ঠ কন্ঠস্বর । মাসখানেক আগে যারে পুলিশ গ্রেফতার করেছিল ! নাকি ভূলে গেছেন ? ওর গ্রেফতারের খবর শুনে তখন আপনারা অনেকেই আনন্দে বগল বাজিয়েছেন মনে আছে ? গ্রেফতারের পর থেকে কোথায় আছে কি অবস্থায় আছে বেঁচে আছে নাকি মরে গেছে কেউ কি একবার জানার চেষ্টা করেছেন ? কি অপরাধ ছিল ছেলেটির ? এইত যে সে একজন নাস্তিকের জানাজা পড়ানোর ব্যাপারে শরীয়তের বিধান তুলে ধরেছিল ? কৈ সো কল্ড প্রগতিশীল কোন ব্লগ ত তাঁর গ্রেফতার নিয়ে তখন কোন স্টিকি পোষ্ট প্রসব করেনি যদিও ফারবী সো কল্ড প্রগতিশীল ব্লগসমূহের নিয়মিত ব্লগার ছিল । আর কেউত তখন "আজ ফারাবী, কাল আসিফ, পরশু আমি, তরশু আপনি" জাতীয় কোন পোষ্ট প্রসব করেননি তবে এখন কেন করছেন ? এ জাতীয় দ্বিচারিতার কি মানে ?

সব শেষে একটি কথা না বললেই নয় তা হচ্ছে যুগে যুগে অধিকাংশ শাসকের ইতিহাস হচ্ছে অত্যাচার আর নিপীড়ণের ইতিহাস, শাসকের ইতিহাস হচ্ছে বিরুদ্ধ মত দমনের ইতিহাস, আর যারা শাসককে তাঁর অপকর্মের বিরুদ্ধে সতর্ক না করে বরং উৎসাহ প্রদান করেছে তাদেরকে ব্যবহার করে প্রয়োজন শেষ হওয়া মাত্র ছুঁড়ে ফেলার ইতিহাস, বলীর পাঠা বানানোর ইতিহাস ।

বিষয়: বিবিধ

১২৬৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File