শফিউর রহমান ফারাবী কোথায় ?

লিখেছেন লিখেছেন আহমেদ রিজভী ১২ মে, ২০১৩, ০৩:৫৩:১৬ দুপুর



গত ২৪ শে ফেব্রুয়ারী সন্ধ্যায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দুই নং গেট থেকে গ্রেফতার করা হয় ব্লগার শফিউর রহমান ফারাবীকে যিনি ব্লগীং জগতে সবার কাছে “ফারাবী” নামেই পরিচিত । তার বিরুদ্ধে ফেসবুকে নাস্তিক ব্লগার “থাবা বাবা ওরফে রাজীব হায়দারের” জানাযার নামাযে ইমামতিকারী ইমামকে হত্যার হুমকি দানের অভিযোগ আনা হয় । গ্রেফতারের পর থেকে আজ প্রায় তিন মাস হতে চলল কিন্তু ফরাবীর মামলার কার্যক্রম কতদূর এগুল তার কোন খোঁজ নেই । বাকশালের কারাগারে বন্দী “ফারাবী” আদৌ বেঁচে আছে কিনা মরে গেছে, বেঁচে থাকলে কি অবস্থায় আছে আমরা কেউ জানিনা । দেশে যে হারে বিরুধী মতাবলম্বীদের খুন আর গুম করা হচ্ছে তাই ফারাবীকে নিয়ে এ জাতীয় আশংকা করাটা মোটেই অমূলক নয় । সরকার আজ খোদাদ্রোহী নাস্তিকদে্র জামিনে মুক্তির ব্যবস্থা করেছে কিন্তু ভিন্নমতাবলম্বী ব্লগারদের দিনের পর দিন বিনা বিচারে কারাগারের অন্ধ প্রকোষ্ঠে বন্দী করে রেখেছে । যা নাগরিকের জন্য রাষ্ট্রের সংবিধান কর্তৃক স্বীকৃত মৌলিক অধিকারের পরিপন্থী ।

ফারাবী যদি আইনের দৃষ্টিতে দোষী হয়ে থাকে তবে সে যেমন শাস্তির উপযুক্ত ঠিক তেমনিভাবে আদালতে দোষী সাব্যস্ত হওয়ার পূর্ব পর্যন্ত রাষ্টের বর্তমান সংবিধানে তার জামিনে মুক্তি পাওয়ার অধিকারও স্বীকৃত । যে সাংবিধানিক আইনের দোহাই দিয়ে দুই নাস্তিক ব্লগার মুক্তি পেয়েছে সেই একই আইনে ফারাবীরও মুক্তি পাবার অধিকার আছে ।

অবাক করা ব্যাপার হল ইতিপূর্বে গ্রেফতারকৃত নাস্তিক ব্লগাররা স্পষ্টত অপরাধ করার পরও তাদের মুক্তির দাবীতে বিভিন্ন পত্র-পত্রিকা, ব্লগ ও ফেসবুকে একের পর এক প্রতিবেদন প্রকাশের মাধ্যমে ব্যপক প্রচার-প্রচারণা চালানো হয় । পাশাপাশি কারাগারে তাদের অবস্থার আপডেট জানিয়ে নিয়মিত প্রতিবেদন করা হয় । কিন্তু ফারাবীর ক্ষেত্রে সবাই নিরব !

আমারা ফারাবীর মুক্তি চাই মুক্তি না দিলেও অন্তত তার বর্তমান আবস্থার খবর জানতে চাই ।

বিষয়: বিবিধ

১৬৫৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File