প্রিয় ফারাবী

লিখেছেন লিখেছেন আহমেদ রিজভী ২৭ মে, ২০১৩, ০৯:৪৪:১০ সকাল

জালিমের কারাগারে অন্ধ প্রকোষ্ঠে বন্দী হে মুজাহিদ, তুমি কেমন আছ এরুপ জিজ্ঞাসা তোমার কাছে বিশাল ভবনের নীচে চাপা পড়া মুমুর্ষের নিকট তার অবস্থা জানতে চাওয়ার মত কৌতুক সম । প্রিয় ভাই আমার ! যেদিন তোমার সাথে প্রথম পরিচিয় সেদিন তোমাকে দেখে মনেই হয়নি ছিপছিপে কৃশকায় একটি ছেলে একদিন আজকের ফারাবীতে পরিণত হবে ! তোমার খুরধার লেখনি জালিমের অন্তরে ভয় আর আতংকের ভীতি চিহ্ন একে দিবে, নমরুদ ওফেরাউনের উত্তরসূরীদের তখতে সৃষ্টি করবে প্রচন্ড কম্পনের ! সত্যিই আজ ওরা মুক্ত ফারাবীর ভয়ে ভীত-আতংকগ্রস্ত, তাইত নব্য বাকশালের রাজত্বে ফাঁসির দন্ডপ্রাপ্ত খুনিরা রাষ্ট্রীয় ছত্রছায়ায় অনায়াসে বেকসুর খালাস পেলেও তোমার জন্য কোন জামিন নাই । বাহিরে তোমার জন্য দুটো কথা যে বলবে সেই লোকও নাই । যাদের বিরুদ্ধে তুমি কলম ধরেছিলে হে মোজাহিদ, সেই আল্লাহদ্রোহী রাসূলের অবমাননাকারীরা এখন মুক্ত হয়ে বুক ফুলিয়ে হাটে আর আমাদের দিকে চেয়ে ব্যঙ্গাত্মক হাসিতে আকাশ বাতাস প্রকম্পিত করে তুলে ।

চ.বির বেতনবৃদ্ধি বিরুধী আন্দোলনে যখন প্রথমবারের মত তুমি কারাগারে গিয়েছিলে তখন তোমার বাবা প্রায় সপ্তাহে তোমাকে দেখতে সুদূর সিলেট থেকে চট্টগ্রামে যেতেন । আমি জানি এখন আর কেউ তোমাকে দেখতে যায় না তবে তোমার বাবা অথবা মা যদি আজ বেঁচে থাকতেন তাঁরা নিশ্চয় যেতেন ! দ্বিতীয়বারের মত যেদিন তুমি গ্রেফতার হলে সেদিন গ্রেফতার দৃশ্য উপভোগ করতে চ.বির কথিত ভ্রাতৃ সংগঠনের অনেক বড়বড় নেতারাও ঘটনাস্থলে জড়ো হয়েছিলেন । ওদের মধ্যকার এক নেতাকে অনুরুধ করেছিলাম তোমার জামিনের ব্যাপারে কিছু একটা করতে কিন্তু তার কাছ থেকে যে জবাব পেয়েছি আমি তা কখনো আশা করিনি । তুমি একজন মুসলিম হওয়া সত্বেও নাকি ওদের কেউ না ! ওরা নিজেদের মুসলিম দাবী করে, এক মুসলিম অপর মুসলিমের ভাই এবং এক মুসলিমের বিপদে অপর মুসলিমের এগিয়ে আসা ফরজ বলে প্রতিনিয়ত ওদের কর্মিদের দারস প্রদান করে । কিন্তু তোমার বেলায় ওরা দেখেছে তুমি ওদের গোত্রভূক্ত কিনা ? আফসুস তোমার বিপদের সময় তোমার মুসলিম পরিচয় ওদের কাছে মুখ্য হয়ে উঠেনি । যখন দেখি শয়তানের সব দল আজ একতাবদ্ধ অথচ হিজবুল্লাহরা পরস্পর শতভাগে বিভক্ত তখন হৃদয়ে বড় ব্যাথা অনুভব করি ভাই আমার ।

প্রিয় ভাই, মহান মালিকের দরবারে দোয়া করা ছাড়া আমরা তোমার জন্য কিছুই করতে পারলামনা বলে আমাদের ক্ষমা করে দিও । আমাদের বিশ্বাস তোমার জন্য তিনিই যথেষ্ট কেননা তিনি ইব্রাহিমকে নমরুদের আগুন থেকে আর মুসাকে ফেরাউনের হাত থেকে রক্ষা করেছেন আশা করি নব্য ফেরাউন ও নমরুদের হাত থেকেও তিনি তোমাকে রক্ষা করবেন ।

“হাসবুনাল্লাহু নে’মাল ওয়াকীল নে’মাল মাওলা ওয়ানে’মান নাসির” । আল্লাহ হাফিয ।

বিষয়: বিবিধ

১৭৩৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File