নাস্তিক আর মুসলিমের মধ্যবর্তী সুবিধাবাদী

লিখেছেন লিখেছেন সাইদুল হোসেন ২৬ ফেব্রুয়ারি, ২০১৩, ০৭:০৬:০০ সন্ধ্যা

ছোটবেলায় কবি শামসুর রাহমান এর একটি কবিতা পড়েছিলাম, যেখানে ''চিলে কান নিয়েছে'' গুজবে পাড়াশুদ্ধ লোক হিতাহিত জ্ঞানশূণ্য হয়ে চিলের পিছে দৌড়াতে থাকে । অবশেষে, ছোট্ট শিশু চোখে আঙ্গুল দিয়ে ''কানের জায়গায় কান ঠিকই আছে'' দেখিয়ে দিলে ভ্রম ভাঙে সকলের । অতঃপর কল্পিত কানের পিছনে ছোটা বাদ দিয়ে লজ্জাবনত মাথায় আপন কাজে ফিরে যায় বিভ্রান্ত হুজুগিরা ।

আমাদের দেশের একদল হুজুগিও দেখছি ঠিক তেমনি চিলের পিছনে ছুটছে । এরা আবার ওদের থেকেও একধাপ এগিয়ে । এদেরকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয়া হচ্ছে আন্দোলনকারীরা জামাত-শিবির নয়, রাজাকারও নয়, এরা স্রেফ সাধারণ ধর্মপ্রাণ মুসলিম । এরা শুধু নাস্তিকদের শাস্তি চায়, ব্যস । তবুও তারা নিজের ভ্রম তো দূর করছেই না, বরং বাংলার আপামর মুসলিম জনগোষ্ঠীকে খেতাব দিচ্ছে "শিবির" বলে । এই খেতাব প্রদানকারীদের মধ্যে যারা নাস্তিক বলে নিজেদেরকে দাবি করছে, তাদের ব্যাপারে আমার কোন মন্তব্য নেই । কিন্তু, আমার সমস্যা নাস্তিক এবং সাধারণ মুসলিমের মধ্যবর্তী সেই দলটাকে নিয়ে, যারা নাস্তিকদের সাথে সহাবস্থান করছে, তাদের পাপ ঢাকার চেষ্টা করছে, নাস্তিকদের পক্ষে ওকালতিও করছে, অথচ তাদের অন্য কেউ নাস্তিক বললে তারা আবার mind-ও করছে । ঠিক আছে বাপু বুঝলাম তোমরা নাস্তিক না, তাহলে নিশ্চয়ই আস্তিক ; কিন্তু তোমরা তো দেখি আবার নাস্তিকবিরোধী আন্দোলনের বিরুদ্ধে, সাধারণ মুসল্লিদের মিছিলে পুলিশি নির্যাতনের পক্ষে, মসজিদের সাধারণ ইমামকে "শিবির", "রাজাকার" ইত্যাদি উপাধি দেয়ার ক্ষেত্রে পুরাই aktel (একধাপ এগিয়ে) ! তার মানে তোমরা মুসলিমও না । তো নাস্তিকও না, মুসলিমও না - তাহলে তোমরা কি ?

এরা হচ্ছে আসলে সস্তা পরিচিতি আর বস্তাপচা যৌনপ্রিয়তা থুক্কু জনপ্রিয়তালোভী ! আমি হলফ করে বলতে পারি এরা কেউই "স্বাধীনতা" কি বা কেমন তাইই বোঝে না । এরা বোঝে স্বাধীনতা মানেই ২৬ শে মার্চ আর ১৬ ই ডিসেম্বরে শুধু পাকিস্তানিদের ঘৃণা করা, সরকারি ছুটির দিন উদযাপন আর বিদেশী অপসংস্কৃতির চর্চা । আর, কোন event পেলে সস্তা পরিচিতির জন্য পারলে ন্যাংটা হয়ে যাওয়া । এদিকে কত জীবিত মুক্তিযোদ্ধা যে এখনও দুবেলা খেতে পায় না, তাতে গুড়ে বালি । এরা সস্তা পরিচিতি পেতে কুত্তার পা-ও চাটতে প্রস্তুত । যাঃ আনন্দের নুনুভূতি নিয়ে মিছিল বের কর, তোরা star হয়ে গেছিস, পরিচিতি পেয়ে গেছিস, আমরা সবাই তোদের পরিচিতি পেয়ে গেছি, তোরা হলি বেজন্মা কুত্তার দল !

বিষয়: বিবিধ

১১৯০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File