সবাই শুধু মাকে নিয়েই লেখে

লিখেছেন লিখেছেন প্যারিস থেকে আমি ১০ মার্চ, ২০১৩, ০৯:৩০:২৬ রাত





মাকে নিয়ে খুবই চমৎকার লেখা পড়ি প্রায় দিনই। খুব আবেগ প্রবন লেখা গুলো পড়তে খুব ভালো লাগে।মায়ের আদর স্নেহ মমতা যারা পেয়েছেন তারা ধন্য। আর যারা পাননি তাদেরকে হতভাগ্যই বলা যায়।

এ পৃথিবীতে মায়ের মর্যাদা সর্বাগ্রে।রাসুল সঃ এর কাছে এক জনৈক সাহাবীর প্রশ্ন "আমার কাছে সবচেয়ে বেশি মর্যাদা পাওয়ার হকদার কে ?" উত্তরে রাসুল সঃ বললেন, তোমার মা। এভাবে তিনবার বলার পর বললেন,তোমার বাবা।

মায়ের পরেই একজন সন্তানের কাছে মর্যাদা পাওয়ার বেশি হকদার বাবা।

কিন্তু মাকে নিয়ে সচরাচর লেখা দেখা যায়। সে অনুপাতে বাবাকে নিয়ে লেখা খুব একটা চোঁখে পড়েনা।

আসলে মাকে নিয়ে লেখার অন্যতম কারন হচ্ছে মায়ের ভালবাসা সকলের যেরকম অনুভূত হয়, সেরকম বাবার টা হয়না।

তাই বলে কি বাবা আমাদের ভালবাসেন না ?

আমরা কি বাবার ভালবাসায় সিক্ত হই নি ?

বাবা আমাদের অবশ্যই ভালবাসেন। বাবার কঠোর পরিশ্রমের ফলেই মা আমার মুখে পরম আদরে খাবার তুলে দিতে পারেন।একটু চিন্তা করে দেখুন, সেই সাতসকালে একজন বাবা ঘরের বাইরে কাজে গিয়েছেন, দুপুরে হয়তো ঠিকমত খাবারটাও খেতে পারেননি, ফিরে আসছেন অনেক রাত পেরিয়ে।এটা কার জন্যে ?

একজন বাবা তার সন্তানকে নিয়ে কত ধরনের স্বপ্ন দেখেন।তার সন্তান বড় হয়ে অনেক কিছু হবে,এটা সব বাবাই দেখেন। কেও স্বপ্ন দেখেন তার সন্তান বড় হয়ে ডাক্তার ইন্জিনিয়ার হবে, কেও স্বপ্ন দেখেন জজ ব্যরিষ্টার হবে,কেওবা দেখেন বড় মাওলানা হবে, আবার কেওবা স্বপ্ন দেখেন বড় নামকরা ব্যবসায়ী হবে।সব বাবারাই কোন না কোন স্বপ্ন দেখেন। আর তাইতো তার সন্তানের পেছনে, তার স্বপ্নের পেছনে অকাতরে বিলিয়ে দেন তার কষ্টার্জিত সকল উপার্জন।

সন্তানের কোনো ধরনের বিপদ আপদে সবার আগে সাহায্যে আসেন তার বাবা।সন্তানের মুছিবতের সময়ে খুব বেশি মুছড়ে পড়েন একজন বাবা।উপরে দেয়া দু'টি ছবির একটিতে একজন বাবা তার সন্তানকে র‍্যাবের হাত থেকে ছাড়িয়ে আনতে কি প্রাণপন চেষ্টা করছেন। আর অপরটিতে দেখুন একজন বাবা তার সন্তানের মৃত্যুতে কতটা মুছড়ে পড়েছেন। বুকের মধ্যে কতটা যন্ত্রনা চাপা রেখে অসহায়ের মত চেয়ে আছেন।

বলা হয় এ পৃথিবীতে সবচেযে ভারী বাবার কাধে সন্তানের লাশ। এটা কেন ? কারন বাবা তার সন্তানকে এতটাই ভালবাসেন।

একজন বাবার সকল পরিশ্রম, সকল উপার্জন তার সন্তানকে কেন্দ্র করেই।

তাই আসুন, এবার সবাই বাবাকে নিয়ে লিখি।বাবার ভালবাসার কথাগুলি সবার সাথে শেয়ার করি।

আমার পরবর্তি পোষ্ট থাকবে বাবাকে নিয়ে "একজন বাবার গল্প" শিরোনামে। সবাইকে পড়ার অগ্রিম দাওয়াত ।

বিষয়: বিবিধ

১২৬৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File