ফ্রান্স সহ ইউরোপে অপ্রত্যাশিত তুষারপাত, বিপর্যস্ত জনজীবন

লিখেছেন লিখেছেন মুমতাহিনা তাজরি ১৪ মার্চ, ২০১৩, ০৫:২০:৪৮ বিকাল



ইউরো নিউজ: বসন্ত কাল শুরু হওয়ার মাত্র দশ দিন আগে অপ্রত্যাশিত ভারি তুষারপাতের কারণে উত্তর ফ্রান্সে মঙ্গলবার অন্তত একজন নিহত ও এক হাজার মোটর গাড়ি আরোহী রাস্তায় আটকা পড়েছেন বলে খবর পাওয়া গেছে। ভারি তুষারপাতে ফ্রান্স ছাড়াও যুক্তরাজ্য জার্মানী বেলজিয়াম এবং নেদারল্যান্ডের রেল সড়ক ও আকাশ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে প্রায় গোটা ইউরোপের বেশ কয়েকটি দেশে জন জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

মঙ্গলবার সকাল বেলা ৫৮ বছর বয়স্ক জন ফ্রসোয়া নামক এক ব্যক্তিকে রাস্তায় মৃত অবস্থায় ফ্রান্সের ব্রিটানিয়া শহরে পাওয়া গেছে।স্থানীয় সূত্র জানিয়েছে রাস্তায় অতিরিক্ত শীতের কারণেই লোকটির মৃত্যু ঘটেছে।

প্রধান মন্ত্রী জান মার্ক আইরু তুষারপাত এবং বরফের বিরূপ প্রভাব নিয়ন্ত্রনের জন্য প্রায় একাধিক মন্ত্রণালয়ের সমন্নয়ে ‍একটি দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্র খুলেছেন।

ফ্রান্সের আবহাওয়া সার্ভিস ‘মেতেও ফঁস’ উত্তর পশ্চিমের দুটি শহরকে রেড ও প্রায় ২৮ টি শহরকে অরেঞ্জ সংকেত দেখিয়ে সতর্ক করেছে।তারা এই তুষারপাতকে বলেছে- ”পরিমান এবং তুষারপাতের স্থায়ীত্বের কারণে এটি এ মৌসুমের সব চাইতে উল্লেখ যোগ্য।” আবহাওয়া অধিদপ্তর ইল দো ফঁসের অধিবাসীদের রাজধানী প্যারিসে এই মূহূর্তে আসতে নিষেধ করেছে কারণ তারা রেল যোগাযোগের বড় ধরণের বিপর্যয় আশংকা করছে। প্যারিস এলাকায় প্রতিদিন প্রায় ৭০ লক্ষ লোক পাপলিক ট্রান্সপোর্ট ব্যবহার করেন।

ফ্রঁসোয়া ওঁলাদ বলেছেন -এই ব্যতিক্রমি ঝড়কে মোকাবেলা করার জন্য তার সরকার ব্যতিক্রমি উদ্যোগ গ্রহণ করেছে।

ফ্রান্সের নরমান্দি শহরের কোন কোন এলাকায় প্রায় ৬০ সেন্টিমিটার পর্যন্ত তুষারপাত রেকর্ড করা হয়েছে এবং রাস্তায় প্রায় ১,০০০ গাড়ি আটকা পড়েছে। আটকা পড়া গাড়ি গুলোর অনেক ড্রাইভারকে এবং যাত্রীকে সরকারী আশ্রয়স্থলে রাখা হয়েছে।

নরমান্দি শহরের প্রায় ৪৩,৫০০ বাড়িতে এবং ব্রিতানি শহরের প্রায় ২২,৫০০ বাড়িতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

বুবেই বিমান বন্দরে লো কস্ট এয়ার লাইন ব্যবহার করা হচ্ছে এবং লিল এয়ার পোর্টের সকল ফ্লাইট বাতিল করা হয়েছে। শার্লস দা গুল এয়ার পোর্টের এবং ওরলি এয়ার পোর্টের প্রায় চার ভাগের এক ভাগ ফ্লাইট বাতিল করা হয়েছে। লিল এবং লেসকুই এর মধ্যকার তেজেবি বাতিল করা হয়েছে। পাশাপাশি প্যারিস এবং ব্রাসেলস এর মধ্যকার ট্রেইন যোগাযোগও বন্ধ রয়েছে।সোমবার রাতে লিলের কাছাকাছি ট্রাফিক দূর্ঘটনায় ৫ ফায়ার ফাইটার সহ ১৪ ব্যক্তি আহত হয়েছেন।



এদিকে বেলজিয়ামে প্রায় ১,৬০০ কিলোমিটার পর্যন্ত ট্রাফিক জ্যাম সৃষ্টি হয়েছে এবং স্কুল কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে ও অনেকেই ঘরে বসে অফিসের কাজ সারছেন।

জার্মানীর ফ্রাঙ্কফ্রুট বিমান বন্দরে ১৬১টি ফ্লাইট বাতিল করা হয়েছে, বার্লিনে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং রাস্তায় বরফের কারনে এক ব্যক্তি নিহত হয়েছে এবং আরো অনেকেই আহত হয়েছে।

নেদারল্যান্ডে প্রায় ১০ সেন্টিমিটার তুষারপাতের কারনে দেশটির উত্তর শহরে ব্যাপক ট্রাফিক জ্যাম তৈরি হয়েছে।

যুক্তরাজ্যে যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে এবং একাধিক দূর্ঘটনার খবর পাওয়া গেছে।

আশাকরা হচ্ছে বুধবার সকাল থেকে অবস্থার উন্নতি হতে পারে তবে সপ্তাহের শেষের দিকে এই অসময়ের তুষারপাত আবার ফিরে আসতে পারে।

বিষয়: বিবিধ

১৪১৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File