টক আমার পছন্দ

লিখেছেন লিখেছেন মুমতাহিনা তাজরি ৩০ মার্চ, ২০১৩, ০৬:৪৬:২৩ সকাল







এটার নাম বরই ।আমি খুব পছন্দ করি।বর্তমানে এই বরইটাকে আমি খুব মিস করতেছি।বরই কিনতে পাওয়া যায় কিন্তু টক বরইটা মিলেনা।এটা খাওয়ার জন্য মন খুব চাইতেছে ।



সিলেটিরা এটাকে লেবই বলে।এটা খেতে খুব ভালো লাগে।যারা খেয়েছেন তারাই বুঝবেন এটার মজা।



আমড়া,ছোট বেলার অনেক কিছু জড়িয়ে আছে এই আমড়ার মধ্যে। যখন মাসজিদে পড়তাম তখন এগুলা সাথে নিয়ে যেতাম আর অন্যজনকে বলতাম মরিচের গুড়া এবং লবন নিয়ে যাওয়ার জন্য।মাসজিদের ইমাম এসব দেখে আমাদের বড় ভাইদের কাছে বলতেন, যাতে তারা আমাদেরকে এ গুলো খাওয়া থেকে বারন করে।

একটি ঘটনা এখনো আমার মনে ভাসে।

তখন রমজান মাস।আমাদের ইচ্ছা আমরা বড়দের মত রমজানে রোজা রাখাবো ।কিন্তু আমরা ছোট ছিলাম বলে রমজান মাসে আমাদেরকে রোজা রাখতে দেয়া হতনা।শত চেষ্টা করেও আমরা ছোটরা রোজা রাখতে পারতামনা।প্রতিদিন সেহরী খেয়েছি ঠিকই,কিন্তু দিনে আবার জোর করে খাওয়ানো হতো।

রমজানের একদিন দুপুরে কিছু না খেয়ে মাসজিদে যাই। সেদিন আমরা কয়েকজন মিলে অনেক আমড়া খেয়েছিলাম।খালি পেঠে আমড়া খাওয়ার কারনে বাড়িতে গিয়ে প্রচুর বমি করি। কিন্তু যাদেরকে লুকিয়ে আমড়া খেলাম, বমি করাতে তাদের কাছে ধরা খাই।কেননা বমির সাথে শুধু আমড়া আসে।এর পর থেকে এভাবে আর আমড়া খাই না।





তেতুল দেখে কার কার জিহ্বায় জল আসে।খুব পছন্দ করি এই টক জিনিষটাকে।তাইতো এই প্রবাসেও আমার স্বামী আমার জন্য বাংলা দোকান থেকে কিনে নিয়ে আসেন।কারন তিনি জানেন এ গুলো আমার খুব প্রিয়।তবে মাঝে মধ্যে আবার বারন ও করেন।







সব শেষে সবাইকে আমের চাঁটনির লোভ দেখিয়ে আজকের মত এখানে বিদায়।কেমন লাগলো জানাতে ভূলবেন না কিন্তু।

বিষয়: বিবিধ

৫০১১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File