ফেসবুক!!! আসল ফেস কয়টা আছে???

লিখেছেন লিখেছেন নজরুল ইসলাম ০৬ মার্চ, ২০১৩, ১২:২৩:২০ দুপুর

বর্তমান প্রযুক্তির এই যুগে যার ফেসইবুকে একটা একাউন্ট নাই সে যেন আদিমযুগের বাসিন্দা। শুধু লোক দেখানোর জন্যই নয়; ফেসবুক বর্তমানে এমন একটা প্লাটফর্ম যেখানে সরকারও ইচ্ছা করলেই হস্তক্ষেপ করতে পারেনা বা সরকারের পুলিশ বাহিনীর পিপার স্প্রে, টিয়ারশেল, রাবার বুলেট কিছুই কাজ করেনা। বিভিন্ন দেশের গণ জাগরণে এই ফেসবুক রেখেছে গুরুত্বপূর্ণ অবদান। সরকার বা বিরোধীদল কেউই এখন আর আগের মত নিজের ইচ্ছাটাকে সাধারণ পাবলিককে গিলাতে পারেনা। সরকার বিরোধীতার কারণে বেশ কিছু ফেসবুক আইডি ও পেজ বন্ধ করেছে কিন্তু সরকার বিরোধীতা কমাতে বা দমাতে পারেনি; পারবেওনা। তা-ই যদি পারত তাহলে তিউনিশিয়া আর মিশরের বিপ্লব হয়তো ঘটতনা। যদিও ফেসবুকের গুরুত্ব বা গুণাগুন বর্ণনা করা আমার উদ্দেশ্য নয়; তারপরও দু-চারটা কথা বলেই ফেললাম।

দীর্ঘদিন থেকে ফেসবুকে আইডি আছে, সময়ও দিই যথেষ্ট, কাজের ফাঁকে যখনই সময় পাই ফেসবুকে ঢু মারি। কাজও হয়েছে হাইস্কুল থেকে হারিয়ে যাওয়া ২/৪জন বন্ধুকে খুজে পেলাম, সাক্ষাতও করতে পেরেছি।

কিন্তু উন্মুক্ততার সুযোগ নিয়ে ফেসবুকে অসংখ্যা ফেক ফেইসের ছড়া-ছড়ি। একটু খেয়াল করে প্রোপ্রাইলটা দেখলেই বুঝা যায় কোন ফেইক আর কোনটা আসল ফেস। প্রায় বছর খানেক আগে নতুন একটা একাউন্ট খুলি। কিন্তু ওদিকে খুব না যাওয়াতে একাউন্টটা বন্ধু শূণ্যতায় ভুগতে ছিল। ঠিক যেন রক্তশূণ্যতায় ভোগা কোন রোগী। মনের মধ্যে দুষ্টুমিও এল। নাম এবং প্রোপিকটা চেঞ্জ করলাম। আর তাতেই এখন বন্ধু রিকোয়েস্ট একচেপ্ট করতে করতে দিশেহারা। অর্ধেকের মতই একসেপ্ট করিনা তার পরও অল্প কয়দিনেই বন্ধু সংখ্যা ১২৫৯। অথচ একাউন্টে শুধুমাত্র একটাই ফটো। তথ্যগুলোও সব সঠিক না। গত ৩/৪দিন ব্যস্ত থাকায় আইডিটা খুলিনি আজকে খুলে যা দেখলাম তা আপনাদের সাথে শেয়ার করছি। আর ভাবছি হাজার কোটি ফেসের মধ্যে আসল ফেস কয়টি। কারণ আমারটা ফেইক, তাই কয়জনেরটা ঠিক??



বিষয়: বিবিধ

১০৭৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File